বিজ্ঞাপন

বিকেলে জামিন, সন্ধ্যায় মুক্তি: ভোটে যাওয়ার গুঞ্জন!

November 29, 2023 | 11:23 pm

আসাদ জামান, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিকেলে জামিন হওয়ার কয়েক ঘণ্টা মধ্যেই কারাগার থেকে মুক্তি পেয়েছেন বাস পোড়ানোর মামলায় গ্রেফতার বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর, বীর উত্তম। বুধবার (২৯ নভেম্বর) সন্ধ্যা ৬টায় কাশিমপুর কারাগার থেকে তাকে মুক্তি দেওয়া হয়।

বিজ্ঞাপন

ব্যারিস্টার শাহজাহান ওমরের আইনজীবী মোহাম্মদ রমজান খান রাত সাড়ে ৮টার দিকে সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে, ঢাকার প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ ফয়সাল আতিক বিন কাদের বিএনপির এই শীর্ষ নেতার জামিন মঞ্জুর করেন। এরপর দ্রুত বেইল বন্ড পৌঁছে দেওয়া হয় কারাগারে। সন্ধ্যায় মুক্তি পান শাহজাহান ওমর।

বুধবার (২৯ নভেম্বর) শাহজাহানপুর থানায় নাশকতা ও বিস্ফোরক আইনের মামলায় কারাগারে থাকা বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস এবং পল্টন থানার পিস্তল ছিনতাই ও পুলিশের মুক্তিযুদ্ধ জাদুঘর ভাঙচুরের মামলার আসামি বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের জামিন আবেদনের ওপরও শুনানি হয়। শুনানি শেষে দুই আবেদনই নাকচ করে দেন অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত।

বিজ্ঞাপন

এ ছাড়া, ২৮ অক্টোবর প্রধান বিচারপতির বাসভবনে হামলা, পুলিশের ওপর হামলা ও পুলিশ সদস্য হত্যার অভিযোগে গ্রেফতার হয়ে কারাগারে থাকা বিএনপির ভাইস চেয়ারম্যান সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরীর মামলারও শুনানি হয় বুধবার (২৯ নভেম্বর) বিকেলে। শুনানি শেষে ঢাকার সপ্তম অতিরিক্ত মহানগর দায়রা জজ তেহ্সান ইফতেখারের আদালত তার জামিন আবেদন নাকচ করে দেন।

বিএনপির অনেক সিনিয়র নেতার জামিন না মিললেও জামিন আদেশের কয়েক ঘণ্টার মধ্যে কারাগার থেকে বেরিয়ে গেলেন শাহজাহান ওমর। আর এ নিয়ে শুরু হয়েছে নানা গুঞ্জন। ধারণা করা হচ্ছে, নির্বাচনে প্রার্থী হওয়ার শর্তেই দ্রুত মুক্তি পেয়েছেন তিনি।

শোনা যাচ্ছে, ঝালকাঠি-১ আসন থেকে স্বতন্ত্র নির্বাচন করবেন শাহজাহান ওমর। এই আসন থেকে ১৯৯১, ১৯৯৬ এবং ২০০১ সালে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। ২০০৩ সালের ৭ এপ্রিল থেকে ২০০৬ সালের ২৯ অক্টোবর পর্যন্ত বিএনপি সরকারের আইন প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন ব্যারিস্টার শাহজাহান ওমর, বীর উত্তম।

বিজ্ঞাপন

খেতাবপ্রাপ্ত এই মুক্তিযোদ্ধা বিএনপির শীর্ষ পদে থাকলেও দলটির জামায়াত তোষণের বিরুদ্ধে বারবার কথা বলে হাইকমান্ডের বিরাগভাজন হয়েছেন। বছর দুয়েক আগে দলের পক্ষ থেকে তাকে কারণ দর্শানোর নোটিশও দেওয়া হয়েছিল।

বিশ্বস্ত একটি সূত্রে জানা গেছে, নির্বাচনে যাওয়ার ব্যাপারে ইতিবাচক সাড়া দেওয়ার পর আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে দ্রুত জামিন পেয়েছেন শাহজাহান ওমর। ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী বজলুল হক হারুনের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়বেন তিনি।

সূত্রগুলো বলছে, কোনোরকম সমঝোতা ছাড়া নির্বাচনে আগে শাহজাহান ওমরের মুক্তি পাওয়ার কোনো যুক্তি নেই। কারণ, গত ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির সমাবেশে সংঘর্ষের পর বেশ কয়েকটা মামলা করে পুলিশ। সেসব মামলায় দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসসহ সিনিয়র নেতাদের অনেককেই গ্রেফতার করা হয়েছে।

শাহজাহান ওমরকে গত ৪ নভেম্বর ভোরে গুলশানের একটি বাসা থেকে গ্রেফতার করা হয়। পরে তাকে নিউ মার্কেট থানার বাস পোড়ানোর মামলায় চার দিনের রিমান্ডে পাঠানো হয়। রাজনীতির এই উত্তাল সময়ে এসে সবার আগে জামিন পাওয়া বিএনপির এই শীর্ষ নেতার ভোটে যাওয়ার গুঞ্জন বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিকেল নাগাদ বাস্তবতায় রূপ নিতে পারে।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম সারাবাংলাকে বলেন, ‘নির্বাচনে যাওয়ার ব্যাপারে আমার ওপর প্রচণ্ড চাপ আছে। তবে আমি এখনো নির্বাচনে না যাওয়ার পক্ষে। কাল নাগাদ সব কিছু পরিষ্কার জানতে পারবেন আপনারা।’

সারাবাংলা/এজেড/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন