বিজ্ঞাপন

ইসির বিজ্ঞপ্তি— পদে থেকে স্বতন্ত্র ভোট করতে পারবেন দলীয় এমপিরা

November 29, 2023 | 1:06 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: একাদশ সংসদের দলীয় সংসদ সদস্যরা পদত্যাগ না করে স্বতন্ত্র প্রার্থী হিসেবে দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে পারবে কি না, তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। শেষ পর্যন্ত বিজ্ঞপ্তি দিয়ে নির্বাচন কমিশন (ইসি) জানাল, দলীয় বা নির্দলীয় এমপি থাকা অবস্থাতেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে বাধা নেই।

বিজ্ঞাপন

বুধবার (২৯ নভেম্বর) দুপুরে নির্বাচন কমিশনের জনসংযোগ অধিশাখা এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। অধিশাখার পরিচালক মো. শরিফুল ইসলাম বিজ্ঞপ্তিতে সই করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দলীয় সংসদ সদস্যদের স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে সংসদ সদস্যপদ থেকে পদত্যাগ করতে হবে না। দলীয় হোক, নির্দলীয় হোক বা সংরক্ষিত নারী আসনের হোক— সংসদ সদস্যপদে থেকেই তিনি প্রার্থী হতে পারবেন।

আরও পড়ুন- দলীয় এমপিরা পদত্যাগ না করে স্বতন্ত্র প্রার্থী হতে পারবেন?

বিজ্ঞাপন

এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ১৯৭২ সালের গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী। ওই আদেশ অনুযায়ী স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে হলে যে শর্ত পরিপালন করতে হবে সেটিও উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

ওই শর্তে বলা হয়েছে— সংশ্লিষ্ট নির্বাচনি এলাকার ১ শতাংশ ভোটারের সমর্থনসম্বলিত সইযুক্ত তালিকা মনোনয়নপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। তবে কোনো স্বতন্ত্র প্রার্থী এর আগে জাতীয় সংসদের কোনো নির্বাচনে সদস্য নির্বাচিত হয়ে থাকলে তাকে ওই তালিকাও মনোনয়নপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে না।

আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত সংসদ সদস্যদের স্বতন্ত্র প্রার্থী হিসেবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার সিদ্ধান্তের পরপরই পদত্যাগ সংক্রান্ত প্রশ্ন ওঠে। নির্বাচন কমিশনার রাশেদা সুলতানার এক বক্তব্য এই বিতর্ককে আরও উসকে দেয়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৮ নভেম্বর) রাজশাহী জেলা শিল্পকলা একাডেমিতে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাশেদা সুলতানা বলেন, মনোনয়নবঞ্চিত দলীয় এমপিরা স্বতন্ত্র প্রার্থী হতে চাইলে তাদের আগে পদত্যাগ করতে হবে। তা না হলে তাদের মনোনয়ন বাতিল করা হবে।

পরে সারাবাংলার পক্ষ থেকে যোগাযোগ করা হলে অন্তত দুজন সাবেক নির্বাচন কমিশনার এবং বর্তমান নির্বাচন কমিশনের একজন অতিরিক্ত সচিব জানিয়েছিলেন, স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোট করতে দলীয় এমপিদের পদত্যাগের প্রয়োজন হবে না। এ ক্ষেত্রে আইনে কোনো অস্পষ্টতা থাকলে তা স্পষ্ট করতে আদালতের দ্বারস্থ হওয়া যেতে পারে বলে মত দিয়েছিলেন তারা।
সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন