বিজ্ঞাপন

নড়াইল-২ আসনে ফয়জুল আমিরকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ

December 28, 2023 | 8:55 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-২ আসনের স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিতে সৈয়দ ফয়জুল আমিরকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে প্রার্থিতা ফিরে পেতে আপিল নামঞ্জুর করে ইসির দেওয়া সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে। পাশাপাশি ইসির সিদ্ধান্ত বাতিল প্রশ্নে রুল জারি করেছেন আদালত।

বিজ্ঞাপন

ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে দায়ের করা এক রিটের শুনানি শেষে বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) বিচারপতি মো. ইকবাল কবির ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক। নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন মুহাম্মদ আনিছুজ্জামান ও কামরুন্নাহার মাহমুদ দীপা।

এর আগে তথ্য গোপনের অভিযোগে গত ৩ ডিসেম্বর সৈয়দ ফয়জুল আমিরের প্রার্থিতা বাতিল করে নড়াইলের রিটার্নিং অফিসার। পরে রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশনের আপিল ট্রাইব্যুনালে আবেদন করেন ফয়জুল আমির। গত ১৪ ডিসেম্বর প্রার্থিতা ফিরে পেতে করা আপিল আবেদন নামঞ্জুর করে আদেশ দেন ইসির আপিল ট্রাইব্যুনাল।

বিজ্ঞাপন

এরপর ইসির আপিল ট্রাইব্যুনালের আদেশ স্থগিত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন সৈয়দ ফয়জুল আমির।

রিটে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), নির্বাচন কমিশনের সচিব ও নড়াইলের রিটানিং অফিসারকে বিবাদী করা হয়।

এরপর আজ ওই রিটের চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট সৈয়দ ফয়জুল আমিরের মনোনয়নপত্র গ্রহণ করে তাকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে ইসির আপিল ট্রাইব্যুনালের আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করে রুল জারি করেছেন আদালত।

বিজ্ঞাপন

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক বলেন, নড়াইল-২ আসনের স্বতন্ত্র প্রার্থী সৈয়দ ফয়জুল আমিরকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে এ বিষয়ে ইসির আপিল ট্রাইব্যুনালের দেওয়া সিদ্ধান্ত আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন আদালত। পাশাপাশি রুল জারি করা হয়েছে।

নড়াইল-২ আসনে লোহাগড়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ ফয়জুল আমির আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন অংশগ্রহণ করছেন।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন