বিজ্ঞাপন

রাঙ্গামাটিতে পৌঁছেছে প্রাথমিকের ৬৮ শতাংশ বই

December 7, 2023 | 9:35 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: আসছে নতুন বছর। বছরের প্রথম দিনেই প্রাথমিকের শিক্ষার্থীদের হাতে বই তুলে দেবে সরকার। তবে বই উৎসব নিয়ে এবছর এখনো সিদ্ধান্তের কোনো খবর জানা না গেলেও ইতোমধ্যে রাঙ্গামাটিতে পৌঁছেছে ৬৮ শতাংশ বই। আগামী সপ্তাহের মধ্যে সব বই হাতে পাওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে প্রাথমিক শিক্ষা অফিস।

বিজ্ঞাপন

জেলা প্রাথমিক শিক্ষা অফিস (ডিপিইও) সূত্র জানিয়েছে, আগামী ২০২৪ শিক্ষাবর্ষে রাঙ্গামাটির দশ উপজেলায় প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত জেলায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ভাষার বইসহ মোট বই চাহিদা ৩ লাখ ৮৪ হাজার ৪৬১টি। এরমধ্যে এ পর্যন্ত ২ লাখ ৬৩ হাজার ৭৪টি। শতাংশের হিসেবে ৬৮ দশমিক ৪৩ শতাংশ প্রাথমিকের বই পাওয়া গেছে।

অফিস সূত্র আরও জানিয়েছে, জেলার দশ উপজেলার মধ্যে সব উপজেলাতেই ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিশুদের চাকমা, মারমা ও ত্রিপুরা ভাষার সব বই পৌঁছে গেছে। প্রাক-প্রাথমিক থেকে তৃতীয় শ্রেণি বই পাচ্ছে চাকমা, মারমা ও ত্রিপুরা জাতিগোষ্ঠী শিশুরা। একমাত্র নানিয়ারচর উপজেলায় শতভাগ সাধারণ পাঠ্য বই পৌঁছালেও বাকী নয় উপজেলায় দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির বই ব্যাতিত অন্যান্য সব বই পাওয়া গেছে। রাঙ্গামাটি জেলার প্রাথমিকের এসব বই আসছে নোয়াখালীর প্রেস থেকে।

বিজ্ঞাপন

নানিয়ারচর উপজেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) তাপসী চাকমা বলেন, ২০২৪ শিক্ষাবর্ষের প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত নানিয়ারচর উপজেলার শতভাগ বই পৌঁছে গেছে। এবছর উপজেলায় বই চাহিদার সংখ্যা ৩১ হাজার ২৬০টি। গতকাল বুধবার সব বই আমরা বুঝে নিয়েছি।

রাঙ্গামাটি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ডিপিইও) হৃষীকেশ শীল জানান, গতকাল বুধবার পর্যন্ত রাঙ্গামাটি জেলায় ৬৮ শতাংশ প্রাথমিকের বই পৌঁছেছে। কর্তৃপক্ষ আমাদের আশ্বস্ত করেছে আগামী সপ্তাহের মধ্যেই বাকী সব বই পৌঁছে যাবে।

বই উৎসব প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, বই উৎসব হবে কী হবে না এটা সরকারের সিদ্ধান্তের বিষয়। তবে এখনো পর্যন্ত এই সংক্রান্ত কোনো নির্দেশনা পাইনি। নির্দেশনা পেলে আপনাদের জানানো হবে এবং আমরাও পুরোদমে প্রস্তুতি নেব।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনইউ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন