বিজ্ঞাপন

পিচিচি ট্রফি ও গোল্ডেন শু দুটোই মেসির

May 21, 2018 | 11:31 am

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

এক মাস আগেও গোল্ডেন শুর দৌড়ে বার্সার আর্জেন্টাইন তারকা মেসির সঙ্গে বেশ প্রতিদ্বন্দ্বিতা গড়েছিলেন লিভারপুলের মিশরীয় তারকা মোহামেদ সালাহ। কিন্তু মার্চের পর প্রিমিয়ার লিগে ৪ গোল করেছেন লিভারপুল ফরোয়ার্ড। অন্যদিকে এই সময়ে মেসি লা লিগায় করেছেন ৮ গোল। ঘরোয়া ‘ডাবল’ জেতায় মৌসুমটা দারুণ কেটেছে বার্সার এবং মেসির।

লা লিগার সর্বোচ্চ গোলদাতা হিসেবে পিচিচি ট্রফি ও ইউরোপের লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলের জন্য গোল্ডেন শু দুটোই জিতেছেন আর্জেন্টিনার ফরোয়ার্ড।

পঞ্চমবারের মতো ইউরোপের লিগগুলোয় সবচেয়ে বেশি গোল করার পুরস্কার গোল্ডেন শু জিতলেন মেসি। ছাড়িয়ে গেলেন রিয়াল মাদ্রিদের ক্রিস্টিয়ানো রোনালদোকে। ম্যানচেস্টার ইউনাইটেডে থাকাকালীন একবার আর রিয়ালে যোগ দিয়ে আরও তিনবার সহ মোট চারটি গোল্ডের শু’র মালিক রোনালদো। মেসির সর্বোচ্চ পাঁচটিই বার্সার জার্সিতে খেলে। তার নামের পাশে এই মৌসুমে যোগ হয়েছে ৩৪টি গোল। স্পেনের শীর্ষ লিগে এবার দ্বিতীয় সর্বোচ্চ ২৬ গোল করেছেন রোনালদো।

বিজ্ঞাপন

এই নিয়ে টানা দ্বিতীয়বার গোল্ডেন শু হাতে পেলেন গত মৌসুমে ৩৭ গোল করা মেসি। ২০০৯-১০ মৌসুমেও ৩৪ গোল করে প্রথমবার এই অ্যাওয়ার্ড জেতেন তিনি। এরপর লিগে ৫০ ও ৪৬ গোল করে ২০১২ ও ২০১৩ সালে গোল্ডেন শু হাতে নেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী।

লিভারপুলের সালাহ এই মৌসুমে করেছেন ৩২টি গোল। এদিকে, বেনফিকার ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ইয়োনাস করেছেন মেসির সমান ৩৪ গোল। গোল্ডেন শু’র বিজয়ী নির্ধারণ করা হয় মূলত গোলের চেয়ে পয়েন্টের ভিত্তিতেই। ইউরো সেরা ৫টি লিগের গোল প্রতি পয়েন্ট ২ করে। বেনফিকার তারকা ইয়োনাস ৩৪ গোল করলেও গোল্ডেন শু জিততে পারেননি। কারণ, তার গোলের পয়েন্ট হচ্ছে ১.৫ করে মোট ৫১। এ কারণে, তালিকার ৯ নম্বরে চলে গেছেন তিনি। মেসির পয়েন্ট সর্বোচ্চ ৬৮, সালাহ পেয়েছেন ৬৪ পয়েন্ট।

শুধু সালাহ কিংবা রোনালদো নন, পুরস্কারটি জিততে পিএসজির উরুগুইয়ান তারকা এডিনসন কাভানি, বায়ার্নের রবার্ট লেভানোডফস্কি এবং টটেনহ্যামের হ্যারি কেনদেরও পেছনে ফেলেন মেসি। ৩০ গোল নিয়ে তৃতীয় হয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা টটেনহ্যামের স্ট্রাইকার হ্যারি কেন। ২৯ গোল করে চতুর্থ থেকে ষষ্ঠ স্থানে রয়েছেন ল্যাজিওর তারকা সিরো ইমোবিলে, ইন্টার মিলানের মাউরো ইকার্দি, রবার্ট লেভানোডফস্কি। সপ্তম স্থানে থাকা কাভানির গোল ২৮টি। ২৬ গোল নিয়ে এই মৌসুমে রোনালদো থাকলেন তালিকার আট নম্বরে। দশে থাকা সুয়ারেজের গোল ২৫টি।

বিজ্ঞাপন

মেসি এ নিয়ে টানা দ্বিতীয় ও মোট পঞ্চমবার লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতলেন। গোল্ডেন শু জেতার পাশাপাশি টানা দ্বিতীয়বার এবং মোট পঞ্চমবার পিচিচি ট্রফি জিতেছেন ফুটবল জাদুকর মেসি। এর আগে পিচিচি ট্রফি জিতেছিলেন ২০০৯-১০, ২০১১-১২, ২০১২-১৩ ও ২০১৬-১৭ মৌসুমে। ২০০৮ থেকে সর্বশেষ ১৩ বারের মধ্যে ১২ গোল্ডেন শু বিজয়ী এসেছে স্প্যানিশ লা লিগা থেকে। ৬টি পিচিচি ট্রফি নিয়ে শীর্ষে তেলমো জারা। তবে, মেসি ছাড়িয়ে যান কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাসকে।

ইউরোপের লিগগুলোয় সবচেয়ে বেশি গোল:
১। লিওনেল মেসি, বার্সেলোনা – ৬৮ পয়েন্ট (৩৪ গোল)

২। মোহামেদ সালাহ, লিভারপুল – ৬৪ পয়েন্ট (৩২ গোল)
৩। হ্যারি কেন, টটেনহ্যাম – ৬০ পয়েন্ট (৩০ গোল)
৪। সিরো ইমোবিলে, ল্যাজিও- ৫৮ পয়েন্ট (২৯ গোল)
৫। মাউরো ইকার্দি, ইন্টার মিলান- ৫৮ পয়েন্ট (২৯ গোল)
৬। রবার্ট লেভানোডফস্কি, বায়ার্ন মিউনিখ- ৫৮ পয়েন্ট (২৯ গোল)
৭। এডিনসন কাভানি, পিএসজি- ৫৬ পয়েন্ট (২৮ গোল)
৮। ক্রিস্টিয়ানো রোনালদো, রিয়াল মাদ্রিদ- ৫২ পয়েন্ট (২৬ গোল)
৯। ইয়োনাস, বেনফিকা- ৫১ পয়েন্ট (৩৪ গোল)
১০। লুইস সুয়ারেজ, বার্সেলোনা- ৫০ পয়েন্ট (২৫ গোল)

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন