বিজ্ঞাপন

৩৭ আসনে নেই আওয়ামী লীগের প্রার্থী

December 17, 2023 | 4:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৬৩টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। অর্থাৎ ৩৭টি আসনে আওয়ামী লীগের কোনো প্রার্থী থাকছে না।

বিজ্ঞাপন

এই ৩৭টি আসনের মধ্যে ৩২টি আসন আওয়ামী লীগ ছেড়ে দিয়েছে জাতীয় পার্টি ও ১৪ দলীয় জোটের শরিক দলগুলোর জন্য। বাকি পাঁচটি আসনে দলীয় প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল হয়েছে। উচ্চ আদালতে আপিল শুনানির পর তাদের প্রার্থিতা চূড়ান্ত হবে। তার আগ পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের সময়সীমা শেষে নির্বাচন কমিশনের (ইসি) চূড়ান্ত হিসাব বলছে, ৩৭টি আসনে আওয়ামী লীগের প্রার্থী নেই।

রোববার (১৭ ডিসেম্বর) নির্বাচন কমিশনে (ইসি) এ তথ্য জানিয়েছেন আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ এ দিনে তিনি আওয়ামী লীগের পক্ষ থেকে মনোনয়নপত্র প্রত্যাহারের তালিকা দিতে ইসিতে গিয়েছিলেন।

আওয়ামী লীগ ইসিতে যে হিসাব দিয়েছে সে হিসাবে জাতীয় পার্টির জন্য নৌকা প্রতীকের ২৫ জন প্রার্থী প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এর বাইরে নারায়ণগঞ্জ-৫ আসনে আগে থেকেই প্রার্থী দেয়নি আওয়ামী লীগ। এই আসনে বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির সেলিম ওসমান। সব মিলিয়ে জাতীয় পার্টিকে ২৬টি আসন ছেড়ে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ১৪ দল ও জাতীয় পার্টিকে ৩২ আসনে আওয়ামী লীগের ছাড়

এদিকে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিক দলগুলোর জন্য পাঁচটি আসনে আওয়ামী লীগ প্রার্থীদের প্রত্যাহার করে নিয়েছে। এ ছাড়া কুষ্টিয়া-২ আসনে আগে থেকেই প্রার্থী দেয়নি আওয়ামী লীগ। এই আসনে বর্তমান সংসদ সদস্য ১৪ দলের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)। সব মিলিয়ে ১৪ দলের জন্য আওয়ামী লীগ আসন ছেড়েছে ছয়টি।

জাতীয় পার্টি ও ১৪ দল মিলিয়ে ৩২টি আসনে আওয়ামী লীগ কোনো দলীয় প্রার্থী দিচ্ছে না এই নির্বাচনে। এ ছাড়া পাঁচটি আসনে আওয়ামী লীগের প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল হয়েছে। সব মিলিয়ে এখন পর্যন্ত হিসাব বলছে, ৩৭ আসনে আওয়ামী লীগের কোনো প্রার্থী নেই। সে হিসাবেই ২৬৩টি আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে আওয়ামী লীগ।

বিজ্ঞাপন

অবশ্য আওয়ামী লীগের যে পাঁচ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে, তাদের সুযোগ রয়েছে উচ্চ আদালতে আপিলের মাধ্যমে প্রার্থিতা ফিরে পাওয়ার। তারা প্রার্থিতা ফিরে পেলে জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীও বাড়বে।

সারাবাংলা/জিএস/এনআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন