বিজ্ঞাপন

সিরাজগঞ্জে ৩ আসনে চমক, বাকিরা পুরনো মুখ

November 26, 2023 | 9:55 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিরাজগঞ্জ: সারাদেশে ২৯৮ আসনে দলীয় প্রার্থী ঘোষণা করেছে ক্ষমতাশীন দল আওয়ামী লীগ। এর মধ্যে সিরাজগঞ্জের তিনটি আসনে বর্তমান সংসদ সদস্যরাই দলীয় মনোনয়ন পেলেও পরিতবর্তন এসেছে বাকি তিনটি আসনে। সিরাজগঞ্জের ৬টি আসনের তিনটি তেই অপরিবর্তিত রয়েছে নৌকার প্রার্থী। তবে চমক এসেছে সিরাজগঞ্জ ২, ৪ ও ৬ আসনে। তবে নতুন করে যাদের আনা হয়েছে তারাও কেউ আগে এমপি ছিলেন নয়ত এমপি নির্বাচন করেছেন।

বিজ্ঞাপন

সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনে বর্তমান সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত মুন্না’র স্থলে নৌকা দেওয়া হয়েছে সাবেক কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক ও বর্তমান সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক জান্নাত আরা তালুকদার হেনরীকে। পাশাপাশি সিরাজগঞ্জ-৪ আসনে তানভীর ইমামের স্থলে নৌকা পেয়েছেন সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম শফি। এ ছাড়াও সিরাজগঞ্জ-৬ আসনে নৌকা পেয়েছেন বর্তমান এমপি মেরিনা জাহান কবিতার ভাই সাবেক এমপি চয়ন ইসলাম। সিরাজগঞ্জ ২, ৪ ও ৬ নং আসনে নতুন মাঝি দিয়ে নৌকা চালাবেন ক্ষমতাশীন আওয়ামী লীগ।

সিরাজগঞ্জ-১ (কাজীপুর ও সদর আংশিক) আসন থেকে মনোনয়ন পেয়েছেন সাবেক স্বরাষ্ট্র ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মাদ নাসিম এর ছেলে বর্তমান সংসদ সদস্য প্রকৌশলী তানভীর শাকিল জয়। তিনি বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোদ্ধা জাতীয় চার নেতার অন্যতম সাবেক প্রধানমন্ত্রী শহিদ এম. মনসুর আলীর দৌহিত্র। জয় কেন্দ্রীয় আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি ও জেলা আওয়ামী লীগের সদস্য।

সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনে মনোনয়ন পেয়েছেন ড. জান্নাত আরা তালুকদার হেনরী। তিনি বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের বর্তমান যুগ্ম সাধারণ সম্পাদক। তিনি মোতাহার হোসেন তালুকদারের পুত্রবধু। এর আগে তিনি নবম জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে অংশ নিয়ে বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকুর স্ত্রী রুমানা মাহমুদের কাছে সেই নির্বাচনে ২১২১ ভোটের ব্যবধানে হেরে যান। তবে তার এই আসন ছাড়াও জেলা জুড়ে ব্যাপক জনপ্রিয়তা রয়েছে।

বিজ্ঞাপন

সিরাজগঞ্জ-৩ (তাড়াশ-রায়গঞ্জ ও সলঙ্গা আংশিক) আসন থেকে মনোনয়ন পেয়েছেন বর্তমান এমপি ডা. মো. আব্দুল আজিজ। তিনি এই আসনের বর্তমান সংসদ সদস্য। ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে জয়লাভ করেন অধ্যাপক ডা. আব্দুল আজিজ। তিনি পেশায় একজন ডাক্তার এনং শিশু রোগ বিশেষজ্ঞ। তিনি কাজ, রাজনৈতিক প্রোগ্রাম বা জনসভাতেও এলাকার শিশুদের বিনামূল্যে চিকিৎসা দিয়ে থাকেন। তাই আব্দুল আজিজ জনগণের কাছে জনপ্রতিনিধি ডাক্তার হিসেবে পরিচিত। তিনি তাড়াশ উপজেলা ও জেলা আওয়ামী লীগের সদস্য।

সিরাজগঞ্জ-৪ (উল্লাপাড়া) আসনে মনোনয়ন পেয়েছেন সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম শফি। তিনি উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও সদ্য পদত্যাগ করা উপজেলা চেয়ারম্যান। গত ৬ নভেম্বর স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নিয়মানুসারে উপজেলা চেয়ারম্যান থেকে পদত্যাগপত্র জমা দেন তিনি।

সিরাজগঞ্জ-৫ (বেলকুচি ও চৌহালি) আসনটি তাঁতশিল্প সমৃদ্ধ দুটি উপজেলার সমন্বয়ে গঠিত। ১৯৯১ থেকে ২০০১ সালের নির্বাচন পর্যন্ত চৌহালি ও বেলকুচি উপজেলা পৃথক আসন ছিল। তখন সিরাজগঞ্জ-৬ ছিল চৌহালি উপজেলা নিয়ে গঠিত। ২০০৮ সালের নির্বাচনে বেলকুচি ও চৌহালিকে একত্রিত করে সিরাজগঞ্জ-৫ আসন হিসেবে ঘোষণা করে নির্বাচন কমিশন। আসনটি থেকে দলীয় মনোনয়ন পেয়েছেন সাবেক সংসদ সদস্য বিশিষ্ট শিল্পপতি প্রয়াত আব্দুল মজিদ মন্ডলের ছেলে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা আওয়ামী লীগের সদস্য আব্দুল মমিন মণ্ডল।

বিজ্ঞাপন

সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন সাবেক সংসদ সদস্য ও শাহজাদপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি চয়ন ইসলাম। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক, রফতানি শিল্প উদ্যোক্তা ও সফল শিল্পপতি, ফোকলোর আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব, প্রথিতযশা কবি, সাহিত্যিক, কলামিস্ট ও গ্রন্থকার প্রফেসর ড. মযহারুল ইসলামের ছেলে। চয়ন ইসলাম ছাত্রজীবন থেকেই ছাত্র রাজনীতিতে সক্রিয় ছিলেন। ধারাবাহিক রাজনৈতিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে তিনি বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় রাজনীতির নেতৃত্বে উঠে আসেন এবং সফলতার সঙ্গে কেন্দ্রীয় যুবলীগের সাংস্কৃতিক সম্পাদকের এবং পরবর্তীতে যুবলীগের সপ্তম কংগ্রেসের আহ্বায়কের দায়িত্ব পালন করেন।

৯টি উপজেলা নিয়ে গঠিত জেলার ৬টি আসনে বর্তমানে মোট ভোটার ২৫ লাখ ১২ হাজার ১১০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ৬৯ হাজার ৬১০ জন ও নারী ভোটার রয়েছেন ১২ লাখ ৪২ হাজার ৪৮১ জন। এ ছাড়াও তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১৯ জন।

সারাবাংলা/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন