বিজ্ঞাপন

অবরোধ-হরতালেও চলছে দূরপাল্লার বাস

November 30, 2023 | 3:32 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নির্বাচন বাতিল ও সরকার পতনের দাবিতে বিএনপি-জামায়াতের ডাকা অবরোধ-হরতালের মধ্যেও স্বাভাবিক রয়েছে দূর পাল্লার বাস চলাচল। মাঝখানে একদিন বিরতি রেখে গতকাল ও আজ হরতালের মধ্যেই ঢাকা থেকে দেশের বিভিন্ন প্রান্তে চলাচল করছে দূরপাল্লার বাস।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) গ্রিন লাইন, সোহাগ, সেন্ট মার্টিন পরিবহন, রবি এক্সপ্রেস, ঈগল ও হানিফ পরিবহনে কথা বলে জানা যায় শুধু রাতেই নয়, দিনেও নিয়মিত চলছে এসব বাস। তবে যাত্রী তুলনামূলক কম।

গ্রিন লাইন পরিবহনের কল সেন্টার প্রতিনিধি রুবি জানান, তাদের ডাবল ডেকার ও স্লিপার কোচ শুধু বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত চলে যেদিন হরতাল-অবরোধ থাকে না। সপ্তাহের বাকি দিন ইকোনমি ক্লাসের বাস সব রুটেই চলাচল করছে। আজও আরামবাগ কাউন্টার থেকে বাস ছাড়ছে। তবে এখন পর্যন্ত গ্রিন লাইনের কোনো বাস কোনো ধরনের হামলার শিকার হয়নি।

ঈগল পরিবহনের মালিবাগ কাউন্টারের ম্যানেজার মো. মোস্তাফিজুর রহমান বলেন, দেশের সব প্রান্তেই আমাদের সব বাস চলাচল করছে। যাত্রী সংখ্যা মোটামুটি।

বিজ্ঞাপন

সোহাগ পরিবহনের মালিবাগ সেন্টারের প্রতিনিধি মারুফ বলেন, বুধবার থেকে দেশের সব রুটেই তাদের সব দূরপাল্লার বাস চলাচল করছে।

একই তথ্য জানান সেন্ট মার্টিন পরিবহনের প্রতিনিধিও। শুধু রাতে চলাচল করে রবি এক্সপ্রেসের বাস। স্বাভাবিক সময়েও দিনে তাদের কোনো বাস নাই। ম্যানেজার সৌরভ বলেন, হরতাল-অবরোধে আমাদের সব বাসই চলাচল করছে।

হানিফ পরিবহনের সব বাসও দেশের সব রুটেই চলাচল করছে বলে জানান রাজশাহী জেলার দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধি শরীফ। জানালেন বাস সব নিয়মিত চলাচল করলেও যাত্রী তুলনামূলক কম।

বিজ্ঞাপন

এদিকে গত ২৮ অক্টোবর বিএনপি ও জামায়াতে ইসলামীর আলাদাভাবে ডাকা সমাবেশে সহিংসতার পর থেকে সপ্তাহের শুক্র-শনি ও মঙ্গলবার বাদ রেখে প্রতিদিনই অবরোধ ও হরতাল ডাকছে দলদুটি। হরতাল-অবরোধে রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটে চলেছে। এতে হতাহতের খবরও পাওয়া যাচ্ছে। এরই মধ্যে ঝুঁকি নিয়েই আভ্যন্তরীণ রুটে চলাচল করছেন যাত্রীরা।

অবরোধের শুরুর দিকে দূরপাল্লার বাস সীমিত পরিসরে চলাচল করলেও এই দফার অবরোধ ও হরতাল মানছেন না বাস মালিকরা। প্রথমদিকে যাত্রী একদমই কম পাওয়া গেলেও এখন কিছুটা বেড়েছে যাত্রীসংখ্যা। তবে জরুরি প্রয়োজন ছাড়া এসব বাসে উঠছেন না সাধারণ মানুষ। দূরপাল্লার যাত্রায় তুলনামূলক নিরাপদ ট্রেনকেই বেছে নিচ্ছেন অনেকে।

সারাবাংলা/আরএফ/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন