বিজ্ঞাপন

কলকাতায় ‘সময়’ এর ‘ভাগের মানুষ’

December 22, 2023 | 8:27 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

‘আমি যাবো দেশান্তরে যেখানে ফুলের মুক্তি আছে’ শিরোনামে কলকাতার কল্যাণী নাট্যচর্চা কেন্দ্র’র আয়োজনে শুরু হয়েছে ২৯তম নাট্যোৎসব। ১৬ ডিসেম্বর থেকে শুরু হওয়া ১০দিনব্যাপী নাট্যোৎসবটি চলবে ২৫ ডিসেম্বর পর্যন্ত। ঋত্বিক সদন, কল্যাণী, কলকাতায় আয়োজিত এই নাট্যোৎসবে ‘সময় নাট্যদল’ পরিবেশন করবে তাদের জনপ্রিয় প্রযোজনা ‘ভাগের মানুষ’। দলীয় সূত্রে জানা যায়, সময় নাট্যদলের ৩০ সদস্যের একটি দল ইতোমধ্যে কলকাতার উদ্দেশ্যে ঢাকা ছেড়েছে। উৎসবে আগামী শনিবার (২৩ ডিসেম্বর) সন্ধ্যায় ‘ভাগের মানুষ’ নাটকের প্রদর্শণী করবে সময়।

বিজ্ঞাপন

উর্দূ সাহিত্যের জনপ্রিয় লেখক সা’দত হাসান মান্টো’র ছোট গল্প ‘টোবাটেক সিং’ অবলম্বনে ‘ভাগের মানুষ’ নাটকটির নাট্যরূপ দিয়েছেন মান্নান হীরা এবং নির্দেশনা দিয়েছেন বিশিষ্ট নাট্যজন আলী যাকের। এটি ‘সময়’ এর ২৬তম প্রযোজনা। ১৯৯৭ সাল থেকে দেশে ও দেশের বাইরে নাটকটির প্রদর্শণী করে আসছে সময়। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- পাভেল ইসলাম, আকতারুজ্জামান, ইয়ামিন জুয়েল, রেজাউর রহমান রিজন, ফখরুল ইসলাম মিঠু, মাহমুদুল আলম, মানসুরা রশীদ লাভলী, তোফায়েল সরকার, সুনীতা বড়ুয়া, আলমগীর হোসেন, সাবিহা সুলতানা শিমু, মমিনুল হক সানী, সাইফুল ইসলাম, চন্দন বোস, রাকিবুল হাসান, মাসুম প্রমূখ।

‘১৯৪৭ সালের দেশ বিভাগের কয়েক বছর পরের ঘটনা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের উত্তেজনা যেমন কমেনি, সাম্প্রদায়িক বিষবাস্পের তেজ তখনও নিভে যায়নি। কিন্তু ভৌগলিক সীমাবদ্ধতায় মানুষকে বেঁধে ফেলে এক ধরনের নাগরিক স্বস্তি দেবার প্রয়াস শুরু হয়েছে মাত্র। অথচ হতাশা, ক্ষোভ, যন্ত্রণা, প্রিয়জন হারানোর বেদনা তখনও জ্বল জ্বল করছে মানুষের বুকে। মানুষের ভলোবাসা, বন্ধুত্ব, প্রেমকে দ্বিখন্ডিত করে উপমহাদেশের এই মাটিতে রচিত হয় পাকিস্তান ও ভারত নামের দু’টি রাষ্ট্র। অথচ দেশ ভাগ মানেই তো মানুষের ভাগ, মানচিত্রের ভাগ, ভূগোলের ভাগ। শুরু হয় দু’দেশের মধ্যে বিনিময় বিনিময় খেলা। মানুষের বিনিময়ে মানুষ, ধর্মের বিনিময়ে ধর্ম, পাগলের বিনময়ে পাগল।’ এমন গল্পই দেখা যাবে ‘ভাগের মানুষ’ নাটকটিতে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন