বিজ্ঞাপন

রাজশাহী বোর্ডে কমেছে পাসের হার

November 26, 2023 | 9:08 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এবার এইচএসসি পরীক্ষার পাসের হার ৭৮ দশমিক ৪৬ শতাংশ। গত বছরের তুলনায় পাশের হার কমেছে। একই সাথে কমেছে জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা।

বিজ্ঞাপন

রোববার (২৬ নভেম্বর) দুপুর আড়াইটায় শিক্ষা বোর্ড থেকে ২০২৩ সালের পরীক্ষার এই ফল প্রকাশ করা হয়। এর আগে ২০২২ ৮১ দশমিক ৬০ শতাংশ ছিল পাশের হার। ২০২১ সালে রাজশাহী বোর্ডে পাশের হার ছিল ৯৭ দশমিক ২৯ শতাংশ। তার আগে ২০২০ সালে করোনার কারণে অটোপাশে শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, এ বছর মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪০ হাজার ১১৫ জন। এর মধ্যে ১ লাখ ৩৮ হাজার ৩৯০ জন পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ১ লাখ ৮ হাজার ৫৮০ জন পাশ করেছে।

রাজশাহী বোর্ডে এবারও পাশের হারে এগিয়ে মেয়েরা। মেয়েদের ৮৩ দশমিক ৯৭ শতাংশ পরীক্ষায় পাশ করেছে। আর ছেলেদের পাশের হার ৭৩ দশমিক ৫৫ শতাংশ।

বিজ্ঞাপন

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, এ বছর রাজশাহী বোর্ডেও ১১ হাজার ২৫৮ জন পেয়েছে জিপিএ-৫। ২০২২ সালে পেয়েছিল ২১ হাজার ৮৫৫ জন। এ বছর জিপিএ-৫ প্রাপ্ত ছাত্র ৫ হাজার ৪৪৫ জন। আর ছাত্রীর সংখ্যা ৫ হাজার ৮১৩ জন।

এই বোর্ডের অধীনে এবার বিভাগের আট জেলার ৭৪৯টি কলেজের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়। মোট ২০০টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হয়। পরীক্ষা চলাকালে ১১ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। এবার ৩৭টি কলেজের শতভাগ শিক্ষার্থী পাশ করেছে। তবে চারটি কলেজের কোনো পরীক্ষার্থীই পাশ করতে পারেনি।

পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, বোর্ডের ফলাফল মোটামুটি সন্তোষজনক। যে চারটি কলেজের কোনো পরীক্ষার্থী পাশ করেনি তার কারণ খোঁজা হবে। এরপর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন