বিজ্ঞাপন

ভোট পর্যবেক্ষণে ১১৭ বিদেশির আবেদন

December 5, 2023 | 10:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে নির্বাচন কমিশনে (ইসি) ১১৭ জন বিদেশি সাংবাদিক ও বিভিন্ন সংস্থার সদস্যরা আবেদন করেছেন। আবেদনের সময়সীমা শেষ হবে আগামী ৭ ডিসেম্বর।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সন্ধ্যা পর্যন্ত দেশের ভোট পর্যবেক্ষণে ১১৭ বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক আবেদন করেছেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশন।

ইসি জানায়, ভোট পর্যবেক্ষণে আবেদনকারীদের মধ্যে বিভিন্ন সংস্থার ১১৭ জন পর্যবেক্ষক ও সাংবাদিক এবং চারটি সংস্থা রয়েছে। এখানে বিদেশি সাংবাদিক ছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক বিভিন্ন নির্বাচনী পর্যবেক্ষক সংস্থা থেকে আবেদন করা হয়েছে। সংস্থাগুলোর মধ্য রয়েছে কমনওয়েলথ, ইউরোপীয় ইউনিয়ন, ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) সহ বিভিন্ন সংস্থা আবেদন করেছে। যার চূড়ান্ত তালিকা পাওয়া যাবে ৭ ডিসেম্বর।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ইতোমধ্যে বিদেশি সাংবাদিক, ব্যক্তি পর্যবেক্ষক ও সংস্থা নিবন্ধন করেছেন। রয়টার্সের সাংবাদিকসহ এখন পর্যন্ত ১১৭ জন পর্যবেক্ষক-সাংবাদিক ও চারটি সংস্থা নিবন্ধন করেছে। এখনো দুইদিন সময় আছে সামনে আরও সংস্থা নিবন্ধন করবেন। নিবন্ধনের সময় শেষ হবে আগামী ৭ ডিসেম্বর।

বিজ্ঞাপন

এর আগে, সংসদ ভোটকে সামনে রেখে ব্যক্তিগত ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহী বিদেশি পর্যবেক্ষকদের আবেদনের সময়সীমা ২১ নভেম্বর পর্যন্ত নির্ধারণ করেছিল ইসি। এই সময়সীমা বৃদ্ধি করে আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালা অনুযায়ী, যেকোনো সংস্থা বা ব্যক্তি নির্ধারিত পদ্ধতিতে ইসির ওয়েবসাইটে দেওয়া ফরম পূরণ করে এই সময়ে আবেদন করতে পারবে। এছাড়া, কোনো ধরনের তথ্য জানার দরকার হলে ইসিতে যোগাযোগ করতে পারবেন।

এবারের সংসদ নির্বাচনে ২৮টি দল ও স্বতন্ত্র মিলে দুই হাজার ৭১৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। তার মধ্য ১৯শ ৮৫ জনের প্রার্থীতা বৈধ ঘোষণা ও বাকি ৭৩১ জনের প্রার্থীতা বাতিল করে নির্বাচন কমিশন।

বিজ্ঞাপন

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তে বাতিল হওয়া প্রার্থীতা কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)

সারাবাংলা/জিএস/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন