বিজ্ঞাপন

বিএনপির ৪৫ নেতাকর্মীর বিভিন্ন মেয়াদে সাজা

December 28, 2023 | 10:35 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর শাহবাগ ও উত্তরখান থানায় দায়ের করা পৃথক দুই মামলায় বিএনপির ৪৫ নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) বিকেলে ঢাকার পৃথক দুই মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এ রায় দেন।

ছয় বছর আগে নাশকতার অভিযোগের এক মামলায় বিএনপির ৩৫ নেতাকর্মীর মধ্যে ১৩ জনকে দুই বছর করে সশ্রম কারাদণ্ড, পাঁচ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাদ্দাম হোসেনের আদালত। এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় ২২ জন খালাস পেয়েছেন।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে রয়েছেন- দেলোয়ার হোসেন শান্ত, মো. সেলিম মোল্লা, মো. স্বপন বেপারী, নাজমুল হাসান, মো. লুৎফর রহমান, মো. আরাফাত, মো. কামাল হোসেন প্রমুখ। ২০১৭ সালের জুন মাসে নাশকতার অভিযোগ রাজধানীর শাহবাগ থানায় মামলাটি করা হয়।

বিজ্ঞাপন

পাঁচ বছর আগে বেআইনি সমাবেশ ও নাশতার অভিযোগের এক মামলায় বিএনপি ৩২ নেতাকর্মীর পৃথক দুই ধারায় ২০ মাস করে কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মোশাররফ হোসেনের আদালত এ রায় দেন। এক ধারায় তাদের ১৮ মাস এবং আরেক ধারায় দুই মাসের কারাদণ্ড দেয়া হয়। অভিযোগ প্রমাণিত না হওয়ায় দু’জন খালাস পেয়েছেন।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে রয়েছেন-মো. আহসান হাবীব মোল্লা, রায়হান, সেলিম মোল্লা, আনোয়ার হোসেন বকুল, নোয়াব আলী খান, ফায়েজুল ইসলাম সবুজ, সৈয়দ সুজন আহমেদ, মো. আব্দুর রহিম, তোফাজ্জল হোসেন মিঠু, জাহাঙ্গীর আলম বেপারী, মো. কিরণ সরকারসহ আরও ২১ জন।

২০১৮ সালের সেপ্টেম্বর মাসে বেআইনি সমাবেশ ও নাশকতার সৃষ্টির অভিযোগে উত্তরখান থানায় মামলাটি করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন