বিজ্ঞাপন

লাখো পাঠকের হৃদয়ে ‘সারাবাংলা’ অনলাইন

December 5, 2023 | 11:00 pm

তাপস হালদার

ছয় বছর পেরিয়ে সপ্তম বছরে পা দিয়েছে ‘সারা বাংলা’ অনলাইন। একটি পত্রিকা ছয় বছর খুব বেশি সময় নয়। এই স্বল্প সময়ে দেশ-বিদেশের হাজারো অনলাইন পত্রিকার মধ্যে পাঠকের হৃদয়ে জায়গা করে নিয়েছে। খবরের বৈচিত্র্য,দ্রুত প্রকাশ, সব শ্রেণী মানুষের খবর গুলোকে প্রাধান্য দেয়ার কারণে অনলাইনটির দ্রুত প্রসার ঘটেছে।

বিজ্ঞাপন

তাজা খবরের চাহিদা অনেক বেশি, পাঠক পেলেই লুফে নেয়। যে যত আগে বস্তুনিষ্ট সঠিক খবর দিতে পারবে, তার চাহিদাই ততই বেশি থাকে। তথ্য-প্রযুক্তির যুগে সাংবাদিকতায়ও এসেছে নতুনত্বের ছোঁয়া। এখন পৃথিবীর যে প্রান্তেই যে ঘটনা ঘটুক না কেন মুহূর্তেই মধ্যে পাঠকের নাগালে চলে আসছে। আর এই ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে অনলাইন পত্রিকা।

অর্ধশতাব্দী আগে ১৯৭৪ সালে যুক্তরাষ্ট্রের ইলিয়ন বিশ্ববিদ্যালয়ে অনলাইন পত্রিকার আত্মপ্রকাশ ঘটে। ১৯৮৭ সালে সরকারি মালিকানাধীন ব্রাজিলীয় সংবাদপত্র ‘জর্নালদোদি অ্যা’ প্রথম অনলাইন সংস্করণ শুরু করে। তবে ১৯৯০ সালের শেষ দিকে যুক্তরাষ্ট্রে ব্যাপক ভাবে সংবাদপত্রে অনলাইন সংস্করণ চালু হয়। বিনামূল্যে পাঠকদের পঠিত অনলাইন ২০০৬ সাল থেকে অর্থ উপার্জনে সক্ষম হয়।

বাংলাদেশে অনলাইন সাংবাদিকতা বেশি দিনের নয়, ২০০৬ সালে শুরু হয়। কিন্তু ইন্টারনেটের সুযোগ নাগালের মধ্যে না থাকায় ২০১০ সাল পর্যন্ত পাঠক ছিল সীমিত। বর্তমান দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ইন্টারনেট সহজলভ্য হওয়ায় কারণে অনলাইন পত্রিকার ব্যাপক প্রসার ঘটে। খবর এখন মুহুর্তে হাতের মুঠোয় চলে এসেছে। সাধারণত অনলাইন পত্রিকায় চারটি মাধ্যমে সংবাদ পরিবেশিত হয়।লেখা,ছবি,অডিও এবং ভিডিও। অন্য কোনো সংবাদ মাধ্যমে এই সুযোগ নেই। প্রতিযোগীতায় টিকে থাকতে প্রিন্ট মিডিয়া গুলো অনলাইন চালু করছে, এমনি কি টেলিভিশন চ্যানেল গুলোতেও অনলাইন পত্রিকা চালু করেছে।

বিজ্ঞাপন

অনলাইন পত্রিকা জনপ্রিয়তা লাভ করার বহুবিধ কারণ আছে। যেকোনো সংবাদ দ্রুততার সাথে পাঠকের কাছে পৌঁছানো যায়। ছাপানোর খরচ নেই,বহন করার কোনো ঝামেলা নেই। পাঠককে টাকা খরচ করে পড়তে হয়না। এছাড়া নিউজটি কতজন পাঠক দেখছে,কতজন পড়ছে সবকিছুই সহজেই জানা যাচ্ছে। কোন খবরের প্রতি পাঠকের আকর্ষণ কেমন সেটাও জানা যাচ্ছে। ফলে চাহিদা অনুযায়ী খবর পরিবেশন করা সহজ হচ্ছে। পাঠক ইচ্ছা করলে সংবাদের রিভিউ দিতে পারছে। কোনো প্রকার ভুল তথ্য দিয়ে থাকলে সহজেই পরিবর্তন করা যায়। টেলিভিশনে একবার খবর প্রচারিত হলে সেটা পুনরায় জানতে আবার পরবর্তী সংবাদ পর্যন্ত অপেক্ষা করতে হয়, আর প্রিন্ট মিডিয়ায় তো নতুন কোনো খবর পেতে হলে পরবর্তী দিন পর্যন্ত অপেক্ষা করতে হয়। এক্ষেত্রে অনলাইন পত্রিকা একদম ব্যতিক্রম। চলমান সংবাদটি আর্কাইভে থাকে পাঠক যখন পড়তে ইচ্ছা করবে তখন পড়তে পারবে। হাতের মোবাইল ফোনেই অনলাইন পত্রিকা পড়ার সুযোগ থাকার কারণে এটি এতটাই জনপ্রিয় হচ্ছে যে, দিনদিন প্রিন্ট মিডিয়া হুমকির মুখে পড়ছে।

বাংলাদেশে হাজারো অনলাইন পত্রিকা। সরকার কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা সংখ্যাও প্রায় দুইশো। পেশাদারিত্ব ও সাংবাদিকতার মানদণ্ড নিয়ে পরিচালিত হয় হাতে গোনা কয়েকটি অনলাইন। এর মধ্যে ‘সারাবাংলা’ অনলাইন অন্যতম। বাকিরা দেশ-বিদেশের অনলাইন থেকে কাটপিস করে কিছুটা পরিবর্তন কিংবা হুবহু ছাপিয়ে দেয়। এক্ষেত্রে ব্যতিক্রম সারা বাংলা। পত্রিকাটির সাংবাদিকদের পেশাদারিত্বের কারণেই অনন্য উচ্চতায় নিয়ে গেছে।

‘সারা বাংলা’ অনলাইনের বিভাগ গুলো সকল শ্রেণির পাঠককে টার্গেট করে তৈরি করা হয়েছে। জাতীয়, রাজনীতি, আন্তর্জাতিক, সারাদেশ, অর্থ-উন্নয়ন, রাজধানী, চট্ট-মেট্রো, আইন-বিচার, স্বাস্থ্য, শিক্ষা, খেলা, লাইফস্টাইল, সাহিত্য, বিনোদন, অপরাধ, তথ্যপ্রযুক্তি, জলবায়ু, পরবাস। মত-দ্বিমত, সংবাদ সম্প্রসারণ, মুক্তমত, সাক্ষাৎকার পর্ব বিষয় গুলো দিয়ে সাজানো হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া ঈদ, দুর্গাপূজা, নববর্ষসহ জাতীয় উৎসবে গুলোতে বিশেষ অনলাইন সংখ্যা প্রকাশ করা হয়। মতামত সংখ্যায় যেমন দেশবরেণ্য ব্যক্তিবর্গ লিখেন, ঠিক তেমনি নতুন লেখকদের লেখাও ছাপানো।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবাদপত্রের স্বাধীনতা সম্পর্কে বলেছিলেন, ‘আপনারা দাবি করেছিলেন, আপনাদের পূর্ণ স্বাধীনতায় যেন কোনদিন হস্তক্ষেপ না করি। কিন্তু আপনাদেরও দায়িত্ব আছে। আপনাদের সাংবাদিক ইউনিয়নের যে আদর্শ আছে, সেগুলো মানলে কি মিথ্যা লেখা যায়? রাতারাতি একটা কাগজ বের করে, বৈদেশিক সাহায্য নিয়ে কেউ যদি বাংলার বুকে সাম্প্রদায়িকতার বীজ বপন করে, তাহলে নিশ্চয়ই আপনারা সহ্য করবেন না। কারণ, তা আমাদের স্বাধীনতা নষ্ট করবে।’ জাতির পিতা গণমাধ্যম নিয়ে যে স্বপ্ন দেখেছিলেন, পত্রিকাটি সেটি ধারণ করেই কাজ করছে। পত্রিকাটি মুক্তিযুদ্ধ, ধর্মনিরপেক্ষতা ও গনতন্ত্রের পক্ষে আপোষহীন প্রগতিশীল সমাজের দর্পণ হিসেবে কাজ করছে। সাবলীল সত্য সংবাদ প্রকাশে নিঃসন্দেহে দেশের অন্যতম সেরা অনলাইন পত্রিকা। এই স্বল্প সময়ের পথচলায় এদেশের লক্ষ লক্ষ পাঠকের হৃদয়ে স্থান করে নিয়েছে। দেশের অনলাইন পত্রিকার জগতে নিজেকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়।

পত্রিকাটির শুভ জন্মদিনে সম্পাদক, প্রকাশক, বার্তা প্রধান, উপ-প্রধান, সাংবাদিক, সংবাদ বিভাগের সকল কর্মকর্তা কলাকুশলীসহ সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। সারাবাংলা অনলাইন পত্রিকার উত্তরোত্তর সাফল্য কামনা করি।

লেখক: সাবেক ছাত্রনেতা ও সদস্য, সম্প্রীতি বাংলাদেশ

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবিডিই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন