বিজ্ঞাপন

রাজশাহীর ৬টি আসনে উৎকণ্ঠায় নৌকার মনোনয়নপ্রত্যাশীরা

November 26, 2023 | 12:57 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহীর ছয়টি আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ও তাদের অনুসারীদের মধ্যে বিরাজ করছে চরম উদ্বেগ-উৎকণ্ঠা। কে মনোনয়ন পাচ্ছেন, কে পাচ্ছেন না— সে সিদ্ধান্ত এরই মধ্যে চূড়ান্ত। তবে দলের হাইকমান্ড এখন পর্যন্ত মনোনয়নের তালিকা সম্পর্কে নিশ্চুপ। আনুষ্ঠানিকভাবে তালিকা ঘোষণার অপেক্ষায় তাই মনোনয়নপ্রত্যাশীদের উৎকণ্ঠা বাড়ছেই।

বিজ্ঞাপন

রাজশাহী ছয়টি আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চেয়ে ফরম জমা দিয়েছেন ৪৪ জন। দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা এরই মধ্যে শেষ হয়েছে। আজ রোববার (২৬ নভেম্বর) সকালে গণভবনে মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে মতবিনিময় করেছেন দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলের পক্ষ থেকে জানানো হয়েছে, বিকেলে মনোনয়নপ্রাপ্তদের নাম ঘোষণা করা হবে।

এর আগে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহের শুরু থেকে গত এক সপ্তাহ ধরে রাজশাহীর ছয়টি আসনে মনোনয়নপ্রত্যাশীদের পক্ষে-বিপক্ষে নানা প্রচার-প্রোপাগান্ডা ছড়িয়েছে। দিন যতই গড়িয়েছে, ততই এর ডালপালা বিস্তৃত হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমেও চলছে আলোচনা। মনোনয়নপ্রত্যাশীদের অনুসারীরা নিজ নিজ নেতার প্রার্থিতা নিশ্চিত করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্টও করেছেন। তবে দায়িত্বশীল নেতারা বলছেন, আনুষ্ঠানিক তালিকা প্রকাশের আগ পর্যন্ত কাউকেই প্রার্থী বলার সুযোগ নেই।

জানা গেছে, দলের মনোনয়ন পাওয়ার পরও জোটের সমীকরণে কোনো কোনো প্রার্থীকে সরে দাঁড়াতে হতে পারে। আবার মনোনয়ন না পেলে জনপ্রিয়তা যাচাইয়ে কেউ কেউ স্বতন্ত্র হিসেবে নির্বাচনের চিন্তাভাবনা করছেন। কাউকে খালি মাঠে গোল দেওয়ার সুযোগ দেওয়া হবে না বলে জানাচ্ছেন তারা। দলীয় প্রার্থীদের নাম ঘোষণার পর সাংগঠনিক বিশৃঙ্খলা দেখা দিতে পারে বলেও আশঙ্কা করছেন কেউ কেউ।

বিজ্ঞাপন

রাজশাহী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী ওমর ফারুক চৌধুরীর মনোনয়ন নিশ্চিত বলে নানা দিক থেকে বলা হচ্ছে। তবে এই আসনে জোর আলোচনায় রয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের স্ত্রী আয়েশা আকতার জাহান। কারও কারও মতে আয়েশার দিকেই শেষ পর্যন্ত পাল্লা ভারী হয়ে যেতে পারে। রাজশাহী-২ আসনে বর্তমান সংসদ সদস্য ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। এই আসনে এবারের দলীয় প্রার্থী মনোনয়ন দেওয়া হবে বলে জোর গুঞ্জন রয়েছে। সেক্ষেত্রে সংরক্ষিত আসনের এমপি আবিদা আঞ্জুম মিতা এবং মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল এগিয়ে রয়েছেন বলে মনে করছেন নেতাকর্মীরা।

রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন এবং রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য প্রকৌশলী এনামুল হকের মনোনয়নও নিশ্চিত বলে মনে করছেন তার অনুসারীরা। তবে রাজশাহী-৩ আসনে জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদের মনোনয়নপ্রাপ্তির যথেষ্ট সম্ভাবনা দেখছেন কেউ কেউ। আবার রাজশাহী-৪ আসনে তাহেরপুর পৌরসভার মেয়র অধ্যক্ষ আবুল কালাম আজাদ ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি জাকিরুল ইসলাম সান্টুকেও তাদের অনুসারীরা সম্ভাবনাময় প্রার্থী হিসেবে বিবেচনা করছেন।

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে এবারও নৌকার মনোনয়ন চেয়ে ফরম জমা দিয়েছেন সংসদ সদস্য অধ্যাপক ডা. মুনসুর রহমান। তার প্রার্থিতা এবারও নিশ্চিত বলে অভিমত তার অনুসারীদের। তবে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দুইবারের সাবেক সংসদ সদস্য আবদুল ওয়াদুদ দারাকে এবার প্রার্থী হিসেবে ফিরিয়ে আনা হচ্ছে বলেও মনে করছেন কেউ কেউ। অন্যদিকে রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনে বর্তমান সংসদ সদস্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এই আসনে আরও তিনজন মনোনয়ন ফরম সংগ্রহ করলেও প্রতিমন্ত্রীর দলীয় প্রার্থিতা নিয়ে সংশয় করছেন না তেমন কেউ।

বিজ্ঞাপন

রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী আবদুল ওয়াদুদ দারা সারাবাংলাকে বলেন, মনোনয়ন নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে কিংবা নেতাকর্মীদের মধ্যে নানা কথা ভেসে বেড়াচ্ছে। দলীয় প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া কেউই জানেন না কারা মনোনয়ন পাচ্ছেন। মনোনয়ন বোর্ডের সুপারিশের পর প্রধানমন্ত্রী চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। এর আগ পর্যন্ত কোনো কথা চূড়ান্ত বলে ধরে নেওয়ার কোনো সুযোগ নেই।

রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল বলেন, মনোনয়ন চাওয়ার অধিকার সবার আছে। কিন্তু পাওয়ার বিষয়টি নির্ধারণ করবে কেন্দ্র। তাই কে মনোনয়ন পেলেন, কে পেলেন না, সেটি বড় কথা নয়। দল যাকে মনোনয়ন দেবে, তার পক্ষে কাজ করতে সংশ্লিষ্ট সবাইকে প্রস্তুত থাকতে হবে।

নেতাকর্মীরা বলছেন, জনপ্রিয় ও এলাকার উন্নয়নে এগিয়ে থাকা সংসদ সদস্য এবং দলের ত্যাগী নেতারা কেন্দ্রের বিবেচনায় এগিয়ে আছেন। কিন্তু নানা সমীকরণে এমপিদের কেউই নিশ্চিত হতে পারছেন না তারা আদৌ মনোনয়ন পাচ্ছেন কি না। তবে তাদের অনুসারীরা বসে নেই। এক সপ্তাহ ধরেই প্রার্থিতা শতভাগ নিশ্চিত উল্লেখ করে নিজ নিজ পছন্দের প্রার্থীর পক্ষে পোস্ট দিচ্ছেন তারা।

আর কয়েক ঘণ্টা পরই প্রকাশ হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীদের কাঙ্ক্ষিত সেই তালিকা। সেই সঙ্গেই অবসান ঘটবে সব জল্পনা-কল্পনার।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন