বিজ্ঞাপন

কবরস্থান থেকে লাশ চুরি, আতঙ্কিত এলাকাবাসী

December 30, 2023 | 1:53 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মানিকগঞ্জ: মানিকগঞ্জের বিভিন্ন এলাকায় প্রতিনিয়তই ঘটছে লাশ চুরির ঘটনা। কবরস্থান থেকে রাতের আঁধারে লাশ চুরির ঘটনায় আতঙ্কিত এলাকাবাসী। এরই মধ্যে আবারও ঘটলো লাশ চুরির ঘটনা।

বিজ্ঞাপন

ঘিওর উপজেলার জাবরা খানপাড়া এলাকায় পঞ্চাশ বছরের একটি কবরস্থান থেকে চারটি লাশ চুরির ঘটনা ঘটেছে। শুক্রবার (২৯ ডিসেম্বর) বিকেলে কয়েকজন স্বজন কবর জিয়ার করতে গিয়ে দেখতে পান চারটি কবরের মাটি খুঁড়ে দুর্বৃত্তরা লাশের কঙ্কাল নিয়ে গেছে। এছাড়া বেশ কয়েকটি কবরের মাটি ক্ষতের চিহ্ন থাকলেও সেখানে থেকে লাশ নিতে পারেনি।

কবরস্থানের ব্যবস্থাপনা কমিটির সদস্যসহ এলাকার মানুষের ধারণা, জাবরা খানপাড়া গ্রামের মরহুম রেজাউর রহমান খান টলেন, আশেক আলী খাঁন, আমির হোসেন খাঁন ও আনোয়ার উদ্দিনের স্ত্রীর মরদেহের কঙ্কাল চুরি হয়েছে।

খান পাড়া গ্রামের বাসিন্দা ও সাবেক ইউপি সদস্য আব্দুল হাকিম বলেন, এই কবরের সাড়ে তিন হাত মাটির নিচে শায়িত আছেন আমার মা-বাবা ছোট ভাই আত্মীয়-স্বজনসহ এলাকার অসংখ্য মানুষ। কবরস্থান থেকে তিন চারটি লাশের কঙ্কাল চুরি হয়ে যাওয়ায় আমরা মর্মাহত এবং আতঙ্কিত। আমাদের প্রিয়জনদের লাশ যদি চুরি হয়ে যায় তাহলে আমরা কার কবরের পাশে দাঁড়িয়ে তাদের জন্য দোয়া করব। কবর থেকে লাশ চুরির এই ঘটনায় আমরা ব্যথিত।

বিজ্ঞাপন

এ গ্রামের বাসিন্দা মাসুক আলি খান বলেন, কবর জিয়ারত করতে এসে দেখি ভাইয়ের কবরের মাটি লণ্ড-ভণ্ড অবস্থায় আছে। ধারণা করছি ভাইয়ের লাশটাও দুর্বৃত্তরা চুরি করে নিয়ে গেছে। কবর থেকে ভাইয়ের লাশ চুরি এটা কোনভাবেই মেনে নিতে পারছি না।

গ্রামের আরেক বাসিন্দা গফুর খান ও আতিকুর রহমান খাঁন রনি বলেন, আমাদের এলাকায় এই প্রথম এমন ন্যাকারজনক ঘটনা ঘটলো। এ ঘটনায় আমরা আতঙ্কিত । বাকি কবরগুলোর নিরাপত্তা নিয়েও আমরা শঙ্কায় আছি।

বিজ্ঞাপন

কবরস্থান ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক সাহাবুল ইসলাম রুবেল বলেন, প্রায় ৫০ বছরের পুরাতন আমাদের এই কবরস্থানে কম করে হলেও দুই শতাধিক মানুষকে দাফন করা হয়েছ। এর আগে কখনোই কবর থেকে লাশ চুরির ঘটনা ঘটেনি। কবর থেকে কঙ্কাল চুরি হওয়ার ঘটনা এই প্রথম। আমার ভাইসহ অনেক আত্মীয় স্বজনের কবরও এখানে।

তারা আরও বলেন, লাশ চুরির এই ঘটনায় আমরা পুরো গ্রামবাসী আতঙ্কিত ও মর্মাহত। সামাজিক ভাবে রাতে আমরা কবরস্থান পাহারা দেওয়ার ব্যবস্থা করব। পাশাপাশি এ ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত সময়ের মধ্যে শনাক্ত করে আইনের আওতায় আনার অনুরোধ করছি।

স্থানীয় বানিয়াজুরী ইউনিয়ন পরিষদের ২নং ওয়ার্ডের সদস্য তৌহিদুল ইসলাম তুহিন বলেন, প্রায় পঞ্চাশ বছর আগে জাবরা খাঁন পাড়া গ্রামে কবরস্থানটি প্রতিষ্ঠিত হয়। বিষয়টি জানার পর আমি তাৎক্ষণিকভাবে কবরস্থানে যাই। সেখানে গিয়ে জানতে পাই প্রায় চারটি কবর থেকে লাশ চুরি হয়ে গেছে। বিষয়টি প্রশাসনকে জানানো হয়েছে।

ঘিওর থানার ওসি সুকুমার বিশ্বাস জানান, কঙ্কাল চুরির ঘটনা তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিজ্ঞাপন

এদিকে, জাবরা খানপাড়া কবরস্থান থেকে লাশ চুরির ঘটনার খবর এলাকাবাসীর মধ্যে ছড়িয়ে পড়লে ওই কবরে যাদের স্বজনদের শায়িত করা হয়েছে তাদের স্বজনরা ছুটে যান কবরস্থানে। তারা অনেকেই সেখানে গিয়ে ঘটনা শোনার পর মর্মাহত হন।

সারাবাংলা/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন