বিজ্ঞাপন

ভাই-বোনের প্রতিদ্বন্দ্বিতায় গরম নির্বাচনের মাঠ

December 28, 2023 | 6:54 pm

সোহেল চৌধুরী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কিশোরগঞ্জ : বাবা ছিলেন জাতীয় চার নেতার একজন। মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন। যার প্রত্যক্ষ নেতৃত্বে ১৯৭১ সালের অস্থায়ী সরকার নয় মাসের সশস্ত্র যুদ্ধ পরিচালনার মধ্য দিয়ে পাকিস্তানের কবল থেকে বাংলাদেশকে মুক্ত করে। সেই জাতীয় নেতা শহিদ সৈয়দ নজরুল ইসলামের ছেলে-মেয়ে এবারের দ্বাদ্শ জাতীয় সংসদ নির্বাচনে একই আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা দু’জন হলেন- বর্তমান এমপি ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি এবং তার আপন ভাই মেজর জেনারেল (অব.) সৈয়দ সাফায়েতুল ইসলাম। এদের মধ্যে লিপি তার আরেক ভাই সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুর পর সংসদ সদস্য নির্বাচিত হন।

বিজ্ঞাপন

সরেজমিনে দেখা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হতে আসনটিতে মাঠ চষে বেড়াচ্ছেন প্রার্থীরা। প্রতীক পাওয়ার পর থেকেই তারা রাতদিন ঘুরছেন ভোটারদের দ্বারে দ্বারে। দিচ্ছেন নানান প্রতিশ্রুতি। প্রচারে ব্যস্ত সময় পার করছেন তারা। আওয়ামী লীগ, জাতীয় পার্টি ছাড়াও স্বতন্ত্র প্রার্থীরাও নিজের মার্কায় ভোট চাচ্ছেন। তবে শহিদ সৈয়দ নজরুল ইসলামের ছেলে-মেয়ে পরস্পরের প্রতিদ্বন্দ্বী হওয়ায় আসনটির নির্বাচন পেয়েছে ভিন্ন মাত্রা।

কিশোরগঞ্জ সদর ও হোসেনপুর উপজেলা নিয়ে গঠিত কিশোরগঞ্জ-১ আসনে মোট সাতজন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নৌকা মার্কা নিয়ে নির্বাচন করছেন প্রয়াত আওয়ামী লীগ নেতা সৈয়দ আশরাফের ছোট বোন বর্তমান এমপি ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি। আর আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটের মাঠে লড়াই করছেন লিপির বড় ভাই সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সৈয়দ সাফায়েতুল ইসলাম।

সরেজমিনে দেখা যায়, নির্বাচনি এলাকায় গণসংযোগ করেছেন বর্তমান সংসদ সদস্য ডা. জাকিয়া নূর লিপি। দলীয় নেতাকর্মীদের নিয়ে নির্বাচনি পথসভায় অংশ নিচ্ছেন তিনি। এ সময় তিনি সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে নৌকা মার্কায় ভোট চাচ্ছেন। লিপির সঙ্গে তার দুই ভাই ও এক বোন সব মিটিংয়ে উপস্থিত থাকছেন।

বিজ্ঞাপন

জাকিয়া নূর লিপি জানান, কিশোরগঞ্জের এ আসনটি নৌকার ঘাঁটি। এবারও নৌকা মার্কাই জয়ী হবে। জয়ের পর সৈয়দ আশরাফুল ইসলামের অসমাপ্ত কাজগুলো বাস্তবায়নে অগ্রাধিকার দেবেন বলেও জানান তিনি।

অপরদিকে, গণসংযোগ চালিয়ে যাচ্ছেন লিপির বড় ভাই স্বতন্ত্রপ্রার্থী সৈয়দ সাফায়েতুল। চাচাতো ভাই জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ আশফাকুল ইসলামকে সঙ্গে নিয়ে ভোটারদের কাছে নিজ মার্কা ঈগল প্রতীকে ভোট চাচ্ছেন। সৈয়দ সাফায়েতুল বলেন, ‘নির্বাচনে জয়ী হলে এলাকার রাস্তাঘাটসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ করা হবে।’

একই আসনে দুই ভাইবোনের অংশ নেওয়ার বিষয়টি এখন জেলার সব শ্রেণি-পেশার মানুষের আলোচনার কেন্দ্রবিন্দুতে অবস্থান করছে। এ নিয়ে কিশোরগঞ্জ সদর-হোসেনপুর উপজেলাসহ জেলাজুড়ে চলছে সমালোচনা। সৈয়দ পরিবারের ভাই-বোন প্রার্থী হওয়ায় সাধারণ ভোটাররাও পড়েছেন বিপাকে।

বিজ্ঞাপন

এই দু’জনের বাইরে গরিবের ডাক্তার হিসেবে পরিচিত জাতীয় পার্টির লাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচন করছেন ডা. আব্দুল হাই। তার রয়েছে নিজস্ব ভোট ব্যাংক। যতই দিন যাচ্ছে লিপি-সাফায়েতের পাশাপাশি ভোটাদের মাঝে তার গ্রহণ যোগ্যতাও বাড়ছে। এছাড়াও প্রার্থীদের মধ্যে রয়েছেন- অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন (গণতন্ত্রী পার্টি), মো. আনোয়ারুল কিবরিয়া (এনপিপি) মো. আব্দুল আউয়াল (বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট), মো. আশরাফ উদ্দিন (ইসলামী ঐক্যজোট, আইওজে), মোবারক হোসেন (বাংলাদেশ কংগ্রেস)।

উল্লেখ্য, এই আসনে মোট ভোটার সংখ্যা ৫ লাখ ১৩ হাজার ৯৭৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৬০ হাজার ৪০৫ জন এবং নারী ভোটার ২ লাখ ৫৩ হাজার ৫৭১ জন। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটর রয়েছেন তিনজন। এই আসনে মোট কেন্দ্র রয়েছে ১৭৪টি।

সারাবাংলা/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন