বিজ্ঞাপন

নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক: আন্তঃমন্ত্রণালয় সভা ডেকেছে ইসি

November 26, 2023 | 2:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিদেশি পর্যবেক্ষকদের ভিসা প্রসেসিং, ছাড়পত্র, বিভিন্ন বিষয় নিয়ে সিদ্ধান্ত নিতে আন্তঃমন্ত্রণালয় সভা ডেকেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৮ নভেম্বর (মঙ্গলবার) সভাটি নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।

বিজ্ঞাপন

সভায় উপস্থিত থাকার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ ও সুরক্ষা সেবা বিভাগ, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর, প্রধান তথ্য কর্মকর্তা, তথ্য মন্ত্রণালয় এবং হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওকে চিঠি দিয়েছে ইসি।

সংস্থার জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে বিপুল সংখ্যক বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক নির্বাচন পর্যবেক্ষণ করবে বলে ধারণা করা হচ্ছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বিদেশি সাংবাদিক ও পর্যবেক্ষকদের নিরাপত্তা ছাড়পত্র, ভিসা প্রসেসিং, অন এরাইভাল ভিসা ব্যবস্থা করা, এয়ারপোর্ট হেল্প ডেস্ক স্থাপন, মিডিয়া সেল স্থাপন, স্বাস্থ্যসেবা দেওয়া ও নিরাপত্তাসহ অন্য প্রাসঙ্গিক বিষয়ে আগামী ২৮ নভেম্বর বেলা ১১টায় নির্বাচন কমিশন সচিবালয়ের সম্মেলন কক্ষে এক আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

সভায় সংশ্লিষ্ট দফতরগুলোকে যুগ্মসচিব পদমর্যাদার নিচে নয় এমন একজন প্রতিনিধিকে পাঠানোর জন্য চিঠিতে বলা হয়েছে। ইতিমধ্যে কয়েকটি দেশ ও সংস্থার ৮০ জন পর্যবেক্ষক আসার কথা জানিয়েছে ইসিকে। এছাড়া ৩৮ দেশ ও সংস্থাকে পর্যবেক্ষণের আমন্ত্রণ জানিয়েছে ইসি।

উল্লেখ্য, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই উপলক্ষে গত ১৫ নভেম্বর নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, প্রার্থিতা বাতিলের বিরুদ্ধে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহার ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, আর নির্বাচনি প্রচারণা চালানো যাবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন