বিজ্ঞাপন

এবার ওয়ানডে, টি-টোয়েন্টির নেতৃত্বেও শান্ত

November 30, 2023 | 9:08 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

আসন্ন নিউজিল্যান্ড সফরের জন্য ওয়ানডে ও টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আঙুলের চোটে ভোগা নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান এই সিরিজের দলেও নেই। নিউজিল্যান্ডের বিপক্ষে দুই সংস্করণের দলকেই নেতৃত্ব দিবেন নাজমুল হোসেন শান্ত। সহ-অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন মেহেদি হাসান মিরাজ।

বিজ্ঞাপন

সাকিবের সঙ্গে ইনজুরির কারণে দলে নেই দুই পেসার তাসকিন আহমেদ, ইবাদত হোসেন। বিশ্বকাপে কাঁধে চোট পাওয়া মাহমুদউল্লাহও নেই এই সিরিজের দলে। তামিম ইকবাল আগেই সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। আফিফ হোসেন ধ্রুব ও সৌম্য সরকার ফিরেছেন দলে। সৌম্য-আফিফ  দুজনেই আছেন দুই সংস্করণের দলেই। ওয়ানডে দলে প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন দুই স্পিনার রিশাদ হোসেন ও রাকিবুল হাসান।

এদিকে, দল থেকে বাদ পরেছেন স্পিনার নাসুম আহমেদ। ওয়ানডে দল থেকে বাদ পরেছেন অপর স্পিনিং অলরাউন্ডার শেখ মাহেদিও। তবে টি-টোয়েন্টি দলে রাখা হয়েছে তাকে।

বিশ্বকাপের আগে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন সৌম্য। সেই সিরিজে তেমন কিছুই করতে পারেননি। তারপর ওয়ানডে ফরম্যাটে কোনো ম্যাচ খেলেননি সৌম্য। তবু ফেরানো হলো তাকে।

বিজ্ঞাপন

ডিসেম্বরের মাঝামাঝিতে নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। সফরে কিউইদের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ।

১৭ ডিসেম্বর ডানেডিনে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলবে বাংলাদেশ। নেলসনে ২০ ডিসেম্বর দ্বিতীয় ও নেপিয়ারে ২৩ ডিসেম্বর তৃতীয় ওয়ানডে খেলবে দুই দল। টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ মাঠে গড়াবে ২৭ ডিসেম্বর, প্রথম টি-টোয়েন্টি হবে নেপিয়ারে। ২৯ ও ৩১ ডিসেম্বর মাউন্ট মঙ্গানুইতে অনুষ্ঠিত হবে দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি।

বাংলাদেশের ওয়ানডে দল: নাজমুল হোসেন (অধিনায়ক), তানজিদ হাসান, এনামুল হক, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, লিটন দাস, আফিফ হোসেন, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ (সহ-অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, শরীফুল ইসলাম, তানজিম হাসান, হাসান মাহমুদ, রিশাদ হোসেন ও রাকিবুল হাসান।

বিজ্ঞাপন

বাংলাদেশের টি-টোয়েন্টি দল: নাজমুল হোসেন (অধিনায়ক), লিটন দাস, রনি তালুকদার, তাওহিদ হৃদয়, শামীম হোসেন, আফিফ হোসেন, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ (সহ-অধিনায়ক), মেহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, শরীফুল ইসলাম, হাসান মাহমুদ, রিশাদ হোসেন, তানভীর ইসলাম ও তানজিম হাসান।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন