বিজ্ঞাপন

৫ মাসে এডিপি বাস্তবায়ন ১৭%, আট বছরে সর্বনিম্ন

December 18, 2023 | 10:07 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে গতি নেই। অর্থবছরের প্রথম পাঁচ মাস (জুলাই থেকে নভেম্বর) পেরিয়ে গেলেও সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে মাত্র ১৭ শতাংশ। এডিপি বাস্তবায়নের এই হার গত আট অর্থবছরের মধ্যে সর্বনিম্ন।

বিজ্ঞাপন

এদিকে পাঁচ মাসে এডিপি ১০ শতাংশও বাস্তবায়ন করতে পারেনি ১১টি মন্ত্রণালয় ও বিভাগ। এ ছাড়া পাঁচ মাসে কাজ শুরুই করতে পারেনি সরকারি কর্ম কমিশনের একটি প্রকল্প।

পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) ২০২৩-২৪ অর্থবছরের প্রথম পাঁচ মাসের (জুলাই-নভেম্বর) এডিপি বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদনে এমন চিত্র উঠে এসেছে। সোমবার (১৮ ডিসেম্বর) এডিপির অগ্রগতি প্রতিবেদন প্রকাশ করেছে আইএমইডি।

আইএমইডির তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) এডিপিতে মোট বরাদ্দের বাস্তবায়ন হয়েছে মাত্র ১৭ দশমিক শূন্য ছয় শতাংশ। অর্থবছরের প্রথম পাঁচ মাসে এডিপি বাস্তবায়নের এই হার গত আট অর্থবছরের মধ্যে সর্বনিম্ন। একই সময়ে ১৭ শতাংশের কম এডিপি বাস্তবায়ন হয়েছিল ২০১৫-১৬ অর্থবছরে। ওই সময় এডিপি বাস্তবায়নের হার ছিল ১৬ দশমিক ৮৪ শতাংশ। এ ছাড়া বাকি অর্থবছরগুলোতে গড়ে ১৮ শতাংশের ওপরই ছিল এডিপি বাস্তবায়ন হার। এমনকি করোনা সংক্রমণের সময়ও এ হার ছিল ১৮ শতাংশের বেশি।

বিজ্ঞাপন

আইএমইডির তথ্য বলছে, ২০১৮-১৯ অর্থবছরের প্রথম পাঁচ মাসে এডিপি বাস্তবায়নের হার ছিল সর্বোচ্চ ২০ দশমিক ১৫ শতাংশ। ২০১৯-২০২০ অর্থবছরের একই সময়ে এই হার ছিল ১৯ দশমিক ২৪ শতাংশ, গত অর্থবছরের ছিল ১৮ দশমিক ৪১ শতাংশ, ২০২১-২২ অর্থবছরে ১৮ দশমিক ৬১ শতাংশ, ২০২০-২১ অর্থবছরে ছিল ১৭ দশমিক ৯৩ শতাংশ।

মাসের হিসেবেও নভেম্বরে এডিপি বাস্তবায়নের হার কমেছে। চলতি অর্থবছরের নভেম্বরে এডিপি বাস্তবায়ন হয়েছে ৫ দশমকি ৫২ শতাংশ, যা আগের অর্থবছরে ছিল ৫ দশমিক ৭৭ শতাংশ।

আইএমইডি সূত্রে জানা গেছে, ২০২৩-২৪ অর্থবছরের এক হাজার ৩৯২টি প্রকল্পের জন্য এডিপিতে বরাদ্দ ছিল দুই লাখ ৭৪ হাজার ৬৭৪ কোটি টাকা। পাঁচ মাসে সবগুলো মন্ত্রণালয় ও বিভাগ মিলে খরচ করেছে বরাদ্দের ৪৬ হাজার ৮৫৭ কোটি ৩৮ লাখ টাকা। এর মধ্যে বৈদেশিক ঋণ ও সহায়তার ১৮ হাজার ২৩ কোটি টাকা, সরকারি ২৭ হাজার ২৯১ কোটি টাকা এবং সংস্থাগুলোর নিজস্ব অর্থায়নের এক হাজার ৫৪৪ কোটি টাকা খরচ করা হয়েছে।

বিজ্ঞাপন

গত অর্থবছরে এই সময়ে খরচ হয়েছিল ৪৭ হাজার ১২২ কোটি ১০ লাখ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় চলতি অর্থবছরে কম খরচ হয়েছে প্রায় ২৬৫ কোটি টাকা।

১১ দফতরের বাস্তবায়ন ১০ শতাংশের কম

আইএমইডির অগ্রগতি প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, গত জুলাই-নভেম্বর সময়ে ১১টি মন্ত্রণালয় ও বিভাগ তাদের বরাদ্দের ১০ শতাংশে এডিপিও বাস্তবায়ন করতে পারেনি। এর মধ্যে সরকারি কর্ম কমিশন সচিবালয়ের একটি প্রকল্পে ৩০ কোটি টাকা বরাদ্দ থাকলেও পাঁচ মাসে তারা খরচের খাতা খুলতে পারেনি। খরচের খাতা খুলতে পারলেও যৎসামান্য অর্থ খরচ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। তাদের এডিপি বাস্তবায়ন হার ০ দশমিক ১১ শতাংশ।

বরাদ্দের ১০ শতাংশেরও কম অর্থ খরচ করা অন্য মন্ত্রণালয় ও বিভাগগুলো হলো— রেল মন্ত্রণালয়, নৌ পরিবহন মন্ত্রণালয়, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ (আইআরডি) এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়।

শতাংশে এগিয়ে আইএমইডি, টাকার অঙ্গে স্থানীয় সরকার

অন্যদিকে পাঁচ মাসে সর্বোচ্চ এডিপি বাস্তবায়ন করেছে আইএমইডি। বিভাগটি বাস্তবায়ন করেছে ৬৬ দশমিক শূন্য তিন শতাংশ। এডিপি বাস্তবায়নে এগিয়ে থাকা বাকি দফতরগুলো হলো— সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় (৩৫ দশমিক ৩৬ শতাংশ), ধর্মবিষয়ক মন্ত্রণালয় (৩৪ দশমিক ৩৫ শতাংশ), সুরক্ষা সেবা বিভাগ (৩৪ দশমিক শূন্য এক শতাংশ), তথ্য ও যোগাযোগ প্রযু্ক্তি বিভাগ (৩১ দশমিক ৫১ শতাংশ) এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (৩০ দশমিক ১৩ শতাংশ)।

বিজ্ঞাপন

এদিকে খরচের হিসাবে পাঁচ মাসে সবচেয়ে বেশি খরচ করেছে স্থানীয় সরকার বিভাগ— ৯ হাজার ৬৪৬ কোটি ১৮ লাখ টাকা, যা বরাদ্দের ২৪ দশমিক ১২ শতাংশ। খরচের দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা বিদ্যুৎ বিভাগ পাঁচ মাসে খরচ করেছে সাত হাজার ১৬২ কোটি ৯৯ লাখ টাকা।

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন