বিজ্ঞাপন

চলচ্চিত্রে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন নিয়ে সেমিনার অনুষ্ঠিত

December 10, 2023 | 6:23 pm

এন্টারটেইনমেন্টঁ করেসপনডেন্ট

বাংলাদেশকে বুঝতে হলে এ দেশের জনগণকে জাতির পিতাকে বুঝতে হবে। বিশ্বের আর কোনো নেতা একটি জাতির অভ্যুদয়ের ক্ষেত্রে বঙ্গবন্ধুর মতো জাগিয়ে তুলতে পারেনি। তার মতো বিশ্বনেতাকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের অধিকতর সচেতন হতে হবে। বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন নিয়ে চলচ্চিত্র বিষয়ক সেমিনারে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে আলোচকগণ এসব কথা বলেন।

বিজ্ঞাপন

রোববার (১০ ডিসেম্বর) বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সেমিনার হলে ‘চলচ্চিত্রে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন: বাংলাদেশ ও বিশ্বপ্রেক্ষিত’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে গবেষনাপত্র উপস্থাপন করেন নির্বাচিত গবেষক জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মো. রাগীব রহমান। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের মহাপরিচালক জাফর ওয়াজেদ, প্রামাণ্যচিত্র নির্মাতা ও গবেষক কাওসার চৌধুরী, প্রামাণ্যচিত্র নির্মাতা ও সঙ্গীত পরিচালক সৈয়দ সাবাব আলী আরজু। গবেষণার তত্ত্বাবধায়ক হিসাবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা, চলচ্চিত্র পরিচালক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

সেমিনার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. জসীম উদ্দিন। আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রকল্প পরিচালক ড. মোঃ মোফাকখারুল ইকবাল, বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক জ্যোতিকা পাল জ্যোতি, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক হাবিবুল ইসলাম হাবিবসহ চলচ্চিত্র সংশ্লিষ্ঠ বিভিন্ন ব্যক্তিগণ। সেমিনার অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ফারহানা রহমান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন