বিজ্ঞাপন

গাজায় নিহতের সংখ্যা ১৯ হাজার ছুঁইছুঁই, যুদ্ধ হবে আরও দীর্ঘ

December 15, 2023 | 11:56 am

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের উত্তর গাজার কামাল আদওয়ান হাসপাতালে তৃতীয় দিনের জন্য অভিযান চালিয়েছে ইসরাইলের সেনাবাহিনী। এতে করে অন্তত ২ হাজার ৫০০ বাস্তুচ্যুত মানুষকে অন্যত্র চলে যেতে বাধ্য হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এদিকে চলমান হামলায় নিহতের সংখ্যা ১৯ হাজার ছুঁইছুঁই। হামাস ও ইসরাইলের মধ্যে চলমান যুদ্ধ আরও দীর্ঘ হতে চলেছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষামন্ত্রী। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

গতকাল বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সারারাত দক্ষিণ গাজার রাফাহ এবং খান ইউনিসের বেশ কয়েকটি এলাকায় হামলা চালায় ইসরাইল। এতে বহু বেসামরিক লোক নিহত হয়েছেন।

গত ৭ অক্টোবর থেকে ইসরাইলি হামলায় কমপক্ষে ১৮ হাজার ৭৮৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে বেশির ভাগই শিশু ও নারী। এদিকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের হামলায় সংশোধিত নিহতের সংখ্যা ১ হাজার ১৪৭ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে ইসরাইল।

এ পরিস্থিতিতে গাজায় ইসরাইলি সহিংসতা, অধিকৃত পশ্চিম তীরে অবৈধ বসতি স্থাপনের নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

বিজ্ঞাপন

এদিকে গাজার বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য আরও বেশি যত্ন নেওয়ার জন্য ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে চাপ দিয়েছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান।

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট সুলিভানকে বলেছেন, হামাসকে পরাজিত করতে ইসরাইলি সামরিক বাহিনীর আরও ‘কয়েক মাসের’ প্রয়োজন হতে পারে। ‘এটি একটি দীর্ঘ যুদ্ধ হতে চলেছে’ বলেও উল্লেখ করেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে তার উপদেষ্টা জেক সুলিভানের সাক্ষাতের পর ‘কিভাবে বেসামরিক জীবন রক্ষা করা যায়’- এদিকে তিনি মনোনিবেশ করতে চান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন