বিজ্ঞাপন

এটি অনাকাঙ্ক্ষিত— আচরণবিধি লঙ্ঘন প্রসঙ্গে মৃণাল কান্তি দাস

December 2, 2023 | 6:38 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মুন্সীগঞ্জ: আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যানের নির্দেশের পরিপ্রেক্ষিতে আদালতে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা দিলেন মুন্সীগঞ্জ-৩ আসনের আ.লীগের প্রার্থী অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস।

বিজ্ঞাপন

শনিবার (২ ডিসেম্বর) সকাল ১১ টার দিকে তিনি আসনটির নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান এবং মুন্সীগঞ্জ যুগ্ম জেলা ও দায়রাজজ আদালত-২ এর বিচারক ফাহমিদা খাতুনের আদালতে উপস্থিত হন। পরে তিনি সেখানে লিখিত ব্যাখ্যা প্রদান করেন।

মৃণাল কান্তি দাস বলেন, ‘দল থেকে আমাকে মনোনয়ন দেওয়া হয়েছে। আমি এলাকায় এলে নেতাকর্মীরা আবেগে উদ্বেলিত হয়ে জড়ো হন। আমি তাদের বুঝিয়েছি এখনই কোনো প্রতীক বা কোনো নেতার নামে স্লোগান দেওয়ার উপযুক্ত সময় নয়। আমি নেতাকর্মীদের বুঝিয়েছি। যে ঘটনা ঘটেছে তা অনাকাঙ্ক্ষিত, এর সঙ্গে আমার সংশ্লিষ্টতা ছিল না। তবে নির্বাচন কমিশনের আইন সম্পর্কে আমি সচেতন। ভবিষ্যতে এই আইন পুরোপুরি মেনে চলব।’

এর আগে আচরণবিধি ভঙ্গের অভিযোগে বৃহস্পতিবার বিকেলে আসনটির নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান এবং মুন্সীগঞ্জ যুগ্ম জেলা ও দায়রা জজ আদালত-২ এর বিচারক ফাহমিদা খাতুন লিখিতভাবে কারণ দর্শানোর এ নির্দেশ দেন।

বিজ্ঞাপন

কারণ দর্শানোর বিজ্ঞপ্তি থেকে জানা যায়, মৃনাল কান্তি দাস দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদীয় আসন নম্বর ১৭৩ মুন্সীগঞ্জ-৩ এর বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী। তিনি গত ২৭ নভেম্বর মুন্সীগঞ্জ শহরে গোলচত্বর এলাকায় সভা সমাবেশ করেন। মোটরসাইকেল ব্যবহার করে শোভাযাত্রা করেন। এ সময় শত শত নেতাকর্মী সুপার মার্কেট এলাকায় জড়ো হযন। এতে মুন্সীগঞ্জ শহরের থানা সড়ক, হাসপাতাল সড়ক ও জেলা মুক্তিযোদ্ধা কার্যালয় সড়ক দিয়ে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা তৈরি হয়। ওই এলাকায় প্রায় এক ঘণ্টা স্বাভাবিকভাবে যানবাহন চলাচল বন্ধ থাকে। ওই বিষয়ে সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নাজমুল হাসান নির্বাচনী অনুসন্ধান কমিটির কার্যালয়ে মৃণালকান্তি দাসের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছেন। এ ছাড়াও এ বিষয়ে গত ২৮ নভেম্বর সংবাদপত্র ও অনলাইন পোর্টালে সংবাদ প্রকাশিক হয়।

বিজ্ঞপ্তিতে নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান আরও বলেন, প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে এবং পত্রিকায় প্রকাশিত তথ্যসমূহ বিশ্লেষণে পরিলক্ষিত হয়েছে,মৃণালান্তি দাস উক্তরুপ কার্যক্রমের মাধ্যমে সংসদীয় নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি ৬ (ঘ) ও ৮(ক) এর বিধান এবং তৎসহ বিধি ১২ এর বিধান লঙ্ঘন করেছেন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে কেন বিষয়টি নির্বাচন কমিশনের কাছে প্রেরণ করা হবে সেটি আগামী ২ ডিসেম্বর শনিবার বেলা ১১টার মধ্যে কমিটির অস্থায়ী কার্যালয় মুন্সীগঞ্জ যুগ্ম জেলা ও দায়রা জজ, ২য় আদালতে ব্যক্তিগতভাবে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা দেওয়ার নির্দেশ প্রদান করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন