বিজ্ঞাপন

বিএনপির ৪৬ জনের সাজা

December 24, 2023 | 7:36 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চারটি ভিন্ন মামলায় ৪৬ বিএনপি নেতাকর্মীকে ভিন্ন ভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

রোববার (২৪ ডিসেম্বর) রাজধানীর সূত্রাপুর থানার ২টি, ক্যান্টনমেন্ট থানার ১টি এবং কলাবাগান থানার একটি মামলায় ঢাকার আলাদা তিনটি মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এ রায় দেন।

ক্যান্টনমেন্ট থানা: পাঁচবছর আগের মামলায় বিএনপির ২১ নেতাকর্মীর মধ্যে ১০ জনকে প্রত্যেকের পৃথক তিন ধারায় ১৩ মাস করে কারাদণ্ডের রায় দিয়েছেন আদালত। অভিযোগ প্রমাণিত না হওয়ায় আরও ১১ জন খালাস পেয়েছেন। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আহমেদ হুমায়ুন কবিরের আদালত এ রায় দেন।

কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন আবু তালহা, প্রিন্সিপাল লিয়াকত আলী, জিহাদ আল সিফাত, তারিকুর রাজ্জাক ওরফে তারেক, তারিকুল ইসলাম তালুকদার, রনি, তুহিন, কবির, সাদ্দাম হোসেন রাব্বি ও সফুর উদ্দিন ওরফে সফু।

বিজ্ঞাপন

দণ্ডবিধি আইনের দুই ধারায় ৬ মাস করে ১২ মাস এবং আরেক ধারায় তাদের এক মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে নাশকতার অভিযোগে ক্যান্টনমেন্ট থানায় মামলাটি দায়ের করা হয়।

সূত্রাপুর থানার মামলা: ঢাকার সূত্রাপুর থানায় ২০১৮ সালে পৃথক দু’টি মামলায় বিএনপির ১৯ জনকে দুই বছর করে আদালতের পক্ষ থেকে সাজা দেওয়া হয়। উল্লেখ্য, উভয় মামলা ছিল নাশকতার অভিযোগে।

সাজা হিসেবে কারাদণ্ডের পাশাপাশি প্রত্যেক অভিযুক্ত ব্যক্তিকে ৫ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে অতিরিক্ত দুই মাস বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতাউল্লাহ এর আদালত।

বিজ্ঞাপন

মামলা দুটির সাজাপ্রাপ্তরা হচ্ছেন মো. আব্দুল সাত্তার মো. দেলোয়ার হোসেন, মো. নাজির, মো. জাবেদ কামাল রুবেল, কাজী মফিজুর রহমান কাওছার, এম এ হক সবুজ, মো. সোহেল, আক্তার হোসেন, মো. ফয়সাল, কামরুল হাসান নয়ন, এম এ হক সবুজ, নাজির আহমেদ, আক্তার হোসেন ওরেফ আকতু, কাজী মফিজুর রহমান কাওছার, মো. মমতাজুল হক লিটন, ইয়াসিন জাবেদ, কামরুল হাসান ওরেফ নয়ন, মো. সোহেল ও মো. মমতাজ।

কলাবাগান থানা: অভিযুক্ত ৩৬ বিএনপি নেতাকর্মীর মাঝে ১৭ জনকে ভিন্ন দুই ধারায় ২ বছর ৬ মাস করে সাজা হিসেবে কারাদণ্ড দেওয়া হয়েছে। অন্যদিকে বাকি ১৯ জনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের খালাস দিয়েছেন আদালত।

রাজধানীর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মইনুল ইসলামের আদালত থেকে এ রায় দেন।

সাজাপ্রাপ্তরা হলেন সাইদুর রহমান সাঈদ, সাইফুল ওরফে ভিকেল সাইফুল, শ্যামল ভূঁইয়া, মিলন শেখ, জামিল ইসলাম, মাহবুবুর রহমান নয়ন, হাজী মো. হোসেন আলী ওরফে খন্দকার মো. আবুল হোসেন, শেখ স্বাধীন মুসলিম, আ. মান্নান ভূঁইয়া, জামাল খান, মোস্তফা শরীফ টিপু, জাহাঙ্গীর হোসেন, আব্দুর রহিম, নাদিম আহম্মেদপাভেল, মেহেদী হাসান বিল্লাল, ওবায়দুল ইসলাম সৈকত ওরফে সুজন ও কামাল হোসেন।

বিজ্ঞাপন

২৪ মাস এবং ৬ মাস করে পৃথক দুটি ধারায় কারাদণ্ড দেন আদালত।

কলাবাগান থানায় এ মামলাটি ২০১৮ সালের সেপ্টেম্বরে দায়ের করা হয়েছিল।

সারাবাংলা/এএসকে/একে

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন