বিজ্ঞাপন

১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদনে কোম্পানি হবে চীনের সঙ্গে

December 11, 2023 | 7:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদনে জামালপুরের মাদারগঞ্জে চীনের সঙ্গে যৌথ মালিকানায় একটি সোলার পাওয়ার কোম্পানি প্রতিষ্ঠার পরিকল্পনা করছে সরকার। মন্ত্রিসভা এই লিমিটেড কোম্পানি প্রতিষ্ঠার সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১১ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, প্রায় সাড়ে ৩০০ একর জমিতে স্থাপন করা হবে সৌর বিদ্যুতের এই প্রকল্প। এটি পরিচালনায় চীনের সিআরইসি ইন্টারন্যাশনাল রিনিউয়েবল এনার্জি কোম্পানি ও বাংলাদেশের বিআর পাওয়ারজেন লিমিটেডের (বিআরপিএল) যৌথ উদ্যোগে গঠন করা হবে কোম্পানি। বিআরপিএল বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের মালিকানাধানী একটি কোম্পানি।

মাহবুব হোসেন বলেন, এই কোম্পানি গঠনে মন্ত্রিসভা থেকে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এর ৩০ শতাংশের মালিকানা থাকবে বিআরপিএলের, ৭০ শতাংশের মালিকা থাকবে চীনা কোম্পানির। এখানে ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদন করা হবে। এ জন্য ২০ বছর মেয়াদি চুক্তি সই হয়েছে।

বিজ্ঞাপন

এই কোম্পানি গঠনের ক্ষেত্রে চীন কী ভূমিকা রাখবে, তারা কি শ্রমিক দেবে নাকি কারিগরি সহায়তা দেবে— জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এখানে বিস্তারিত তথ্য নেই। সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে তথ্য পাওয়া যাবে। তবে চীনা কোম্পানি ৭০ শতাংশ মালিকানা থাকলেও পুরো ঋণের দায়িত্ব তাদের।

সচিব আরও বলেন, তারা দেশি ও বিদেশি ঋণের দায়িত্ব নেবে। অর্থাৎ এই কোম্পানি গঠনে বাংলাদেশকে কোনো সভরেন গ্যারান্টার দিতে হবে না। পাশাপাশি তাদের আনুপাতিক বিনিয়োগও থাকবে।

এ ছাড়াও মন্ত্রিসভার আজকের বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি অধ্যাদেশ প্রণয়নের জন্য তোলা হয়েছিল। সেটির নাম ছিল ‘জাতীয় প্রাথমিক শিক্ষা অধ্যাদেশ’। বৈঠকে মন্ত্রিসভা মনে করেছে, খুব বেশি জরুরি না হওয়ায় একে অধ্যাদেশ আকারে জারি করার দরকার নেই। নির্বাচনের পর সরকার গঠন হলে এটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

বিজ্ঞাপন

সোমবারের মন্ত্রিসভার বৈঠকটি ছিল এ বছরের ১৯তম এবং সরকারের বর্তমান মেয়াদের ১২৬তম। বৈঠকের এজেন্ডায় অন্তর্ভুক্ত ছিল ১৫টি বিষয়।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন