বিজ্ঞাপন

র‌্যাবের বিরুদ্ধে রিকশা চালককে নির্যাতনের অভিযোগ

December 26, 2023 | 12:14 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

যশোর: শহরের রায়পাড়া সার গোডাউন এলাকার রিকশা চালক ইউনুস আলী র‌্যাবের অমানুষিক নির্যাতনের শিকার হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। গতকাল রোববার বিকেল থেকে রাত অবধি এ নির্যাতন চালানোর ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

নির্যাতনের শিকার ইউনুস সোমবার (২৫ ডিসেম্বর) দুপুরে যশোর প্রেসক্লাবে এসে নির্যাতনের লোমহর্ষক বর্ণনা দেন। তবে নির্যাতন চালানোর বিষয়টি অস্বীকার করেছে র‌্যাব।

নির্যাতনের লোমহর্ষক বর্ণনা দিয়ে রিকসা চালক ইউনুস আলী (৩৫) বলেন, “রোববার ৩০ থেকে ৩৫ বছর বয়সী ৪ জন আমার বাসায় আসে। এসে জিজ্ঞাসা করলেন আপনার নাম কি ইউনুস? বললাম হ্যাঁ। এরপরই তারা ঘরে ঢুকে গেলেন। ঘরে ঢুকেই তারা বললেন, ‘আমরা র‌্যাবের লোক। এরপর ঘরের এদিকে, ওদিকে একটু তাকিয়েই তাদের মধ্যে থেকে একজন আমাকে জিজ্ঞাসা করলো মালডা কই?’ বুঝতে না পারাতে আমি বললাম, ‘কি জিনিস স্যার’?”

“তখন তাদের মধ্যে একজন বললো, ‘বুঝবি! যখন হাত পা বেঁধে ঝুলাবো! কিছু না পেয়ে আমাকে হাতে হ্যান্ডক্যাপ লাগালেন তারা। চেয়ারে পড়ে থাকা আমার ১০ বছর বয়সী মেয়েটার হিজাব দিয়ে মুখ বেঁধে ফেললেন। এরপর তাদের কাছে থাকা লাঠি দিয়ে এলোপাতাড়ি মারধর করতে থাকেন। বিকাল তিনটা থেকে রাত ৮টা পর্যন্ত তাদের এলোপাতাড়ি মারধর করে”, বলেন ভুক্তভোগী।

বিজ্ঞাপন

ইউনুস যশোর শহরের রায়পাড়া সার গোডাউন এলাকায় একটি ভাড়া বাড়িতে স্ত্রী দুই সন্তান ও বয়স্ক মাকে নিয়ে বসবাস করেন। নির্যাতনের শিকার হয়ে পুলিশের কাছে গেলেও তারা কোন প্রতিকার পাননি। শেষমেষ তিনি সোমবার দুপুরে প্রেসক্লাব যশোরে এসে সাংবাদিকদের কাছে ঘটনার বর্ণনা দেন।

র‌্যাবের কাছে নির্যাতনে আহত হয়ে বর্তমানে তিনি যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

র‌্যাব সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব জানতে পারে রিকশা চালক ইউনুসের বাড়িতে এক সন্ত্রাসীর অস্ত্র রাখা রয়েছে। এমন তথ্যের ভিত্তিতে রোববার বিকাল তিনটার দিকে ইউনুসের বাড়িতে অভিযান চালায়। তবে অভিযানে বাড়িতে অস্ত্রের সন্ধান পায়নি র‌্যাব।

বিজ্ঞাপন

রিকশা চালক ইউনুসের শরীরে বিভিন্ন জায়গায় ক্ষতের চিহ্ন দেখা গেছে।

ইউনুসের মা রাবেয়া বেগম বলেন, ‘আমরা অনেক গরিব মানুষ। আমার ছেলে কোন রাজনীতির সঙ্গে জড়িত না। তারপরও মিথ্যা অভিযোগে আমার ছেলেটারে র‌্যাব এসে নির্যাতন করেছে। আমরা তাদের কতবার বুঝিয়েছি; তার পরেও তারা কোন কথা শুনেনি। ছেলেটা এখন অনেক অসুস্থ।’

সার গোডাউন পাড়াতে গিয়ে কয়েকজন প্রতিবেশীর সঙ্গে কথা বলে জানা গেছে, ইউনুসরা দীর্ঘদিন ধরে এই সার গোডাউন এলাকাতে বসবাস করে। তাদের বিরুদ্ধে কোন অভিযোগ নেই। র‌্যাব যখন তাদের বাড়িতে প্রবেশ করে; উৎসুক এলাকাবাসীকে তখন ইউনুসের বাড়ি থেকে বের করে দেয়।

র‌্যাব-৬ যশোরের কোম্পানি অধিনায়ক মোহাম্মদ সাকিব হোসেন বলেন, ‘সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিকে ইউনুসের বাড়িতে অভিযান চালানো হয়। আমাদের কাছে তথ্য ছিলো ইউনুসের বাড়িতে অস্ত্র রাখা আছে। জিজ্ঞাসাবাদে অস্ত্র রাখার কথা ইউনুস ও তার মা স্বীকার করেছে র‌্যাবের কাছে। তবে অভিযানের আগেই অস্ত্রটি যে রেখেছিলো; সে নিয়ে গেছে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘অভিযানে ইউনুসকে কোন নির্যাতন করা হয়নি। তার অভিযোগ মিথ্যা।’

মানবাধিকার সংগঠন রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক বলেন, ‘কেউ অপরাধ করলে সাংবিধানিকভাবে আইনানুগ ব্যবস্থা নেওয়া যাবে। কিন্তু নির্যাতন করা মানবাধিকার লঙ্ঘন। রিকশা চালক ইউনুসের ওপর নির্যাতনের ভয়াবহতা দেখেছি। নির্যাতনের চিহ্ন তার শরীরে ফুটে উঠেছে। তার আইনগত ব্যবস্থার দরকার হলে আমরা তাকে সহযোগিতা করবো।’

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন