বিজ্ঞাপন

নিজেরা কেঁপে নিউজিল্যান্ডকেও কাঁপাচ্ছে বাংলাদেশ

December 6, 2023 | 4:04 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

মিরপুরে টেস্টে স্পিন বিষে নিজেরা কেঁপে নিউজিল্যান্ডকেও কাঁপাচ্ছে বাংলাদেশ। কিউই স্পিনে নিজেদের প্রথম ইনিংসে ১৭২ রানেই গুটিয়ে গেছে বাংলাদেশ। পরে বোলিংয়ে নেমে সফরকারীদের দাঁড়াতেই দিচ্ছে না বাংলাদেশ। ৪৬ রানেই নিউজিল্যান্ডের ৫ উইকেট তুলে নিয়েছেন স্বাগতিকরা।

বিজ্ঞাপন

মিরপুরের পিচে স্পিনাররা যেন রাজত্ব পেয়েছেন! টেস্টের প্রথম দিনের প্রথম সকাল থেকেই স্পিন ধরছে পিচে। বাংলাদেশি ব্যাটারদের নাভিশ্বাস তুলে ছেড়েছেন কিউই স্পিনাররা। পরে বাংলাদেশি স্পিনাররা আরও অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন।

৩০ রানে ৩ উইকেট হারায় নিউজিল্যান্ড। পরে ৪৬ রানের মাথায় পতন হয়েছে আরও দুই উইকেট। যাতে ১৭২ রান করেও লিডের সম্ভবনা জেগেছে বাংলাদেশের।

বুধবার (৬ ডিসেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে কিছুটা আক্রমণাত্মক এগুতে চেয়েছেন নিউজিল্যান্ড। পিচে সকাল থেকেই বল টার্ন হচ্ছে। হঠাৎ টার্ন করে বেরিয়ে আচ্ছে আবার হুট করেই নিচু হয়ে প্যাডের দিকে ধেয়ে আসছে। এমন পিচে টিকে থাকা কঠিন। ফলে দ্রুত রান তোলার কৌশল হয়তো নির্ধারণ করেছিল নিউজিল্যান্ড। কিন্তু সেই কৌশল সফল হয়নি।

বিজ্ঞাপন

বাংলাদেশি বোলারদের শুরুতে আক্রমণ করার দায়িত্বটা ছিল হয়তো ডেভন কনওয়ের কাঁধে। তাইজুল ইসলামকে চার-ছয় হাঁকিয়ে সেই বার্তাটাই দিচ্ছিলেন কনওয়ে। কিন্তু মেহেদি হাসান মিরাজের টার্ন করে লাফিয়ে উঠা বলে খানিক বাদে সরাসরি বোল্ড হয়ে ফিরেছেন কনওয়ে।

পরের ওভারে তাইজুল ইসলামের হঠাৎ টার্ন করে নিচু হওয়া বলে কিছুই করার ছিল না টম লাথামের। উইকেটরক্ষক নুরুল হাসান সোহানের দুর্দান্ত এক ক্যাচ হয়ে ফিরেছেন ১ রান করে। তার কিছুক্ষণ পরই হেনরি নিকোলাসকে ফেরান তাইজুল ইসলাম। ৩০ রানে ৩ উইকেট হারায় নিউজিল্যান্ড।

এরপর ড্যারিল মিচেলকে নিয়ে দলকে টেনে তোলার চেষ্টা করছিলেন অধিনায়ক কেন উইলিয়ামসন। উইলিয়ামসন দ্রুত রান তোলার চেষ্টা করছিলেন। তবে ইনিংস বড় করতে পারেননি। মিরাজের বলে লেগ সাইডে ঠেলে সিঙ্গেল নিতে চেয়েছিলেন উইলিয়ামসন। কিন্তু ঠিকমতো ব্যাটে বল নিতে পারেননি। শর্ট লেগে দাঁড়ানো তরুণ শাহাদাত হোসেন দীপুর অসাধারণ এক ক্যাচ হওয়ার আগে ১৪ বলে ১৩ রান করে ফিরেছেন উইলিয়ামসন।

বিজ্ঞাপন

এর এক বল পরেই টম ব্যান্ডেলকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন মিরাজ। ৪৬ রানে পঞ্চম উইকেট হারায় নিউজিল্যান্ড। বাংলাদেশি দুই স্পিনার মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলামের বিপক্ষে রীতিমতো অসহায় মনে হচ্ছিল সফরকারীদের। তবে এরপরই ‘আলোকস্বল্পতা’ হতাশ করল বাংলাদেশকে!

আলোকস্বল্পতার কারণে বেশ খানিকটা আগে দিনের খেলা শেষ করে দিয়েছেন আম্পায়ার। দিন শেষে প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের স্কোর ছিল ৫ উইকেটে ৫৫। বাংলাদেশের হয়ে ৩টি উইকেট নিয়েছেন মেহেদি হাসান মিরাজ। ২ উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন