বিজ্ঞাপন

দুই সেশনে ৮ উইকেট নেই বাংলাদেশের

December 6, 2023 | 2:32 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

মিরপুর টেস্টে আগে ব্যাটিং করতে নেমে ভালো বিপদেই পরেছে বাংলাদেশ। মেঘলা আকাশের নিচে মিরপুরের নরম মাটির পিচ যেন দু’হাত ভরেই দিচ্ছে নিউজিল্যান্ডের স্পিনারদের। কিউই স্পিনের বিপক্ষে দেড়শর আগেই ৮ উইকেট হারিয়ে ফেলেছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

৮ উইকেটে ১৪৯ রান নিয়ে প্রথম দিনের চা বিরতিতে গেছে বাংলাদেশ। চা বিরতিতে যাওয়ার আগে ৪ রান করে অপরাজিত ছিলেন দুই স্পিনার তাইজুল ইসলাম ও নাঈম হাসান। সে হিসেবে বাংলাদেশের দুইশ পর্যন্ত যাওয়া কঠিনই।

মিরপুরের পিচে টেস্টের প্রথম দিনের সকাল থেকেই স্পিনাররা ভেল্কি দেখাচ্ছেন। কিছু বল হুট করেই টার্ন করে বেরিয়ে যাচ্ছে। আবার কিছু বল হঠাৎ প্যাড বরাবর ধেয়ে আসছে। এমন উইকেটে টিকে থাকা কঠিন। ফলে মেরে খেলে রান তোলাই হয়তো ভালো কৌশল। কিন্তু এই কৌশল সব সময় কাজে লাগবে না এটাই বাস্তব। বাংলাদেশের ক্ষেত্রে কৌশল আজ খুব বেশি কাজে লাগেনি। নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়ে বিপদেই পরেছে স্বাগতিকরা।

বুধবার (৬ ডিসেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাটিং করতে নেমে বাংলাদেশের দুই ওপেনার জাকির হাসান ও মাহমুদুল হাসান জয়কে শুরু থেকেই নড়বড়ে লেগেছে। বিশেষ করে মাহমুদুল হাসান জয়কে শুরু থেকেই অস্বস্তিতে ভুগতে দেখা গেছে। দুজনই উইকেট ছুড়ে দিয়ে এসেছেন সকাল সকাল।

বিজ্ঞাপন

জাকির হাসান একেবারেই উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন। মিচেল স্যান্টনারের গতি কমিয়ে হালকা টেনে দেওয়া বলে এগিয়ে এসে বড় শট খেলতে গিয়েছিলেন জাকির। কিন্তু ব্যাটে-বলে ঠিকভাবে করতে পারেননি। বল চলে যায় শর্ট মিড উইকেটে কেন উইলিয়ামসনের হাতে। ২৪ বলে ৮ রান করে ফেরেন জাকির।

পরের ওভারেই কাটা পরেন অপর ওপেনার মাহমুদুল হাসান জয়। এজাজ প্যাটেলের বলে রক্ষণাত্মক ভঙ্গিতেই খেলেছিলেন। কিন্তু বল ঠিকভাবে ব্যাটে নিতে পারেননি। এজড হয়ে বল চলে যায় শর্ট লেগে টম লাথামের হাতে। ৪০ বলে ১৪ রান করে ফেরেন জয়।

চারে নামা মুমিনুল হক সৌরভ ভরসা দিচ্ছিলেন। কিন্তু এজাজ প্যাটেলেরই ভেতরে ঢোকা একটা বল সামলাতে পারেননি মুমিনুল। ১০ বলে ৫ রান করা মুমিনুলের ব্যাটের কানা ছুয়ে বল চলে যায় উইকেটরক্ষকের হাতে।

বিজ্ঞাপন

সিলেট টেস্টে দুর্দান্ত এক সেঞ্চুরি করা নাজমুল হোসেন শান্ত তারপর দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন। মিচেল স্যান্টনারকে রিভার্স সুইপে চার হাঁকিয়েছিলেন শান্ত। পরের বলে আবারও রিভার্স করার চেষ্টা করলেন। স্যান্টনার বলের গতি কমিয়ে একটু নিচু করে ছেড়েছিলেন। তাতেই কাটা পরেছেন শান্ত।

বল আঘাত হানে তার প্যাটে। আম্পায়ার আউট না দিলেও পরে রিভিউ নিয়ে শান্তর উইকেট পেয়েছে নিউজিল্যান্ড। ১৪ বলে ৯ রান করে ফিরেছেন শান্ত। মধ্যাহ্ন বিরতির আগে দ্রুত ৪ উইকেট হারানো বাংলাদেশকে আর বিপদে পড়তে দেননি মুশফিক-শাহাদাত হোসেন দীপু।

তবে মধ্যাহ্ন বিরতির পর আবারও টপাটপ উইকেট পরেছে। মধ্যাহ্ন বিরতির পরপরই অদ্ভূতভাবে আউট হয়েছেন মুশফিকুর রহিম। বাংলাদেশ ইনিংসের ৪০তম ওভারে কিউই পেসার কাইল জেমিসনের স্ট্যাম্পে থাকা বল রক্ষণাত্মক ভঙ্গিতে খেলেছিলেন মুশফিক। বল পপিং ক্রিজে ড্রপ করে ডান দিকে সরে যাচ্ছিল। তখন হঠাৎ করেই বল হাত দিয়ে সরিয়ে দেন মুশফিক!

বিজ্ঞাপন

ক্রিকেটে এটা বৈধ নয়। সাথে সাথেই আউটের আবেদন করেন কাইল জেমিসন। পরে ফিল্ড আম্পায়ার ও থার্ড আম্পায়ার আলোচনা করে আউট দিয়ে দেন মুশফিককে। ক্রিকেটের ভাষায় এটা ‘অবস্ট্রাষ্টিং দা ফিল্ড’ আউট। আগে এটি ‘হ্যান্ডলড দা বল’ নামে পরিচিত ছিল। ২০১৭ সালে এটিকে  ‘অবস্ট্রাষ্টিং দা ফিল্ড’ এ অন্তর্ভূক্ত করে এমসিসি।

দারুণ খেলতে থাকা শাহাদাত হোসেন দীপু হঠাৎ করেই উইকেট বিলিয়ে দিয়ে আসেন। গ্লেন ফিলিপসের শর্ট ডেলিভারিতে অযথাই ব্যাট চালাতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন ৩১ রান করা দীপু। এরপর উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহানকেও দ্রুত হারায় বাংলাদেশ।

গ্লেন ফিলিপসকেই বড় শট খেলতে গিয়ে ব্যাটে-বলে করতে পারেননি সোহান। বল চলে যায় মিচেল স্যান্টনারের হাতে। সাতে নামা মেহেদি হাসান মিরাজ বেশ ভালোই খেলছিলেন। চা বিরতির খানিক আগে স্যান্টনারের দুর্দান্ত এক টার্ন বলে স্লিপে ক্যাচ দিয়েছেন মিরাজ। ফেরার আগে ৪২ বলে ২০ রান করেছেন মিরাজ। ১৪৫ রানের মাথায় অষ্টম উইকেট হারায় বাংলাদেশ।

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন