বিজ্ঞাপন

প্রার্থিতা ফিরে পেলেন আরও ৪৪ জন, ৫ দিনে ২৬০

December 14, 2023 | 6:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং অফিসারদের সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিলে শুনানিতে পঞ্চম দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৪৪ জন। এ নিয়ে গত পাঁচ দিনে মোট শুনানি হয়েছে ৫০০ জন প্রার্থীর। এর মধ্যে আপিলে প্রার্থিতা ফিরে পেয়েছেন ২৬০ জন। এখনও আপিল শুনানির বাকি রয়েছে ১৬১ জনের।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) আপিল শুনানির পঞ্চম দিন রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন জনসংযোগ শাখার পরিচালক মো. শরিফুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

ইসি সূত্র জানায়, পঞ্চম দিনে ১০১ জন প্রার্থীর আপিল শুনানি অনুষ্ঠিত হয়। এর মধ্যে প্রার্থীতা ফিরে পেয়েছেন ৪৪ জন। প্রার্থীতা বাতিল বহাল রয়েছে ৫২ জনের। একজন আপিল করলেও শুনানি অনুপস্থিত ছিলেন এবং চারজনের শুনানি স্থগিত রাখা হয়েছে।

ইসি সূত্র জানায়, আপিল শুনানির প্রথম দিনে ৫৬ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন, ৩২ জনের নামঞ্জুর ও ছয়টির সিদ্ধান্ত হয়নি। দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পান ৫১ জন। নামঞ্জুর হয় ৪১ জনের। তৃতীয় দিনে প্রার্থিতা ফিরে পায় ৬১ জন। বাতিল হয়েছে ৩৫ জনের। সিদ্ধান্ত হয়নি চার জনের। আর চতুর্থ দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৪৮ জন। বাতিল হয়েছে ৫০ জনের। সিদ্ধান্ত হয়নি দুইজনের।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। সে হিসাবে গত ৩০ নভেম্বর ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ওই দিন পর্যন্ত দুই হাজার ৭১৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। পরে ৪ ডিসেম্বর পর্যন্ত প্রার্থিতা যাচাই বাছাই শেষে এক হাজার ৯৮৫ জন প্রার্থীকে বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

অবৈধ ঘোষণা করা হয়েছে ৭৩১ প্রার্থীর মনোনয়নপত্র। পরে ৫ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত প্রার্থীদের আপিল শুরু হয়ে চলে ৯ ডিসেম্বর পর্যন্ত। এই সময়ে ৫৬১ জন প্রার্থী তাদের প্রার্থীতা বাতিলের বিরুদ্ধে আপিল করে। ১০ ডিসেম্বর থেকে শুরু হয়ে ১৫ ডিসেম্বর পর্যন্ত আপিল শুনানি চলবে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এনইউ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন