বিজ্ঞাপন

হুইপ সামশুলকে ডেকেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি

December 1, 2023 | 8:33 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: নির্বাচনী আচরণবিধি না মেনে জাতীয় পতাকাবাহী গাড়ি ও পুলিশ পাহারায় মনোনয়নপত্র জমা দেওয়ায় জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরীকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচনী অনুসন্ধান কমিটি।

বিজ্ঞাপন

শুক্রবার (১ ডিসেম্বর) চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের দায়িত্বে নিযুক্ত নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান সিনিয়র সহকারী জজ শেখ মো. মহিবুল্লাহ এ নোটিশ দেন।

চট্টগ্রাম জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা এনামুল হক সারাবাংলাকে জানান, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে ব্যাখ্যা দিতে জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরীকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। নোটিশে সামশুল হক চৌধুরীকে অনুসন্ধান কমিটির চেয়ারম্যানের কার্যালয়ে ৩ ডিসেম্বরের মধ্যে সশরীরে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার দুপুরে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে জাতীয় পতাকাবাহী একটি গাড়িতে আসেন সংসদ সদস্য প্রার্থী সামশুল হক চৌধুরী। এ সময় পুলিশের প্রটোকলে তিনি গাড়ি থেকে নামেন।

বিজ্ঞাপন

সামশুল হক চৌধুরী চট্টগ্রাম-১২ (পটিয়া) আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। আওয়ামী লীগের বর্তমান এই সংসদ সদস্য এবার দলের মনোনয়ন পাননি।

সাংবাদিক লাঞ্ছনা: জবাব দিলেন মোস্তাফিজ
আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে প্রশ্ন করায় ক্ষিপ্ত হয়ে সাংবাদিকদের ‘লাঞ্ছিত’ করার ঘটনায় নির্বাচনী অনুসন্ধান কমিটির কারণ দর্শানোর নোটিশের জবাব দিয়েছেন চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরী।

শুক্রবার (১ ডিসেম্বর) বিকেলে নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান দ্বিতীয় যুগ্ম জেলা ও দায়রা জজ আবু সালেম মোহাম্মদ নোমানের আদালতে কারণ দর্শানোর নোটিশের লিখিত জবাব দিতে আসেন এমপি মোস্তাফিজের আইনজীবীসহ ৫ সদস্যের প্রতিনিধি দল।

বিজ্ঞাপন

এসময় উপস্থিত ছিলেন বাঁশখালী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুল গফুর ও সংসদ সদস্যের আইনজীবী আ ন ম শাহাদাত আলম, বাঁশখালী পৌরসভা মেয়র তোফাইল বিন হোসেন ও বৈলছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কফিল উদ্দিন।

দ্বিতীয় যুগ্ম জেলা জজ আদালতের বেঞ্চ সহকারী মো. শাহাবউদ্দিন সারাবাংলাকে বলেন, ‘সাংবাদিক লাঞ্চনার বিষয়ে এমপি মোস্তাফিজুর রহমান তার প্রতিনিধির মাধ্যমে আদালতে লিখিত জবাব দিয়েছেন। তারা পাঁচ থেকে ছয়জন ছিলেন।’

জানতে চাইলে বাঁশখালী পৌরসভা মেয়র তোফাইল বিন হোসেন সারাবাংলাকে বলেন, ‘আমাদের এমপির বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে সেটার প্রেক্ষিতে আমরা লিখিত জবাব দিয়েছি। জবাব কি দেওয়া হয়েছে সেটা এখন বলা সমীচিন হবে না। তবে আইনিভাবেই জবাব দেওয়া হয়েছে।’

এর আগে, বৃহস্পতিবার সকালে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় আচরণবিধি ভঙ্গ করে মনোনয়নপত্র জমা দেন মোস্তাফিজুর রহমান চৌধুরী। এসময় ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের প্রতিবেদক রাকিব উদ্দিন আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে প্রশ্ন করলে সাংসদ মোস্তাফিজুর রেগে যান। তিনি রাকিবকে ধাক্কা দিয়ে সরিয়ে দিয়ে হুমকি-ধামকি দিতে থাকেন। তার সঙ্গে থাকা নেতাকর্মীরাও এ সময় সাংবাদিকদের ওপর চড়াও হন। ধাক্কাধাক্কিতে বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়ার কিছু সরঞ্জাম ক্ষতিগ্রস্ত হয়।

বিজ্ঞাপন

মোস্তাফিজুর রহমান চলে যাওয়ার সময় তার গাড়ির সামনে দাঁড়িয়ে সাংবাদিকরা প্রতিবাদ জানাতে গেলে নেতাকর্মীরা তাদের ধাক্কা দিয়ে সরিয়ে দেন।

মোস্তাফিজুর রহমান বাঁশখালী আসন থেকে তৃতীয়বারের মতো আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। ২০১৪ এবং ২০১৮ সালেও তিনি এ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন। সাংবাদিককে ফোন করে গালিগালাজ, কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে নিয়ে ‘অশালীন’ মন্তব্য, বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্য, সাংসদের বিরুদ্ধে মানববন্ধনে বীর মুক্তিযোদ্ধাদের ওপর হামলা, বাঁশখালীতে নিজ দলের বিরোধী নেতাকর্মীদের দমনপীড়ন, প্রকাশ্যে অস্ত্র নিয়ে মিছিলসহ নানা কারণে তিনি বারবার গণমাধ্যমের শিরোনাম হয়েছেন।

সারাবাংলা/আইসি/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন