বিজ্ঞাপন

পরের ম্যাচ খারাপ খেললে আবার সমালোচনা হবে, বাস্তবতা বোঝেন শান্ত

December 2, 2023 | 6:24 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

বিশ্বকাপ থেকে তুলকালাম চলছিল বাংলাদেশ ক্রিকেট দলকে নিয়ে। সেমিফাইনালের স্বপ্ন নিয়ে বিশ্বকাপ খেলতে যাওয়া বাংলাদেশ বিশ্বকাপের লিগ পর্বে নয় ম্যাচ খেলে সাতটিতেই হেরেছে। এসব সমালোচনার মধ্যেই ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে স্মরণীয় টেস্ট জিতল বাংলাদেশ। তাতে বিশ্বকাপের সমালোচনাটা হয়তো কিছুটা চাপা পরবে। তবে পরের ম্যাচ খারাপ খেললে আবারও যে সমালোচনা হবে তাতে সন্দেহ নেই। ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ভালোভাবেই জানেন এই বাস্তবতাটা।

বিজ্ঞাপন

বিশ্বকাপ ব্যর্থতার পর বাংলাদেশ ক্রিকেটে পালাবদলের গান শোনা যাচ্ছে। সাকিব আল হাসানকে তিন ফরম্যাটের অধিনায়ক হিসেবে নাও দেখা যেতে পারে আর। তার জায়গায় এক বা দুই ফরম্যাটে নাজমুল হোসেন শান্তর নাম শোনা যাচ্ছে। তরুণ নাজমুল যা বললেন তাতে বুঝা গেল, দেশের ক্রিকেট সংস্কৃতি বিষয়ে তিনি ভালোই অকিবহাল।

আজ ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে শান্ত বলেন, ‘(বিশ্বকাপের পর) কিছুই বদলায়নি। বাইরে কথা হতেই থাকবে। এখন অনেক ভালো কথা হবে। আবার একটা ম্যাচ খারাপ করলে অনেক সমালোচনা হবে। এটা আমাদের নিয়ন্ত্রণে নেই। ওটা নিয়ে আমরা চিন্তাও করি না।’

‘আমরা প্রতি ম্যাচে পরিকল্পনা করে আসতে পারি। আমাদের পরিকল্পনাটা কী, আমাদের প্রসেসটা কী। যেটা আমাদের নিয়ন্ত্রণে আছে, সেটা নিয়মিত করার চেষ্টা করি। আজকের ম্যাচটা জিততে পেরেছি, আজকের ম্যাচে এমন না যে সবকিছু ঠিক ছিল। এই ম্যাচে কী ভুল ছিল এগুলো নিয়ে কীভাবে পরের ম্যাচে পরিকল্পনা করে এগোতে পারি সেটাই আমাদের পরিকল্পনা থাকে’- যোগ করেন শান্ত।

বিজ্ঞাপন

পরবর্তী অধিনায়ক হিসেবে শান্তর নাম যে ভালোভাবই উচ্চারিত হচ্ছে সেটা শান্তও নিশ্চয় জানেন। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট জয়টা সেই সম্ভবনা কি বাড়িয়ে দিলো?

এই প্রশ্ন শান্ত বলেন, ‘আমি এগিয়ে থাকব কি না আসলে জানি না। যারা বাইরে থেকে দেখেছেন তারা আরও ভালো বলতে পারবেন। আমার কাজ হলো আমি যতটুকু জানি, ওই অনুযায়ী কীভাবে দলকে সাহায্য করতে পারি। এটাই আমি করার চেষ্টা করেছি। এর বাইরে আমি আসলে এ বিষয়ে কিছু বলতে পারব না।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন