বিজ্ঞাপন

বরিশাল-৪ আসনের নৌকার প্রার্থী শাম্মীর প্রার্থীতা বাতিল

December 15, 2023 | 11:36 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রার্থীতা ফিরে পায়নি বরিশাল-৪ আসনের বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত নৌকার প্রার্থী শাম্মী আহম্মেদ। আপিল আবেদনের ওপর শুনানি শেষে তার প্রার্থীতা বাতিলের পক্ষেই রায় দেওয়া হয়।

বিজ্ঞাপন

প্রধান নির্বাচন কমিশনার সিইসি কাজী হাবিবুল আওয়ালের নেতৃত্বাধীন কমিশন এই রায় দেন। শুক্রবার (১৫ ডিসেম্বর) সকালে নির্বাচন কমিশনে (ইসি) আপিল শুনানি অনুষ্ঠিত হয়।

এর আগে, বরিশাল-৪ আসনের বর্তমান সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ আওয়ামী লীগের প্রার্থী শাম্মী আহম্মেদের বিরুদ্ধে দ্বৈত নাগরিকত্বের অভিযোগ এনে নির্বাচন কমিশনে আপিল করেন। এই প্রার্থীতা বাতিল হলেও তিনি এখন উচ্চ আদালতে আপিল করার সুযোগ পাবেন।

উল্লেখ্য, ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। সে হিসাবে গত ৩০ নভেম্বর ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ওই দিন পর্যন্ত দুই হাজার ৭১৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। পরে চার ডিসেম্বর পর্যন্ত প্রার্থীতা যাচাই বাছাই শেষে এক হাজার ৯৮৫ জন প্রার্থীকে বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। অবৈধ ঘোষণা করা হয়েছে ৭৩১ প্রার্থীর মনোনয়নপত্র। পরে ৫ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত প্রার্থীদের আপিল শুওরু হয়ে চলে ৯ ডিসেম্বর পর্যন্ত।

বিজ্ঞাপন

এই সময়ে ৫৬১ জন প্রার্থী তাদের প্রার্থীতা বাতিলের বিরুদ্ধে আপিল করে। ১০ ডিসেম্বর থেকে শুরু হয়ে ১৫ ডিসেম্বর পর্যন্ত আপিল শুনানি চলবে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

সারাবাংলা/জিএস/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন