বিজ্ঞাপন

অনৈতিকভাবে ব্যবসায়ীরা পেঁয়াজের দাম বাড়িয়েছে: বাণিজ্য সচিব

December 10, 2023 | 7:59 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাড়তি লাভের আশায় ব্যবসায়ীরা অনৈতিকভাবে পেঁয়াজের দাম বাড়িয়েছেন বলে মন্তব্য করেছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

বিজ্ঞাপন

তিনি বলেন, ১২০ টাকা কেজিতে বিক্রি হওয়া পেঁয়াজ একদিনের ব্যবধানে ২০০ টাকা হয়ে যাওয়াকে স্বাভাবিক নয়। দাম বাড়তে তো সময় লাগার কথা। কিন্তু ব্যবসায়ীরা বাড়তি লাভের আশায় কোনো নৈতিকতাই রাখলেন না।

রোববার (১০ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব ভবনে ভ্যাট দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ অনুষ্ঠানের আয়োজন করে।

বাণিজ্য সচিব বলেন, ভারত সরকার পেঁয়াজ রফতানি বন্ধ করল, আর দেশে এক দিনের ব্যবধানে দাম হঠাৎ করে বেড়ে গেল— এটা ব্যবসায়ীদের দায়িত্বশীল আচরণ নয়। গতকাল হঠাৎ করে পেঁয়াজের দাম কেজিতে ৭০-৮০ টাকা বেড়ে গেছে। এটা অবশ্যই দায়িত্বশীল আচরণ নয়। ব্যবসায়ীদের বুঝতে হবে, দেশের জনগণের জন্যই ব্যবসা। লাভ ছাড়া তো ব্যবসা করবেন না। কিন্তু ১২০ টাকার পেঁয়াজের দাম এক রাতে ২০০ টাকা কীভাবে হয়? ভারত রফতানি বন্ধের ঘোষণা মাত্র দিয়েছে, সে কারণে পরের দিনই দাম বাড়তে পাড়ে না।

বিজ্ঞাপন

সচিব বলেন, আমাদের মন্ত্রণালয় নিত্যপ্রয়োজনীয় পণ্যের ক্ষেত্রে কাস্টমস ডিউটি কমানোর কথা বলি। এর সঙ্গে জনগণের সরাসরি সম্পর্ক রয়েছে। রাজনৈতিক বিষয়ও রয়েছে। এ ছাড়া শিল্পায়নের স্বার্থে কর অব্যবাহতির কথা বলি। বাণিজ্যে বিকাশ চাই, ব্যবসায়ীদের সক্ষমতা বাড়াতে চাই। ২০২৯ সালের পর শুল্কমুক্ত সুবিধা থাকবে না, তখন ডিউটি শূন্য করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ব্যবসায়ীদের শীর্ষ বাণিজ্য সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার।

প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহসান খান চৌধুরী, এনবিআরের সাবেক সদস্য আলমগীর হোসেন, সাবেক সদস্য জামাল হোসেন, ড. আব্দুল মান্নান শিকদার ও বর্তমান আয়কর নীতির সদস্য ড. সামসউদ্দিন আহমেদ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভ্যাট নীতির সদস্য জাকিয়া সুলতানা। সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বিজ্ঞাপন

এফবিসিসিআই সভাপতি বলেন, ব্যবসায়ীরা হয়রানি ছাড়া ব্যবসা করতে চান। হয়রানি বন্ধ করেন, ব্যবসায়ীরা ট্যাক্স ও ভ্যাট দেবেন। বর্তমানে বাংলাদেশের ব্যবসায়ীরা অনেক এগিয়ে। হয়রানি না করলে ব্যবসায়ীরা এনবিআরের সঙ্গে সবসময় আছে।

তিনি বলেন, হয়তো দুয়েক শতাংশ ব্যবসায়ী কর নিয়ে ঝামেলা করে থাকতে পারে। হয়রানি কমিয়ে আনেন, ওটাও থাকবে না। কর নেট বাড়াতে হবে। উপজেলা পর্যায়ে ব্যবসা রয়েছে, সেখানে নজর দিতে হবে। সেখানে এনবিআরকে দিতে হবে। সেক্টর ভিত্তিক ইএফডি বসানোর দিকে বিশেষ নজর দেওয়া প্রয়োজন।

অনুষ্ঠানে উৎপাদন সেবা ও ব্যবসা খাতের সর্বোচ্চ ভ্যাটদাতা ৯টি প্রতিষ্ঠানকে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়। উৎপাদন খাতের প্রতিষ্ঠানগুলো হলো— অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিটিক্যালস ও জেনারেল ফার্মাসিটিক্যালস; সেবা খাতের প্রতিষ্ঠানগুলো হলো— ওয়ালটন প্লাজা, ইউনিমার্ট লিমিটেড ও হ্যামকো করপোরেশন; এবং সেবা খাতের সর্বোচ্চ ভ্যাটদাতা প্রতিষ্ঠানগুলো হলো— বিকাশ লিমিটেড, আড়ং ও নগদ লিমিটেড।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন