বিজ্ঞাপন

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে মাঠে নেমেছে গোয়েন্দা পুলিশ

December 10, 2023 | 5:38 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে একদিনের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়ে ২০০ টাকা ছুঁয়েছে। কোনো কোনো বাজারে মজুদ করে রাখা হয়েছে পেঁয়াজ। এমন পরিস্থিতিতে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে মাঠে নেমেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এছাড়া মাঠে রয়েছে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতরও। বিভিন্ন বাজারে চলছে অভিযান।

বিজ্ঞাপন

রোববার (১০ ডিসেম্বর) ডিবি ও ভোক্তা সংরক্ষণ অধিদফতর সূত্রে এসব তথ্য জানা গেছে। দুপুরে মিন্টু রোডে নিজ কার্যালয়ে পেঁয়াজ নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ।

ডিবি প্রধান হারুন জানান, ‘কালোবাজারি ও বেশি দামে যারা পেঁয়াজ বিক্রি করছে তাদের আইনের আওতায় নিয়ে আসা হবে। পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে গতকাল (শনিবার) দুপুর থেকে আমাদের ডিবির লালবাগ বিভাগের একাধিক টিম চকবাজার ও শ্যামবাজার এলাকায় কাজ করেছে। গোয়েন্দা তথ্য সংগ্রহ করেছে।’

তিনি আরও বলেন, ‘আমরা মনে করি এ সময়ে কেউ যদি কালোবাজারি করে, পেঁয়াজ মজুত করে, বেশি দামে বিক্রি করার পাঁয়তারা করে, আমরা তাদের আইনের আওতায় নিয়ে আসব।’

বিজ্ঞাপন

এদিকে, পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রোববার (১০ ডিসেম্বর) রাজধানীর ৪টি স্থানে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতর। তাদের ৪টি পৃথক টিম মাঠে কাজ করছে। প্রতিষ্ঠানটির সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল, রোজিনা সুলতানা, আব্দুস সালাম ও ইন্দ্রানী রায়ের নেতৃত্বে এসব অভিযান চলছে।

প্রসঙ্গত, অভ্যন্তরীণ বাজারে সরবরাহ বাড়াতে এবং দাম নিয়ন্ত্রণে রাখতে আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারত। দেশটির বৈদেশিক বাণিজ্য অধিদফতরের (ডিজিএফটি) এক প্রজ্ঞাপনে বৃহস্পতিবার এ ঘোষণা দেওয়া হয়।

এর আগে গত ২৮ অক্টোবর পেঁয়াজের ন্যূনতম রফতানি মূল্য প্রতি টন ৮০০ ডলার নির্ধারণ করেছিল দেশটি। চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত ওই দাম বহাল রাখার কথা বলা হয়েছিল। তবে ওই সময়সীমা শেষ হওয়ার তিন সপ্তাহ আগেই গতকাল পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞার ঘোষণা দেওয়া হয়। আর ওই ঘোষণার পরই বাংলাদেশে পেঁয়াজের বাজার অস্থির হয়ে পড়ে। ২০০ টাকার নিচে বাজারে মিলছে না পেঁয়াজ।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন