বিজ্ঞাপন

হাইকোর্টে প্রার্থিতা ফিরে পেলেন হাটহাজারীর শাহজাহান চৌধুরী

December 14, 2023 | 9:13 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রার্থিতা ফিরে পেতে চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনের স্বতন্ত্র প্রার্থী মুহাম্মদ শাহজাহান চৌধুরীর ইসির আপিল ট্রাইব্যুনালে করা আপিল খারিজের আদেশ স্থগিত করে দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে তাকে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

এর ফলে চট্টগ্রাম-৫ (হাটহাজারী) সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য প্রার্থিতা ফিরে পেলেন স্বতন্ত্র প্রার্থী মুহাম্মদ শাহজাহান চৌধুরী।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বিচারপতি মো. ইকবাল কবির এবং বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

রুলে নির্বাচন কমিশনের (ইসির) আপিল ট্রাইব্যুনালে মুহাম্মদ শাহজাহান চৌধুরীর করা আপিল খারিজ করে দেওয়া আদেশ কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়েছেন আদালত। প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে এক শতাংশ ভোটারের হিসাবের গড়মিলের অভিযোগে মুহাম্মদ শাহজাহান চৌধুরীর প্রার্থিতা বাতিল করে রিটার্নিং কর্মকর্তা। এরপর প্রার্থিতা বাতিলের বিরুদ্ধে নির্বাচন কমিশনের আপিল ট্রাইব্যুনালে আবেদন করেন তিনি। ইসির আপিল ট্রাইব্যুনালও শাহজাহান চৌধুরীর আপিল নামঞ্জুর করে আদেশ দেন।

পরে ইসির আপিল ট্রাইব্যুনালের আদেশ চ্যালেঞ্জ করে গত ১১ ডিসেম্বর হাইকোর্টে রিট দায়ের করেন মুহাম্মদ শাহজাহান চৌধুরী। আজ হাইকোর্টের আদেশে চট্টগ্রাম-৫ সংসদীয় আসনের স্বতন্ত্র প্রার্থী মুহাম্মদ শাহজাহান চৌধুরীর প্রার্থিতা ফিরে পান।

আজ আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল ও আইনজীবী রমজান আলী সরকার। আর নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে ছিলেন ব্যারিস্টার মুহাম্মদ আনিছুজ্জামান।

বিজ্ঞাপন

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন ব্যারিস্টার মুহাম্মদ আনিছুজ্জামান। তিনি বলেন, এক শতাংশ ভোটারের জটিলতায় ইসির আপিল ট্রাইব্যুনাল মুহাম্মদ শাহজাহান চৌধুরীর আপিল আবেদন নামঞ্জুর করেছিল। এরপর ওই নামঞ্জুরের আদেশ বাতিল চেয়ে মুহাম্মদ শাহজাহান চৌধুরী হাইকোর্টে রিট করেন।

আজ শুনানি শেষে আদালত ইসির নামঞ্জুরের আদেশ স্থগিতের পাশাপাশি মুহাম্মদ শাহজাহান চৌধুরীকে জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দেওয়ার নির্দেশ দেন।

মুহাম্মদ শাহজাহান চৌধুরী সারাবাংলাকে বলেন, এক শতাংশ ভোটারের হিসাবে গড়মিলের অভিযোগে আমার প্রার্থিতা নির্বাচন কমিশনের আপিল ট্রাইব্যুনালে বাতিল হলেও হাইকোর্টে আমি ন্যায় বিচার পেয়েছি। আদালত আমার প্রার্থিতা ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন। এখন প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচনে জনগণ যে রায় দেবেন আমি তা মাথা পেতে মেনে নেবো।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন