বিজ্ঞাপন

জাপাকে ২৬টি আসন দিতে রাজি আওয়ামী লীগ, আজ চূড়ান্ত সিদ্ধান্ত

December 16, 2023 | 11:33 am

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে শরিক ও নির্বাচনে আসা কয়েকটি দলের আসন ভাগাভাগির আলোচনা গত কয়েকদিন ধরেই তুঙ্গে। শেষমেশ গত বৃহস্পতিবার রাতে ২৬টি আসনে জাতীয় পার্টিকে (জাপা) ছাড় দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। জাতীয় পার্টি আরও ৯টি আসনে ছাড় চাইছে। আজ শনিবার (১৬ ডিসেম্বর) এ বিষয়ে আওয়ামী লীগ চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জাতীয় পার্টির দায়িত্বশীল সূত্র জানিয়েছে।

বিজ্ঞাপন

সূত্র জানিয়েছে, আওয়ামী লীগ আর সর্বোচ্চ দুটি আসনে জাতীয় পার্টিকে ছাড় দিতে পারে। তবে এই আসনগুলো প্রকাশ করা নাও হতে পারে।

সূত্র জানায়, জাতীয় পার্টির নেতারা বলছেন, আওয়ামী লীগ নৌকা ছেড়ে দিলেও একই আসনে আওয়ামী লীগ নেতারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে থেকে গেলে ওই আসন তাদের জন্য নিরাপদ নয়। ফলে সমঝোতা হওয়া আসনে নৌকা প্রতীকের প্রার্থীর পাশাপাশি আওয়ামী লীগ স্বতন্ত্র প্রার্থীদেরও যেন প্রত্যাহার করে নেওয়া হয়, সেটিই চাইছে জাপা। আওয়ামী লীগ অবশ্য স্বতন্ত্র প্রার্থীদের বিষয়ে ‘নাক গলানো’র কোনো ইচ্ছা নেই বলেই সাফ জানিয়ে দিয়েছে। আসন সমঝোতা হলেও, নির্বাচনে জাপার প্রার্থীরা স্বতন্ত্র প্রার্থীদের নিয়ে রয়েছেন আতঙ্কে।

আগের নির্বাচনগুলোর তুলনায় এবারের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন একটি দিক থেকে একেবারেই ব্যতিক্রম। আগের নির্বাচনগুলোতে কেবল আওয়ামী লীগ নয়, সব দলই ‘বিদ্রোহী’ প্রার্থীদের বিষয়ে কঠোর অবস্থানে ছিল। এবার চিত্র সম্পূর্ণ উল্টো। আওয়ামী লীগের পক্ষ থেকেই মনোনয়ন-বঞ্চিতদের স্বতন্ত্র প্রার্থী হতে উৎসাহ দেওয়া হয়েছে। আসন সমঝোতার আলোচনায় তাই স্বতন্ত্র প্রার্থীরাও জায়গা করে নিচ্ছেন।

বিজ্ঞাপন

বিশেষ করে ঢাকা-৬ ও ঢাকা-১৭ আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীদের প্রত্যাহারের জন্য জাতীয় পার্টি দেনদরবার চালিয়ে যাচ্ছে। আসনগুলোতে নৌকার প্রার্থীর পাশাপাশি স্বতন্ত্রদের প্রত্যাহার করতে পারে আওয়ামী লীগ। জাপার প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ ঢাকা ৬ আসনের প্রার্থী। অন্যদিকে ঢাকা ১৭ আসনে জাপার প্রার্থী দলটির কো-চেয়ারম্যান সালমা ইসলাম।

বুধবার (১৩ ডিসেম্বর) রাতে দলের নীতিনির্ধারণী ফোরামের এক বৈঠকে তিনি জানিয়ে দিয়েছেন, তার আসনে নৌকা প্রতীকের কিংবা স্বতন্ত্র হিসেবে আওয়ামী লীগের কোনো নেতা প্রতিদ্বন্দ্বী থাকলে তিনি নির্বাচন করবেন না। জাপার আরও অনেক প্রার্থীর অবস্থানও একই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন