বিজ্ঞাপন

‘স্বতন্ত্র প্রার্থী হতে চাইলে দলীয় এমপিদের পদত্যাগ করতে হবে’

November 28, 2023 | 7:11 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: বর্তমানে সংসদ সদস্য হলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে ক্ষমতাসীন আওয়মী লীগের মনোনয়ন পাননি ৭২ জন। এদিকে দলীয় মনোনয়ন না পেলেও তাদের কেউ স্বতন্ত্র প্রার্থী হতে চাইলে বাধা দেবে না বলে জানিয়েছে আওয়ামী লীগ। ফলে এসব সংসদ সদস্যের অনেকেই স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে চাইতে পারেন। নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা জানিয়েছেন, এ ক্ষেত্রে ওই সংসদ সদস্যদের নিজ নিজ সংসদ সদস্যপদ থেকে পদত্যাগ করতে হবে।

বিজ্ঞাপন

রাশেদা সুলতানা বলেন, মনোনয়নবঞ্চিত দলীয় এমপিরা স্বতন্ত্র প্রার্থী হলে আগে পদত্যাগ করতে হবে। তা না হলে তাদের মনোনয়ন বাতিল করা হবে। শুধু এমপি নয়, যেকোনো চাকরীজীবী বা উপদেষ্টা, যারা সরকারি বেতন, সম্মানি বা ভাতা নিয়ে থাকেন, তারাও নির্বাচন করতে চাইলে নিজ নিজ পদ থেকে পদত্যাগ করতে হবে এবং অনাপত্তিপত্র (এনওসি) দিতে হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে প্রস্তুতিমূলক সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন ইসি রাশেদা সুলতানা। রাজশাহী জেলা শিল্পকলা একাডেমিতে মঙ্গলবার (২৮ নভেম্বর) সকালে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির।

নির্বাচনে বিএনপির অংশগ্রহণ প্রসঙ্গে রাশেদা সুলতানা বলেন, বিএনপি নির্বাচনে এলে নির্ধারিত সময়ের মধ্যে আসতে হবে। তারা এলে পুনঃতফসিলের বিষয়ে কমিশন সিদ্ধান্ত নেবে। যদি না আসে, তাহলে আগামী ৭ জানুয়ারি নির্বাচন হয়ে যাবে।

বিজ্ঞাপন

এক প্রশ্ন উত্তরে এই নির্বাচন কমিশনার বলেন, নির্বাচন সুষ্ঠু করতে ও প্রার্থীদের আচরণবিধি মেনে চলতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া বিদেশি পর্যবেক্ষক আসায় নির্বাচন সুষ্ঠু হওয়ার সম্ভাবনাও বেড়ে গেছে।

এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী রেঞ্জ পুলিশের ডিআইজি আনিসুর রহমান, রাজশাহী মহানগর পুলিশ কমিশনার বিজয় বিপ্লব তালুকদার, রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেনসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন