বিজ্ঞাপন

ঢাকা-কক্সবাজার ট্রেন চলাচল শুরু আজ, পূর্বাঞ্চলের সূচি পরিবর্তন

December 1, 2023 | 12:03 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বহুল প্রতীক্ষিত ঢাকা-কক্সবাজার পথে রেল চলাচল শুরু হচ্ছে। পূর্ব নির্ধারিত সিদ্ধান্তত অনুযায়ী শুক্রবার (১ ডিসেম্বর) এই ট্রেনযাত্রা শুরু হবে। রেলপথ মন্ত্রণালয় জানিয়েছে ঢাকা ও কক্সবাজার দুই জায়গা থেকেই ‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনটি উদ্বোধন করা হচ্ছে। এদিন বেলা সাড়ে ১১টায় কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশন থেকে ঢাকা-কক্সবাজার রেলপথে ‘কক্সবাজার এক্সপ্রেস’ চলাচলের উদ্বোধন করা হবে।

বিজ্ঞাপন

এদিকে, একই দিন রাত পৌনে ১০টায় ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকেও উদ্বোধন হবে ট্রেনটি। এর মধ্য দিয়ে ঢাকা থেকে সরাসরি যাত্রি নিয়ে পর্যটন নগরী কক্সবাজারে যাবে ‘কক্সবাজার এক্সপ্রেস’। অপরদিকে, এই পথে নতুন করে ট্রেন চলাচল শুরু হওয়ায় পূর্বাঞ্চল রেলওয়ের সময় সূচিতে পরিবর্তন আনা হয়েছে।

রেলপথ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শুক্রবার (১ ডিসেম্বর) বেলা সাড়ে ১১ টায় কক্সবাজার রেলওয়ে স্টেশন থেকে ‘কক্সবাজার এক্সপ্রেস’ উদ্বোধন করবেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর। একই দিন রাত পোনে ১০টায় ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে উদ্বোধন করবেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কামরুল আহসান।

ট্রেনটির শিডিউল অনুযায়ী, ‘কক্সবাজার এক্সপ্রেস’ কমলাপুর স্টেশন থেকে কক্সবাজারের উদ্দেশে ছেড়ে যাবে শুক্রবার (১ ডিসেম্বর) রাত সাড়ে ১০টায়। চট্টগ্রামে পৌঁছাবে রাত ৩টা ৪০ মিনিটে। ২০ মিনিট যাত্রা বিরতি দিয়ে রাত ৪টায় কক্সবাজারের উদ্দেশে ছেড়ে যাবে। কক্সবাজারে পৌঁছাবে সকাল ৬টা ৪০ মিনিটে। সব মিলিয়ে ঢাকা-কক্সবাজার রেলপথে সময় লাগবে মোট ৮ ঘণ্টা ১০ মিনিট। আবার ওইদিক থেকে অর্থাৎ কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশে ট্রেন ছাড়বে দুপুর ১২টা ৪০ মিনিটে। ট্রেনটি চট্টগ্রামে পৌঁছাবে বেলা ৩টা ৪০ মিনিটে। আর ঢাকায় পৌঁছাবে রাত ৯টা ১০ মিনিটে।

বিজ্ঞাপন

কক্সবাজার এক্সপ্রেসের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৯৫ টাকা। অর্থাৎ ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ারের জন্য এই ভাড়া গুনতে হবে। এছাড়া এসি চেয়ারের ভাড়া ১ হাজার ৩২৫ টাকা, এসি সিটের ভাড়া ১ হাজার ৫৯০ টাকা এবং এসি বার্থ’র ভাড়া ২ হাজার ৩৮০ টাকা। আবার যারা চট্টগ্রাম থেকে কক্সবাজার যাবেন তাদের জন্য শোভন চেয়ারের ভাড়া ২০৫ টাকা, স্নিগ্ধা শ্রেণির ৩৮৬ টাকা, এসি সিট ৪৬৬ টাকা এবং এসি বার্থ ৬৯৬ টাকা।

এদিকে, ঢাকা- চট্টগ্রাম- কক্সবাজার পথে নতুন ট্রেন চলাচল শুরু হওয়া পূর্বাঞ্চল রেলওয়ের সময় সূচিতে পরিবর্তন আনা হয়েছে। যা শুক্রবার (১ ডিসেম্বর) থেকেই কার্যকর হচ্ছে। রেলওয়ের নতুন প্রবর্তিত ডব্লিউটিটি-৫৩ অনুযায়ী, ‘সুবণ এক্সপ্রেস’ এখন সকাল ৭টায় চট্টগ্রাম স্টেশন ছাড়লেও নতুন সূচিতে ছাড়বে সকাল সাড়ে ৭টায়। ঢাকাগামী ‘সোনার বাংলা এক্সপ্রেস’ ট্রেন বিকাল ৫টায় ছাড়া হলেও নতুন সময় সূচি অনুযায়ী ছাড়বে পৌনে ৫টায়। ‘গোধুলী’ আগের মতোই ছাড়বে বেলা ৩টায়। ঢাকাগামী ‘মহানগর এক্সপ্রেস’ চট্টগ্রাম থেকে ছাড়বে দুপুর সাড়ে ১২টায়। ‘চট্টলা এক্সপ্রেস’ বর্তমানে সকাল সাড়ে ৮টায় চট্টগ্রাম স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। নতুন সময় অনুযায়ী, এই ট্রেন চট্টগ্রাম স্টেশন ছাড়বে সকাল ৬টায়। ‘তুর্ণা এক্সপ্রেস’ এখন রাত ১১টায় ছাড়লেও নতুন সময়সূচি অনুযায়ী ছাড়বে রাত সাড়ে ১১টায়।

সিলেটগামী ‘পাহাড়িকা এক্সপ্রেস’ ট্রেন সকাল ৭টা ২০ মিনিটে চট্টগ্রাম স্টেশন থেকে ছাড়লে নতুন সময়সূচি অনুযায়ী ছাড়বে সকাল ৭টা ৫০ মিনিটে। চাঁদপুরগামী মেঘনা এক্সপ্রেস ট্রেন বিকেল ৫টা ১৫ মিনিটে ছাড়লেও নতুন সূচিতে ছাড়বে সন্ধ্যা ৬টায়। ময়মনসিংহগামী ‘বিজয় এক্সপ্রেস’ নতুন সূচি অনুযায়ী চট্টগ্রাম স্টেশন থেকে ছাড়বে সকাল ৯টা ১৫ মিনিটে।

বিজ্ঞাপন

এই সূচি পরির্বতন হবে সিলেট রুটের ট্রেনেও। সিদ্ধান্ত অনুযায়ী, সিলেটগামী ‘উপবন এক্সপ্রেস’ ঢাকার কমলাপুর রেল স্টেশন থেকে রাত সাড়ে ৮টায় ছাড়লেও নতুন সূচি অনুযায়ী ছাড়বে রাত ১০টায়। সিলেটগামী ‘পারাবাত এক্সপ্রেস’ ট্রেনটি ঢাকার কমলাপুর রেল স্টেশন থেকে ছাড়বে সকাল ৬টা ৩০ মিনিটে। এই ট্রেন এখন ছাড়ে ৬টা ২০ মিনিটে। সিলেটগামী ‘কালনী এক্সপ্রেস ট্রেন ঢাকা থেকে বিকেল ৩টায় ছেড়ে গেলেও নতুন সূচি অনুযায়ী ট্রেনটি ঢাকা থেকে ছাড়বে বেলা ২টা ৫৫ মিনিটে। ‘ব্রহ্মপুত্র এক্সপ্রেস’ ঢাকা থেকে ছাড়বে সন্ধ্যা সোয়া ৬টা ১৫ মিনিটে। জামালপুরের তারাকান্দিগামী আরেক ট্রেন ‘যমুনা এক্সপ্রেস’ ছাড়বে ৪টা ৪৫ মিনিটে। আর নেত্রকোণার মোহনগঞ্জগামী ‘হাওর এক্সপ্রেস’ ছাড়বে ১০টা ১৫ মিনিটে। সব মিলিয়ে ২৪ জোড়া ট্রেনের সময় সূচিতে পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন