বিজ্ঞাপন

আগামী অর্থবছরে সংসদের জন্য বাজেট বরাদ্দ ৩৩২ কোটি ৫৩ লাখ টাকা 

May 20, 2018 | 6:13 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আগামী ২০১৮-১৯ অর্থবছরের জন্য ৩৩২ কোটি ৫৩ লাখ টাকার বাজেট বরাদ্দ অনুমোদন দিয়েছে সংসদ সচিবালয় কমিশন। কমিশন বৈঠক সূত্র এতথ্য জানা যায়।

রোববার (২০ মে) সংসদ ভবনে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ সচিবালয় কমিশনের বৈঠকে এ বরাদ্দ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে কমিশনের সদস্য ও সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, আইনমন্ত্রী আনিসুল হক, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ অংশ নেন। এ ছাড়াও চীপ হুইপ আ স ম ফিরোজ বিশেষ আমন্ত্রণে বৈঠকে যোগ দেন।

প্রসঙ্গত, সার্বভৌম প্রতিষ্ঠান হিসেবে জাতীয় সংসদে সংশ্লিষ্টদের বেতন-ভাতাসহ আনুষঙ্গিক ব্যয় নির্বাহের জন্য প্রতিবছরই কমিশন বৈঠকে বাজেট বরাদ্দ অনুমোদন দেওয়া হয়। পরে তা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়।

বিজ্ঞাপন

এ ছাড়া সংসদ সচিবালয়ের নতুন পদ সৃষ্টি, প্রকল্প,প্রণয়নসহ বিভিন্ন নীতিনির্ধারণী সিদ্ধান্ত নেওয়া হয়।

এবার কমিশন বৈঠকে, আগামী অর্থবছরের বরাদ্দের মধ্যে অনুন্নয়ন খাতের জন্য ২৯৮ কোটি ৪৩ লাখ টাকা এবং উন্নয়ন খাতের জন্য ৩৪ কোটি ১০ লাখ টাকা রাখা হয়েছে। যা চলতি ২০১৭-১৮ অর্থবছরে সংসদের জন্য বরাদ্দ ছিল ৩১৪ কোটি ৯১ লাখ টাকা। গত অর্থবছরে সংসদের জন্য বরাদ্দ ছিল ২৯৫ কোটি ২৬ লাখ টাকা। ২০১৫-১৬ অর্থবছরে তা ছিল ২০৩ কোটি ৭৮ লাখ ৪৩ হাজার টাকা। ২০১৪-১৫ অর্থবছরে এই বরাদ্দ ছিল ২১৯ কোটি টাকা।

কমিশন বৈঠকে সংসদ সচিবালয়ের বিভিন্ন ভাতার পরিমাণ বাড়ানো হয়েছে বলেও জানা যায়। এ ছাড়াও সংসদ লাইব্রেরিতে বই বাড়ানোর পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন