বিজ্ঞাপন

চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্ব পেরোল যারা

December 14, 2023 | 3:07 pm

স্পোর্টস ডেস্ক

বর্তমান নিয়মে শেষবারের মতো উয়েফা চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের খেলা শেষ হলো। আগামী ২০২৪/২৫ মৌসুম থেকেই নতুন নিয়মে মাঠে গড়াতে যাচ্ছে চ্যাম্পিয়নস লিগ। যেখানে ৩৬টি দল লিগের ভিত্তিতে খেলবে। শেষবারের মতো বর্তমান নিয়মে খেলতে নেমে গ্রুপ পর্বে হার দিয়ে শেষ করল বার্সেলোনা। এছাড়াও ভাগ্যের জোরে পরের পর্বে উঠেছে পিএসজিও।

বিজ্ঞাপন

জিতলেই গ্রুপ চ্যাম্পিয়ন, না পারলে বিদায়ের শঙ্কা- নানামুখী সমীকরণে, সম্ভাবনা আর শঙ্কার দোলাচলে মাঠে নেমে আক্রমণের ঝড় তোলে পিএসজি। অসংখ্য সুযোগ নষ্টের পর উল্টো গোল খেয়ে বসে দলটি। সেখান থেকে অবশ্য দ্রুতই ঘুরে দাঁড়ায় তারা; কিন্তু জয়সূচক গোলের দেখা আর মেলেনি। তবে, তাদের ভাগ্য সহায়। অন্য ম্যাচের ফল পক্ষে আসায় চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বের টিকেট পেয়েছে লুইস এনরিকের দল।

সিগনাল ইদুনা পার্কে বুধবার রাতে ‘এফ’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। একই সময়ে শুরু অন্য ম্যাচে এসি মিলান জেতায় গ্রুপ রানার্সআপ হয়ে পরের ধাপে উঠেছে পিএসজি।

মিলানের বিপক্ষে ঘরের মাঠে শুরুতে এগিয়ে গিয়ে আশা জোরাল করে ডর্টমুন্ড। কিন্তু দ্বিতীয়ার্ধে খেই হারায় ইংলিশ দলটি। ২-১ গোলে হেরে ছিটকে যায় ইউরোপীয় প্রতিযোগিতা থেকে। তাতে ভাগ্য খুলে যায় পিএসজির।

বিজ্ঞাপন

আগেই নকআউট পর্বে খেলা নিশ্চিত করা ডর্টমুন্ড এই ড্রয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হলো। ছয় ম্যাচে তাদের পয়েন্ট ১১।

সেরা একাদশে ব্যাপক পরিবর্তন এনে খেলতে নেমে শুরুতেই হোঁচট খেল বার্সেলোনা। পরে ঘুরে দাঁড়ালেও ম্যাচের লাগাম পারল না মুঠোয় রাখতে। নিজেদের মাঠে উজ্জীবিত রয়্যাল এন্টওয়ার্প ছুটতে থাকে জয়ের পথে। যোগ করা সময়ে লড়াই ফের জমে উঠলেও চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের আগে প্রথম জয় তুলে নিল এন্টওয়ার্প।

বার্সেলোনার নকআউট পর্বে খেলা নিশ্চিত হয়েছিল আগেই। এন্টওয়ার্পের মাঠে বুধবার রাতে ৩-২ গোলে হারলেও ছয় ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের সেরা হয়ে শেষ ষোলোয় উঠেছে শাভি এর্নান্দেসের দল।

বিজ্ঞাপন

এই গ্রুপ থেকে দ্বিতীয় টিকেটের লড়াই চলছিল পোর্তো ও শাখতার দোনেৎস্কের মধ্যে। শাখতারকে ৫-৩ গোলে হারিয়ে নকআউট পর্বে জায়গা করে নিয়েছে পোর্তো।

বার্সেলোনার সমান ১২ পয়েন্ট পেলেও মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে গ্রুপ রানার্সাআপ হয়েছে পোর্তো।

মাইকা হ্যামিল্টন ম্যানচেস্টার সিটির জার্সিতে অভিষেক রাঙালেন গোল করে। ক্লাবের হয়ে প্রথম গোলের দেখা পেলেন অস্কার বব। রেড স্টার বেলগ্রেডকে হারিয়ে শতভাগ সাফল্যে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব শেষ করল পেপ গুয়ার্দিওলার দল।

প্রতিপক্ষের মাঠে ‘জি’ গ্রুপের শেষ রাউন্ডে পাঁচ গোলের লড়াইয়ে ৩-২ ব্যবধানে জিতেছে ইউরোপ চ্যাম্পিয়নরা। পেনাল্টি থেকে তাদের অন্য গোলটি করেন কেলভিন ফিলিপস।

বিজ্ঞাপন

এছাড়া আগের দিন বায়ার্ন মিউনিখ, এফসি কোপেনহেগেন, আর্সেনাল, পিএসভি, রিয়াল মাদ্রিদ, নাপোলি, রিয়াল সোসিয়েদাদ, ইন্টার মিলান নকআউট পর্ব নিশ্চিত করে। আর বুধবার রাতে নিশ্চিত করে অ্যাটলেটিকো মাদ্রিদ, লাজিও, বুরুশিয়া ডর্টমুন্ড, প্যারিস সেইন্ট জার্মেই, ম্যানচেস্টার সিটি, আরবি লাইপজিগ, বার্সেলোনা এবং এফসি পোর্তো।

সারাবাংলা/এসএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন