বিজ্ঞাপন

‘নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিততে চাই’

November 27, 2023 | 8:47 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

রাত পোহালে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি খেলতে নামছে বাংলাদেশ। দলে বেশ কয়েকজন নিয়মিত ক্রিকেটার  এই মুহূর্তে অনুপস্থিত। অধিনায়ক সাকিব আল হাসান ইনজুরিতে, সহ-অধিনায়ক লিটন দাস পারিবারিক কারণে ছুটি নিয়েছেন। দলে নেই তামিম ইকবালও। পেসার তাসকিন আহমেদ ও ইবাদত হোসেন চৌধুরী ইনজুরির কারণে বাইরে। তবে জয়ের স্বপ্ন নিয়েই মাঠে নামবে বাংলাদেশ।

বিজ্ঞাপন

সাকিব আল হাসানের অনুপস্থিতিতে এই সিরিজে বাংলাদেশকে নেতৃত্ব দিবেন তরুণ নাজমুল হোসেন শান্ত। আজ ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে শান্ত বললেন, নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিততে চাই।

বাংলাদেশ-নিউজিল্যান্ড প্রথম টেস্ট ম্যাচটা অনুষ্ঠিত হবে সিলেটের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। আজ সোমবার (২৭ নভেম্বর) শান্ত ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বলছিলেন, ‘আমরা সিরিজটা জিততে চাই। নিউজিল্যান্ড খুবই ভালো দল। টেস্টে অনেক চ্যালেঞ্জিং ও শক্তিশালী। তবে যেহেতু দেশের মাটিতে খেলা, স্পিন-শক্তি বা ব্যাটিং চিন্তা করলে আমরাও অবশ্যই ভালো দল। পরিকল্পনা কাজে লাগালে এই দলকে হারানো সম্ভব।’

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে ১৪টি ম্যাচ খেলবে বাংলাদেশ। কালকের ম্যাচটা হতে যাচ্ছে তার প্রথম ম্যাচ। বাংলাদেশ দলের টার্গেট দেশের মাটিতে অনুষ্ঠিত ম্যাচগুলো থেকে পয়েন্ট তুলে নেওয়া এবং বিদেশে গিয়ে প্রতিদ্বন্দ্বীতা গড়ে তোলা। একদিন আগে হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে সেটা বলেছিলেন। আজ শান্তও তেমন কথাই বললেন।

বিজ্ঞাপন

শান্ত বলেন, ‘আমাদের যে বোলিং আক্রমণ আছে, আমরা দেশে জেতার মতো দল। আস্তে আস্তে সেই অভ্যাসও তৈরি করা দরকার। যেকোনো দলের বিপক্ষে হোমে ম্যাচ জেতা আমাদের কাছে প্রাধান্য পাচ্ছে। এরপর দেশের বাইরে কীভাবে অন্য দলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারি, সেটা।’

‘আমরা প্রায় ১৪টি ম্যাচ খেলব। এ বছর ২টি, পরের বছর ১২টি। এ দুই বছর খুবই গুরুত্বপূর্ণ। যে ম্যাচগুলো দেশের মাটিতে হবে, এগুলো জেতা খুব জরুরি। দল হিসেবে এটাই প্রথম লক্ষ্য। সঙ্গে বাইরে কীভাবে ভালো খেলতে পারি সেটা লক্ষ্য।’- যোগ করেন শান্ত।

বাংলাদেশি ক্রিকেটাররা খেলার মধ্যেই ছিলেন। কেউ বিশ্বকাপ খেলেছেন কেউ তখন প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে পারফর্ম করাদের নিয়েই নিউজিল্যান্ড সিরিজের জন্য দল গঠন করা হয়েছে। বাংলাদেশের বিশ্বকাপটা অবশ্য গেছে ভুলে যাওয়ার মতোই।

বিজ্ঞাপন

তবে শান্ত স্মরণ করিয়ে দিলেন বিশ্বকাপ ছিল ওয়ানডে ফরমেটে আর এবার তারা খেলতে নামছেন টেস্ট। আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছে বাংলাদেশ। সেই সিরিজে দুর্দান্তই খেলেছিল টাইগাররা। সেই আত্মবিশ্বাস নিয়েই কাল নিউজিল্যান্ডের মুখোমুখি হতে চায় বাংলাদেশ।

শান্ত বলেন, ‘টপ অর্ডারে জাকির, জয়, সাদমান, সৌরভ ভাই (মুমিনুল হক) আছেন, সঙ্গে আমি আছি, (জাতীয় লিগে) একটা ম্যাচ খেলেছি। তারা তো এনসিএলে খেলেছেন, বিশ্বকাপে ছিলেন না। আমার মনে হয় তাদের খুব ভালো প্রস্তুতি হয়েছে, সবাই মোটামুটি রানের মধ্যে ছিল। আমাদের অবশ্যই খারাপ সময় গেছে, তবে সেটা ওয়ানডে ফরম্যাট ছিল এখন টেস্ট। সর্বশেষ টেস্টে আফগানিস্তানের বিপক্ষে ভালো অবস্থানে ছিলাম। ওই আত্মবিশ্বাস নিয়েই এই ম্যাচ খেলব।’

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন