বিজ্ঞাপন

এবার লাল বলের অপেক্ষায় রাচিন

November 24, 2023 | 7:54 pm

স্বপ্নের মতো একটা বিশ্বকাপ শেষ করলেন রাচিন রবীন্দ্র। নাহ, নিউজিল্যান্ডকে অবশ্য বিশ্বকাপ জেতাতে পারেননি। কিন্তু বিশ্বকাপে ১০ ইনিংসে তিন সেঞ্চুরিতে ৫৭৮ রান করবেন আবার ৫ উইকেট নিবেন এমন স্বপ্ন কী আগে দেখেছিলেন? নিশ্চিয় দেখেননি। দলে থাকা নিয়েই যার শঙ্কা ছিল সেই রাচিন অনেকদিন বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে রাচিন এবং নিউজিল্যান্ডের বিশ্বকাপের বিস্ময়কর যাত্রা থেমেছে। রাচিন এখন টেস্ট ক্রিকেটের অপেক্ষায়।

বিজ্ঞাপন

বিশ্বকাপের পর দুটি টেস্ট খেলতে বাংলাদেশ সফরে এসেছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। রাচিন সেই দলের গুরুত্বপূর্ণ অংশ। বাংলাদেশ অনেকভাবেই রাচিনের কাছে স্মরণীয়। ২০২১ সালে বাংলাদেশে এসে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছিলেন। নিজের ক্যারিয়ারের শেষ টেস্টটাও খেলেছেন বাংলাদেশের বিপক্ষে। ২০২২ সালে, মাউন্ট মঙ্গানুেইয়ে। অনেকদিন পর লাল বলের ক্রিকেটে আবারও ফিরলেন, প্রতিপক্ষ সেই বাংলাদেশ। উপভোগের মন্ত্র নিয়েই বাংলাদেশে এসেছেন, জানালেন রাচিন।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলনের ফাঁকে সাংবাদিকদের বলেন, ‘আমাদের সাদা বলে বেশ ব্যস্ততাই গেছে। এখন আবার লাল বলে ফেরাটা মনে হয় উপভোগই করবো। কারণ এখানে আপনার ইন্টেন্ট দরকার হয়, আপনি সবসময় রান করার দিকে তাকিয়ে থাকেন। এটা আপনাকে রান করার ভালো সুযোগ করে দেবে। কিন্তু কন্ডিশন, পিচের ওপরও অনেক কিছু নির্ভর করে।’

এখন পর্যন্ত তিন টেস্ট খেলেছে রাচিন। তাতে পরফর‌্যান্স বেশ হতাশার। তিন টেস্টে ব্যাট হাতে রান করেছেন ৭৩, উইকেট নিয়েছেন ৩টি। সেই তুলনায় ওয়ানডে ও টি-টোয়েন্টিতে তিনি দারুণ সফল।

বিজ্ঞাপন

তবে টেস্ট ক্রিকেটেও ভালো করতে মুখিয়ে আছেন রাচিন। নিউজিল্যান্ডের তরুণ ব্যাটিং অলরাউন্ডার বলেন, ‘নিশ্চিতভাবেই আমি আনন্দিত। টেস্ট ক্রিকেটে সবকিছুর উপরে। নিউজিল্যান্ডের হয়ে খেলার প্রতিটি সুযোগ, বিশেষ করে টেস্ট ম্যাচে খুব বিশেষ কিছু। কয়েক বছরের মধ্যে প্রথমবার টেস্ট ক্রিকেট খেলা নিয়ে আনন্দিত। এটা নিয়েও রোমাঞ্চিত কীভাবে আমার খেলাটা এই কয় বছরে বিবর্তিত হয়েছে।’

‘টেস্টে ঘড়িতে তাকানোর দরকার নেই, খুব বেশি ঝুঁকি না নিয়েই নিজের স্বাভাবিক খেলাটা খেলা যায়। তবে কন্ডিশন ও উইকেট বুঝে খেলতে হয়। আমার মনে হয় কখনো কখনো আমরা এটাই বুঝতে পারি না টেস্টটা কত লম্বা। আপনার হাতে পাঁচদিন ৯০ ওভার করে আছে। তাই এখানে সময়ও আছে অনেক। আশা করি সাদা বলের শান্ত ভাবটা আমাদের লাল বলের খেলায়ও নিয়ে আসতে পারবো।’- যোগ করেন রাচিন।

২৮ নভেম্বর থেকে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টটি খেলা শুরু করবে বাংলাদেশ। ঢাকায় দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হওয়ার কথা ৬ ডিসেম্বর। দুটি টেস্ট আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন