বিজ্ঞাপন

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবের উপর ভোট পেছাল জাতিসংঘে

December 20, 2023 | 11:08 am

আন্তর্জাতিক ডেস্ক

জাতিসংঘে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে করা একটি খসড়া প্রস্তাবের উপর ভোটাভুটি পিছিয়ে গেছে। নিরাপত্তা পরিষদের প্রস্তাবের শব্দ নিয়ে বির্তক ও মার্কিন যুক্তরাষ্ট্রের ভেটো এড়াতে তা পেছানো হয়। খবর বিবিসি।

বিজ্ঞাপন

বুধবার (২০ ডিসেম্বর) জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এই প্রস্তাবের উপর ভোট অনুষ্ঠিত হবে। এর আগে, গতকাল মঙ্গলবার (১৯ ডিসেম্বর) ভোট হওয়ার কথা ছিল। যা শেষ মুর্হূতে পিছিয়ে যায়।

নিরাপত্তা পরিষদের মূল খসড়া প্রস্তাবটি উত্থাপন করেছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। ওই প্রস্তাবে ‘নিরাপদ এবং বাধাহীন মানবিক প্রবেশাধিকার’ দেওয়ার জন্য ‘জরুরি এবং স্থায়ীভাবে যুদ্ধ বন্ধ করার’ আহ্বান জানানো হয়েছে।

এদিকে হামাসের নেতা আলোচনার জন্য মিশর ভ্রমণ করবেন বলে আশা করা হচ্ছে। ঠিক এমন সময়ই ইসরাইল এবং হামাসের মধ্যে যুদ্ধ বন্ধ করার জন্য চাপ বেড়েছে। হামাস নেতা ইসমাইল হানিয়াহ বুধবার পরে দেশটির রাজধানী কায়রোতে যাবেন বলে বলে একটি সূত্র বিবিসিকে জানিয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, মিশর ও কাতারের মধ্যস্থতায় ইসরাইল ও হামাসের মধ্যে এক সপ্তাহের জন্য যুদ্ধ বিরতি হয়েছিল। সে সময় ইসরায়েলি কারাগারে বন্দী শত শত ফিলিস্তিনিদের মুক্তির বিনিময়ে প্রায় ১০০ জিম্মিকে মুক্তি দেয় হামাস।

এরপর থেকে ইসরাইলি নেতারা আরেকটি যুদ্ধবিরতি প্রত্যাখ্যান করে আসছে। তারা বলেছে, এটি কেবল হামাসকে উপকৃত করবে। তবে গতকাল মঙ্গলবার ইসরাইলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ বলেছেন, আরও জিম্মিকে মুক্তি দেওয়ার জন্য তারা আরেকটি যুদ্ধ বিরতির জন্য প্রস্তুত।

হামাসের কর্মকর্তা ওসামা হামদান সোমবার বৈরুতে একটি সংবাদ সম্মেলনে বলেছেন, ‘যুদ্ধবিরতির লক্ষ্যে যেকোনো উদ্যোগের পথ খোলা।’ তবে ‘ইহুদিবাদী (ইসরাইলি) আগ্রাসন পুরোপুরি বন্ধ না হওয়া পর্যন্ত জিম্মি বিনিময় চুক্তির বিষয়ে কোনো আলোচনা হবে না’ বলেও জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন