বিজ্ঞাপন

শান্তর দুর্দান্ত সেঞ্চুরিতে সিলেট টেস্টে চালকের আসনে বাংলাদেশ

November 30, 2023 | 5:10 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

নিজেদের প্রথম ইনিংসে ৩১০ রান তোলা বাংলাদেশ পরে নিউজিল্যান্ডকে প্রথম ইনিংসে আটকে দিয়েছে ৩১৭ রানেই। আজ বাংলাদেশের দ্বিতীয় ইনিংসটা এগুলো দুর্দান্তভাবে। দুর্দান্ত এক সেঞ্চুরি করে অপরাজিত আছেন ভারপ্রাপ্ত টেস্ট অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ফিফটির কাছাকাছি গিয়ে অপরাজিত মুশফিকুর রহিম। রান পেয়েছেন মুমিনুল হকও। সব মিলিয়ে দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ২১২ রান তুলে আজ তৃতীয় দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

অর্থাৎ ইতোমধ্যেই ২০৫ রানের লিড পেয়েছেন স্বাগতিকরা। লিডটা অনেকদূর বাড়িয়ে নেওয়ার সুযোগ আছে বাংলাদেশের সামনে। কারণ হাতে এখনো ৭ উইকেট। তৃতীয় দিনের খেলা শেষে নাজমুল হোসেন শান্ত ১০৪ রানে অপরাজিত। তার সঙ্গে ৪৩ রানে অপরাজিত অভিজ্ঞ মুশফিকুর রহিম।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা বাংলাদেশের দুই ওপেনার আজ রান পাননি। প্রথম ইনিংসে ব্যর্থ তরুণ জাকির হাসান আজ দ্বিতীয় ইনিংসেও রান পাননি, ফিরেছেন ১৭ রান করে। প্রথম ইনিংসে ৮৬ রানের ঝলমলে একটা ইনিংস খেলা মাহমুদুল হাসান জয় রান আউট হয়ে ফিরেছেন ৮ রান করে। ২৬ রানে দ্বিতীয় উইকেট হারায় বাংলাদেশ। এরপর থেকেই নাজমুল হোসেন শান্তর সঙ্গে দুই অভিজ্ঞ মুমিনুল হক ও মুশফিকুর রহিমের প্রতিরোধ।

তৃতীয় উইকেট জুটিতে ৯০ রান যোগ করেন মুমিনুল-শান্ত। দারুণ খেলতে থাকা মুমিনুল অপ্রত্যাশিত ভাবে রান আউট হয়েছেন ৬৮ বলে ৪টি চারে ৪০ রান করে। দিনের বাকি সময়ে কিউই বোলিং আক্রমণকে মাথাচাড়া দিয়ে উঠতে দেননি নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিম।

বিজ্ঞাপন

চতুর্থ উইকেট জুটিতে ৯৬ রান তুলে এখনো অপরাজিত দুজন। এর মধ্যে টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরিটা তুলে নিয়েছেন শান্ত। ১৯৩ বল খেলে ১০টি চারের সাহায্যে ১০৪ রান করে অপরাজিত তিনি। মুশফিকুর রহিম ৭১ বলে ৫টি চারে ৪৩ রানে অপরাজিত। নিউজিল্যান্ডের হয়ে এজাজ প্যাটেল ১টি উইকেট নিয়েছেন।

এর আগে দিনের প্রথমভাবে বাংলাদেশকে ভালোই ভুগিয়েছে নিউজিল্যান্ডের লেজের শক্তি। ৮ উইকেটে ২৬৬ রান নিয়ে আজ তৃতীয় দিন শুরু করেছিল নিউজিল্যান্ড। কিউইদের হাতে মাত্র ২টি উইকেট ছিল বলে লিডের সম্ভবনাও ছিল বাংলাদেশের। কিন্তু দিনের প্রথম ঘণ্টায় নিউজিল্যান্ডের দুই বোলার টিম সাউদি ও কাইল জেমিসন সেই সম্ভবনায় জল ঢেলে দিয়েছে।

নবম উইকেট জুটিতে ৫২ রান তোলেন দুজন। পার্ট টাইম বোলার মুমিনুল হক ফিরিয়েছেন দুজনকেই। ৬২ বলে ৩টি চারে ৩৫ রান করে ফেরেন টিম সাউদি। ৭০ বলে ২৩ রান করে ফেরেন জেমিসন। বাংলাদেশের হয়ে প্রথম ইনিংসে তাইজুল ইসলাম ৪টি ও মুমিনুল হক ৩টি উইকেট নিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন