বিজ্ঞাপন

‘বাংলাদেশের ভ্যাকসিন উৎপাদনের সক্ষমতা রয়েছে’

December 11, 2023 | 10:58 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশের ভ্যাকসিন উৎপাদনের সক্ষমতা রয়েছে। ভ্যাকসিন পাবলিক পণ্য হলে বাংলাদেশসহ অন্যান্য দেশও তা তৈরি করতে পারবে।

বিজ্ঞাপন

সোমবার (১১ ডিসেম্বর) কাতারের দোহা ফোরামে ‘ভ্যাকসিন ইনোভেশন অ্যান্ড গ্লোবাল হেলথ রেজিলেন্স: লেসন ফ্রম কোভিড-১৯ অ্যান্ড বিয়ন্ড’ শীর্ষক প্যানেল আলোচনায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশে কোভিড-১৯ ভ্যাকসিন বিতরণে কোনো বৈষম্য নেই। আমরা ভ্যাকসিন সংগ্রহের জন্য বিভিন্ন ধরনের কৌশল নিয়েছি। বাংলাদেশি প্রবাসীরা তাদের মাতৃভূমিতে ভ্যাকসিন প্রেরণে ভূমিকা পালন করেছে।’

বাংলাদেশে ভ্যাকসিন ও সংশ্লিষ্ট যন্ত্রপাতির পাঠিয়ে অবদানের জন্য আন্তর্জাতিক দাতা দেশ ও সংস্থার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী।

বিজ্ঞাপন

ড. মোমেন কাতারের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জাশিম-আল থানির আমন্ত্রণে দোহা ফোরামে পাঁচ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

‘বিল্ডিং শেয়ার্ড ফিউচার’ প্রতিপাদ্য নিয়ে বার্ষিক দোহা ফোরামের ২১তম সংস্করণ অনুষ্ঠিত হচ্ছে। এ ফোরামে বিশ্বের বিভিন্ন দেশের থিংকট্যাঙ্ক, সরকারি নেতা, বেসরকারি খাতের প্রতিনিধি, সুশীল সমাজ ও বেসরকারি সংস্থার প্রতিনিধিরা বৈশ্বিক চ্যালেঞ্জ নিয়ে আলোচনার মাধ্যমে বিভিন্ন ইস্যুতে সংলাপ ও কূটনীতি তৎপরতা উৎসাহিত করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন