বিজ্ঞাপন

হাইকোর্টে প্রার্থিতা ফিরে পেলেন আরও ৬ জন

December 25, 2023 | 11:05 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে হাইকোর্টের নির্দেশে আরও ছয় জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। আদালত নির্বাচন কমিশনে (ইসি) করা প্রার্থীদের আবেদন নামঞ্জুরের সিদ্ধান্ত স্থগিত করে এই ছয় জনকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে ইসির সিদ্ধান্ত বাতিল প্রশ্নে রুল জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (২৪ ডিসেম্বর) বিচারপতি মো. ইকবাল কবির ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন‌।

রোববার যারা প্রার্থিতা ফিরে পেলেন। তারা হলেন-

ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে দায়ের করা এক রিটের শুনানি নিয়ে সিলেট-২ আসনের স্বতন্ত্র প্রার্থী মহিবুর রহমানের প্রার্থিতা ফিরিয়ে দিয়ে তাকে প্রতীক বরাদ্দের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ইসির সিদ্ধান্ত স্থগিত করে রুল জারি করেছেন আদালত।

বিজ্ঞাপন

এর আগে, ১৫ ডিসেম্বর প্রার্থিতা ফিরে পেতে ইসির আপিল ট্রাইব্যুনালে করা আবেদন নামঞ্জুর হয়। এরপর প্রার্থিতা ফিরে পেতে ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন তিনি।

প্রার্থিতা ফিরে পেতে ইসির নামঞ্জুরের সিদ্ধান্তের বিরুদ্ধে ঢাকা-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. মজিবুর রহমানের রিটের শুনানি নিয়ে রোববার (২৪ ডিসেম্বর) তাকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ইসির সিদ্ধান্ত স্থগিত করে রুল জারি করেছেন আদালত।

এর আগে প্রার্থিতা ফিরে পেতে গত ১১ ডিসেম্বর ইসির আপিল ট্রাইব্যুনালে করা আবেদন নামঞ্জুর হয়। এরপর ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

বিজ্ঞাপন

চট্টগ্রাম-১০ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. উসমান গনির আপিল আবেদন ইসির আপিল ট্রাইব্যুনালে খারিজ হলে তিনি প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে রিট দায়ের করেন। হাইকোর্ট রোববার (২৪ ডিসেম্বর) শুনানি শেষে উসমান গনিকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে ইসির সিদ্ধান্ত স্থগিত করে রুল জারি করেছেন।

এর আগে, প্রার্থিতা ফিরে পেতে উসমান গনির আপিল আবেদন গত ১২ ডিসেম্বর নামঞ্জুর করে ইসির আপিল ট্রাইব্যুনাল। পরে ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন তিনি।

প্রার্থিতা ফিরে পেতে ইসির নামঞ্জুরের সিদ্ধান্তের বিরুদ্ধে রাজশাহী-১ আসনের স্বতন্ত্র প্রার্থী শাহনেওয়াজ আয়েশা আখতার জাহানের রিটের শুনানি নিয়ে রোববার (২৪ ডিসেম্বর) তাকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ইসির সিদ্ধান্ত স্থগিত করে রুল জারি করেছেন আদালত।

এর আগে প্রার্থিতা ফিরে পেতে গত ১৫ ডিসেম্বর ইসির আপিল ট্রাইব্যুনালে করা আবেদন নামঞ্জুর হয়। এরপর ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

বিজ্ঞাপন

খুলনা-৫ এ বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী এস এম আব্দুল জলিলের প্রার্থিতা ফিরে পেতে করা রিটের শুনানি নিয়ে রোববার (২৪ ডিসেম্বর) তাকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ইসির সিদ্ধান্ত স্থগিত করে রুল জারি করেছেন আদালত।

এর আগে প্রার্থিতা ফিরে পেতে ইসিতে করা আপিল আবেদন গত ১২ ডিসেম্বর নামঞ্জুর করে ইসির আপিল ট্রাইব্যুনাল। এরপর ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন আব্দুল জলিল।

লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র প্রার্থী এ এফ জসিম উদ্দিন আহমেদের আপিল আবেদন ইসির আপিল ট্রাইব্যুনালে খারিজ হলে তিনি প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে রিট দায়ের করেন। ওই রিটের শুনানি নিয়ে রোববার (২৪ ডিসেম্বর) জসিম উদ্দিনকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ইসির সিদ্ধান্ত স্থগিত করে রুল জারি করেছেন আদালত।

এর আগে প্রার্থিতা ফিরে পেতে জসিম উদ্দিনের আপিল আবেদন গত ১৫ ডিসেম্বর নামঞ্জুর করে ইসির আপিল ট্রাইব্যুনাল। পরে ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন তিনি।

আগামী ৭ জানুয়ারির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে শতাধিক প্রার্থী রিট দায়ের করেছিলেন। এর মধ্যে হাইকোর্টের গত ছয় কার্যদিবসে ৫২ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন।

তারও আগে গত ১০ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত সময়ে প্রার্থীদের আপিল শুনানি নিয়ে ইসির আপিল ট্রাইব্যুনাল ২৮৬টি আপিল মঞ্জুর করে। এবং একই সময়ে ২৭৩টি আবেদন নামঞ্জুর করে। এরপর প্রার্থিতা ফিরে পেতে অনেক প্রার্থী হাইকোর্টে আবেদন করেছেন। সেই ধারাবাহিকতায় রোববার আরও ছয়জন প্রার্থিতা ফিরে পেয়েছেন।

সারাবাংলা/কেআইএফ/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন