বিজ্ঞাপন

কাদের ঘরে কোন শিরোপা

May 21, 2018 | 1:09 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

শেষ হয়ে গেল ইউরোপের শীর্ষ পাঁচটি লিগের মোট ৯৮টি দলের লড়াই। ২০১৭-১৮ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে ইতিহাস গড়ে চ্যাম্পিয়ন হয়েছে ম্যানচেস্টার সিটি। স্প্যানিশ লা লিগার শিরোপা জিতেছে বার্সেলোনা, জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের ঘরে গেছে বুন্দেসলিগার শিরোপা, ইতালির সিরি আ’তে শিরোপা জিতেছে জুভেন্টাস, ফরাসি লিগ ওয়ানের শিরোপা জিতেছে পিএসজি। এছাড়াও কোপা দেল রে’তে বার্সা, এফএ কাপে চেলসি, জার্মান কাপে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট, ইংলিশ লিগ কাপে ম্যানচেস্টার সিটি, ইউরোপা লিগে অ্যাতলেতিকো মাদ্রিদ চ্যাম্পিয়ন হয়েছে।

ইংলিশ প্রিমিয়ার চ্যাম্পিয়ন:
২০ দলের ইংলিশ প্রিমিয়ারে ৩৮ ম্যাচ খেলা ম্যানচেস্টার সিটি এই মৌসুমে লিগের ইতিহাসে সর্বোচ্চ ১০০ পয়েন্ট নিয়ে শিরোপা জিতেছে। ৩৮ ম্যাচের ৩২টিতেই পূর্ণ তিন পয়েন্ট তুলে নেয় পেপ গার্দিওলার শিষ্যরা। চারটি ম্যাচ ড্রয়ের পাশাপাশি সিটিজেনরা হেরেছে মাত্র দুটি ম্যাচে। দুইয়ে থেকে লিগ শেষ করে ম্যানচেস্টার ইউনাইটেড। ৩৮ ম্যাচ খেলে ২৫ জয়, ৬ ড্র আর ৭ পরাজয়ে তাদের সংগ্রহ দাঁড়ায় ৮১। ৭৭ পয়েন্ট নিয়ে তিনে টটেনহ্যাম, ৭৫ পয়েন্ট নিয়ে চারে লিভারপুল, ৭০ পয়েন্ট নিয়ে পাঁচে চেলসি, ৬৩ পয়েন্ট নিয়ে ছয়ে থেকে মৌসুম শেষ করে আর্সেনাল। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড, টটেনহ্যাম আর লিভারপুল পরের মৌসুমে সরাসরি চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ পাবে।

স্প্যানিশ লা লিগা চ্যাম্পিয়ন:
চলতি মৌসুমে রোমার কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়েছিল বার্সা। তবে লিগ শিরোপার পাশাপাশি কোপা দেল রে’র শিরোপাও জিতেছে কাতালানরা। শিরোপা নিশ্চিত করার পাশাপাশি মেসি-সুয়ারেজদের ক্লাবটি গত আসরের ৭টি ম্যাচ আর এই আসরের ৩৬টি ম্যাচ সহ মোট ৪৩টি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়েছে। তবে লেভান্তের কাছে ৫-৪ গোলের ব্যবধানে হেরে পুরো মৌসুমে অপরাজিত থেকে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগটা হারায় কাতালানরা।

বিজ্ঞাপন

মৌসুম শেষ ৩৮ ম্যাচ থেকে বার্সার পয়েন্ট দাঁড়ায় ৯৩। একটি ম্যাচেই শুধু হেরেছে দলটি। এছাড়া, ২৮টি জয় আর ৯টি ড্র নিয়ে আসর শেষ করে মেসি-সুয়ারেজরা। দুইয়ে থাকা অ্যাতলেতিকো ২৩ জয়, ১০ ড্র আর ৫ পরাজয়ে ৭৯ পয়েন্ট পেয়েছে। তিনে থাকা রিয়াল মাদ্রিদ ২২টি জয়, ১০টি ড্র আর ৬টি পরাজয়ে তুলে নিয়েছে ৭৬ পয়েন্ট। ৭৩ পয়েন্ট নিয়ে চারে থাকে ভ্যালেন্সিয়া। শীর্ষ এই চারটি দলই পরের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে সরাসরি খেলবে।

ইতালিয়ান সিরি আ চ্যাম্পিয়ন:
এই মৌসুমে দুর্দান্ত ছিল জুভেন্টাস। ৩৮ ম্যাচ খেলে তারা মাত্র তিনটি ম্যাচেই হেরেছে। সর্বোচ্চ ৩০টি জয় আর ৫টি ড্র নিয়ে জুভিদের সংগ্রহ দাঁড়ায় ৯৫ পয়েন্ট। তুরিনের বুড়ি খ্যাত দলটি নাপোলির থেকে চার পয়েন্ট এগিয়ে শিরোপা জেতে। নাপোলি ২৮টি জয়, ৭টি ড্র আর ৩টি পরাজয়ে তুলেছে দ্বিতীয় সর্বোচ্চ ৯১ পয়েন্ট। ৭৭ পয়েন্ট নিয়ে তিনে রোমা আর ৭২ পয়েন্ট নিয়ে চারে ইন্টার মিলান।

ফরাসি লিগ ওয়ান চ্যাম্পিয়ন:
এই মৌসুমের লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি। নেইমার-কাভানি-ডি মারিয়াদের দলটি ৩৮ ম্যাচের লিগে ২৯ জয়, ৬ ড্র আর ৩ পরাজয়ে তুলেছে সর্বোচ্চ ৯৩ পয়েন্ট। পিএসজির থেকে ১৩ পয়েন্ট পিছিয়ে থেকে মোনাকো দুইয়ে। ৭৮ পয়েন্ট নিয়ে তিনে অলিম্পিক লিওনাইস আর ৭৭ পয়েন্ট নিয়ে চারে থাকে অলিম্পিক মার্শেই।

বিজ্ঞাপন

জার্মান বুন্দেসলিগা চ্যাম্পিয়ন:
১৮ দলের জার্মানির বুন্দেসলিগায় এই মৌসুমেও চ্যাম্পিয়ন হয়েছে বায়ার্ন মিউনিখ। ৩৪ ম্যাচ খেলে বায়ার্নের অর্জন সর্বোচ্চ ৮৪ পয়েন্ট। ২৭টি ম্যাচ জেতার পাশাপাশি বায়ার্ন তিনটি ম্যাচে ড্র আর চারটি ম্যাচে হেরেছে। দুইয়ে থাকা শালকের পয়েন্ট ৬৩। ৫৫ পয়েন্ট নিয়ে তিনে হফেনহেইম আর সমান পয়েন্ট নিয়ে চারে বরুশিয়া ডর্টমুন্ড।

এফএ কাপ:
ইংলিশ প্রিমিয়ারের লিগ শিরোপা পুনরুদ্ধার করতে পারেনি আগেরবারের চ্যাম্পিয়ন চেলসি। তবে, এবার একেবারেই খালি হাতে থাকতে হয়নি ব্লুজদের। ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে এফএ কাপ জয়ের মধ্য দিয়ে মৌসুম শেষ করেছে অ্যান্তোনিও কোন্তের শিষ্যরা। এ নিয়ে এফএ কাপে দুইবার ম্যানচেস্টার ইউনাইটেডকে হারালো চেলসি, আর এটি ছিল এফএ কাপে চেলসির অষ্টম শিরোপা। অন্যদিকে লিগে দ্বিতীয়স্থানে থেকে চ্যাম্পিয়নস লিগ নিশ্চিত করে মৌসুম শেষ করলেও চলতি মৌসুমে কোনো শিরোপা পায়নি হোসে মরিনহোর ম্যানচেস্টার ইউনাইটেড। সর্বোচ্চ ১৩ বার চ্যাম্পিয়ন হয়েছে আর্সেনাল। দ্বিতীয় সর্বোচ্চ ১২ বার শিরোপা জিতেছে এবার রানার্সআপ হওয়া ম্যানচেস্টার ইউনাইটেড।

জার্মান কাপ:
৩০ বছর পর জার্মান কাপে চ্যাম্পিয়ন হয়েছে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট। চ্যাম্পিয়ন হতে না পারায় টানা দ্বিতীয়বার ঘরোয়া ‘ডাবল’ জেতা হয়নি জার্মানির সফলতম ক্লাব বায়ার্ন মিউনিখের। বার্লিনে অলিম্পিক স্টেডিয়ামে ফাইনালে ৩-১ গোলে জিতেছে নিকো কোভাচের দল। ক্রোয়েশিয়ার এই কোচের অধীনেই আগামী মৌসুমে যাত্রা শুরু করবে বায়ার্ন। জার্মান ফুটবলের দ্বিতীয় সেরা প্রতিযোগিতায় পঞ্চম শিরোপা জিতলো ফ্রাঙ্কফুর্ট। এর আগে দলটি সবশেষ চ্যাম্পিয়ন হয়েছিল ১৯৮৮ সালে।

কোপা দেল রে:
সেভিয়াকে বিধ্বস্ত করে কোপা দেল রেতে চ্যাম্পিয়ন হয় বার্সেলোনা। অ্যাতলেতিকো মাদ্রিদের মাঠ ওয়ান্দা মেত্রোপলিতানোয় সেভিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে স্প্যানিশ কাপে টানা চতুর্থ শিরোপা জেতে কাতালানরা। ২০১৫ সালে অ্যাথলেতিক বিলবাও, ২০১৬ সালে সেভিয়া ও ২০১৭ সালে দেপোর্তিভো আলাভেসকে হারিয়ে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়েছিল কাতালান জায়ান্টরা। সেভিয়াকে এবার বিধ্বস্ত করে ৩০তম কোপা দেল রে জেতে আরনেস্টো ভালভারদের শিষ্যরা।

বিজ্ঞাপন

ইংলিশ লিগ কাপ:
ইংলিশ লিগ কাপের শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি। আর্সেনালকে ৩-০ গোলে হারিয়ে প্রতিযোগিতাটির শিরোপা পুনরুদ্ধার করেছে সিটিজেনরা। ২০১৬ সালে দায়িত্ব নেওয়া কোচ পেপ গার্দিওলার অধীনে এটা সিটির প্রথম শিরোপা। প্রিমিয়ার লিগ ও এফএ কাপের পর ইংলিশ ফুটবলের তৃতীয় গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা-লিগ কাপে এটি তাদের পঞ্চম শিরোপা। যার তিনটি তারা জিতেছে শেষ পাঁচ বছরে। ১৯৯২-৯৩ মৌসুমে সবশেষ চ্যাম্পিয়ন হওয়া আর্সেনাল এ নিয়ে ষষ্ঠবার রানার্সআপ হলো। এর মধ্যে বিদায়ী কোচ আর্সেন ওয়েঙ্গারের অধীনে তৃতীয়বার ফাইনাল থেকে খালি হাতে ফিরতে হয় গানারদের।

ইউরোপা লিগ:
ফরাসি ক্লাব মার্শেইকে হারিয়ে ইউরোপা লিগে শ্রেষ্টত্ব অর্জন করেছে স্প্যানিশ জায়ান্ট অ্যাতলেতিকো মাদ্রিদ। ফ্রান্সের লিওঁর ফাইনালে ৩-০ গোলে জিতেছে দিয়েগো সিমিওনের শিষ্যরা। গত ৯ বছরে এই নিয়ে তৃতীয়বার ইউরোপীয় ফুটবলের দ্বিতীয় সেরা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলো অ্যাতলেতিকো। এর আগে ২০০৯-১০ ও ২০১১-১২ মৌসুমে আগের শিরোপা দুটি জিতেছিল মাদ্রিদের ক্লাবটি।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন