বিজ্ঞাপন

৬৫০ পুলিশ বদলি ও পদায়নে ইসির সম্মতি

December 14, 2023 | 7:34 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু করতে পুলিশের ৬৫০ জন কর্মকর্তা ও সদস্যকে বদলি ও পদায়নে সম্মতি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এদের মধ্যে উপ-পরিদর্শক (এসআই), সহকারী উপ-পরিদর্শক (এএসআই), সার্জেন্ট ও কনস্টেবল আছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) নির্বাচন কমিশনের উপ সচিব মিজানুর স্বাক্ষরিত এক চিঠিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে এই সম্মতি জানানো হয়।

ইসির সম্মতি পত্রে বলা হয়েছে, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের লক্ষ্যে নিরস্ত্র পুলিশ পরিদর্শক/অফিসার ইনচার্জ/এসআই/এএসআই/ টিএসআই/নায়েক/কনস্টেবল পদে বদলি/পদায়নের লক্ষ্যে সম্মতির জন্য অনুরোধ করেছেন। তারমধ্যে, নিরস্ত্র পুলিশ পরিদর্শক ২৩ জন, টিএসআই এক জন, এসআই নিরস্ত্র ১০ জন, এসআই সশস্ত্র ৪৪ জন, এএসআই ২০, সার্জেন্ট একজন, নায়েক সাতজন, এএসআই নিরস্ত্র ১৩ জন, পুলিশ কনস্টেবল ৫২৪ এবং রাজশাহী রেঞ্জের এসআই নিরস্ত্র সাতজন।

উল্লেখ্য, ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। সে হিসাবে গত ৩০ নভেম্বর ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ওই দিন পর্যন্ত দুই হাজার ৭১৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। পরে ৪ ডিসেম্বর পর্যন্ত প্রার্থিতা যাচাই বাছাই শেষে এক হাজার ৯৮৫ জন প্রার্থীকে বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

বিজ্ঞাপন

অবৈধ ঘোষণা করা হয়েছে ৭৩১ প্রার্থীর মনোনয়নপত্র। পরে ৫ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত প্রার্থীদের আপিল শুরু হয়ে চলে ৯ ডিসেম্বর পর্যন্ত। এই সময়ে ৫৬১ জন প্রার্থী তাদের প্রার্থীতা বাতিলের বিরুদ্ধে আপিল করে। ১০ ডিসেম্বর থেকে শুরু হয়ে ১৫ ডিসেম্বর পর্যন্ত আপিল শুনানি চলবে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

সারাবাংলা/জিএস/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন