বিজ্ঞাপন

টিআইসি-তে রবীন্দ্রনাথের ‘বিসর্জন’

November 22, 2023 | 5:42 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

বাংলা নাটকের নবতরঙ্গের প্রাণপুরুষ রবীন্দ্রনাথ ঠাকুরের মানবতাবাদী সৃজন-কীর্তি কাব্যনাটক ‘বিসর্জন’। চট্টগ্রামের নাট্য সংগঠন তির্যক নাট্যদল-এর একটি জনপ্রিয় প্রযোজনা ‘বিসর্জন’- যা প্রথম মঞ্চায়িত হয় ৯ আগস্ট ১৯৯৫। এরপর ৬ আগস্ট ২০০২-এ শততম প্রদর্শনী এবং ৮ জানুয়ারি ২০০৮ সালে এর দ্বি-শততম প্রদর্শনী হয়। দীর্ঘ বিরতির পর এ নাটকের ২৪৭তম প্রদর্শনী হতে যাচ্ছে ২৪ নভেম্বর (শুক্রবার) সন্ধ্যে ৭টায় থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে।

বিজ্ঞাপন

‘বিসর্জন’-এর মূলকথা প্রেমের সাথে প্রতাপের দ্বন্দ্ব ধর্মান্ধতা ও কুসংস্কারের বিরুদ্ধে এবং সরল মানবিকতার সম্পর্কের পক্ষে বিসর্জনের যে বাণী শতবর্ষ পরেও তার তাৎপর্য অমলিন। বাংলাদেশের সাম্প্রতিক পরিপ্রেক্ষিতে ‘বিসর্জন’ নাটক প্রাসঙ্গিক ও গুরুত্বপূর্ণ।

বিজ্ঞাপন

আহমেদ ইকবাল হায়দার পরিকল্পিত ও নির্দেশিত ‘বিসর্জন’ নাটকে অভিনয় ও নেপথ্যের কুশীলবরা হলেন লাকী আমিন, সুজিত চক্রবর্তী, মাহবুবুল ইসলাম রাজিব, ফারজানা ইসলাম টিনা, রিপন কুমার বড়ুয়া, অমিত চক্রবর্তী, অজয় ত্রিপুরা, সাইদুর রহমান চৌধুরী, হৃদয় দেব, শহিদুল ইসলাম রিয়াদ, অর্পিতা চৌধুরী রুপা, রমিজ আহমেদ, এ. কে. এম ইছমাইল, শায়লা শারমিন, তনিমা তাসমিন ও আহমেদ ইকবাল হায়দার।

সারাবাংলা/এএসজি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন