বিজ্ঞাপন

ফিরে দেখা ২০২৩: দেশের ফুটবলে সাফল্যের সঙ্গী বিতর্কও

December 31, 2023 | 5:26 pm

স্পোর্টস ডেস্ক

দেখতে দেখতে শেষ হয়ে এলো আরেকটি বছর। ২০২৩ সালটা বেশ ঘটনাবহুল কেটেছে বাংলাদেশের ফুটবল অঙ্গনে। কখনো সাফল্যের আনন্দ ছুঁয়েছে সবাইকে, কখনোবা অপ্রত্যাশিত বিতর্কে লজ্জার মুখে পড়েছে দেশের ফুটবল। আনন্দ-বেদনার কাব্যে ভরপুর এই বছরে ঠিক কেমন গেলো বাংলাদেশের ফুটবল, স্মৃতিচারণ করা যাক সেসবেরই।

বিজ্ঞাপন

সাফ চ্যাম্পিয়নশিপে জামালদের নবজাগরণ 

২০০৯ সালে সবশেষ সাফ ফুটবলের সেমিতে উঠেছিল বাংলাদেশ। ২০২৩ সালের জুনে ভারতে অনুষ্ঠিত সাফ ফুটবলের এবারের আসরে দারুণ ফুটবল খেলে সেই আক্ষেপ ঘুচিয়েছেন জামাল ভুইয়ারা। গ্রুপ পর্বে লেবাননের কাছে হারলেও মালদ্বীপ ও ভুটানের বিপক্ষে দারুণ খেলে সেমিতে জায়গা করে নেয় বাংলাদেশ। সেমির বাধা অবশ্য পার করা হয়নি, কুয়েতের কাছে হেরে বিদায় নেয় বাংলাদেশ। তবে অনেক বছর পর সাফে বাংলাদেশের সাহসী ফুটবল মন ভরিয়েছে সমর্থকদের।

নারীদের অনূর্ধ্ব- ২০ সাফ জয়

বিজ্ঞাপন

ছেলেরা না পারলেও এই বছর যুবাদের সাফে বাংলাদেশকে শিরোপা এনে দিয়েছেন নারীরা। ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত অনূর্ধ্ব-২০ নারী সাফ ফুটবলে দুর্দান্ত খেলে শিরোপা যেতে নারী দল। পুরো টুর্নামেন্টে অপরাজিত ছিলেন শামসুন্নাহাররা। ফাইনালে নেপালকে ৩-০ গোলে হারিয়ে তৃতীয়বারের মতো শিরোপা জেতে বাংলাদেশ। টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন ৪ গোল করা শামসুন্নাহার, টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ও হয়েছেন তিনিই।

বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশের লড়াই 

২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে প্রথম রাউন্ডের কোয়ালিফায়ারের মালদ্বীপকে হারিয়ে দেশকে আনন্দে ভাসায় বাংলাদেশ। এই জয়ে বাছাইপর্বের মূল পর্বে জায়গা করে নেয় বাংলাদেশ। যদিও গ্রুপ প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার মাটিতে ৭-০ গোলে বিধ্বস্ত হয়ে বাড়ি ফিরতে হয়েছে জামালদের। এরপর ঘরের মাঠে লেবাননের বিপক্ষে পিছিয়ে পরেও শেষ মুহূর্তের গোলে ড্র করে বাংলাদেশ। আগামী বছর বাছাইপর্বের বাকি ম্যাচগুলোতে ভালো লড়াই করবে বাংলাদেশ, এমনটাই প্রত্যাশা সমর্থকদের।

বিজ্ঞাপন

টাকার অভাবে বাতিল নারী দলের অলিম্পিক যাত্রা 

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ফুটবলে সবচেয়ে বেশ সাফল্য নিয়ে এসেছে নারী দলই। গত বছরটাও দারুণ কেটেছে আঁখি-সাজেদাদের। ২০২৩ সালে মিয়ানমারে অলিম্পিকের বাছাইপর্ব খেলতে যাওয়ার কথা ছিল তাদের। বাছাইপর্বে দারুণ কিছু করে মূল পর্বে জায়গা করে নেবেন তারা, প্রত্যাশা ছিল এমনটাই। তবে সবাইকে অবাক করে দিয়ে নারী দলকে বাছাইপর্ব খেলতেই পাঠায়নি বাংলাদেশ ফুটবল ফেডারেশন(বাফুফে)! কারণ হিসেবে বাফুফে জানিয়েছিল, অর্থাভাবে নারী দলকে এই মুহূর্তে বাছাইপর্ব খেলতে পাঠানো সম্ভব হচ্ছে না। এই ঘটনায় বেশ সমালোচনার শিকার হয়েছেন বাফুফে প্রধান কাজী সালাউদ্দিন।

নারী দলে ভাঙ্গনের সুর ও বেতন-বৃদ্ধির ‘সফল’ আন্দোলন

অলিম্পিকের বাছাইপর্বে খেলতে যেতে না পারার আক্ষেপের সাথে যোগ হয় দীর্ঘদিন বেতন না পাওয়ার হতাশা। নারী দলে তাই হঠাৎই ভাঙ্গনের সুর। মে মাসে ক্যাম্প থেকে বাদ পড়ায় ফুটবলকেই বিদায় জানান আনুচিং মগিনি ও সাজেদা খাতুন। ক্যাম্প ছাড়েন সিরাত জাহান ও আঁখি খাতুনও। এসবের মাঝে নারী দলের সাফল্যের নায়ক কোচ গোলাম রব্বানী ছোটনও ছাড়েন কোচের চাকরি। বেশ কয়েক মাস ধরে বেতন না পাওয়ার অভিযোগ ওঠে, আন্দোলন হয়েছে বেতন বৃদ্ধি নিয়েও।

বিজ্ঞাপন

অবশেষে নারী ফুটবলারদের বকেয়া বেতন পরিশোধের পাশাপাশি তাদের বেতনও বৃদ্ধি করা হয়। বেতন বাড়িয়ে ১০ হাজার থেকে করা হয়েছে ৫০ হাজার। বাফুফে থেকে আশ্বাস দেওয়া হয়, আগামীতে নিয়মিত বেতন পাবেন সবাই।

সোহাগ কাণ্ডে বিব্রত বাফুফে

এই বছরের অন্যতম আলোচিত ঘটনা ঘটে এপ্রিলে। গত ১৪ এপ্রিল অর্থ জালিয়াতি ও মিথ্যাচারের অভিযোগে সব ধরনের ফুটবল থেকে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে দুই বছরের জন্য নিষিদ্ধ করে ফিফা। একই সাথে তাকে ১২ লাখ টাকা জরিমানাও করা হয়। বাফুফে এই ঘটনার পর তদন্ত কমিটি গঠন করে। তিন মাসের তদন্তের পর সোহাগকে আজীবন নিষিদ্ধের সুপারিশ করে রিপোর্ট জমা দেয় কমিটি। একই সাথে অনিয়মে সোহাগকে সহযোগিতা করায় চাকরি হারান বাফুফের প্রধান অর্থ কর্মকর্তা আবু হোসেন, অপারেশনস ম্যানেজার মিজানুর রহমান ও সহকারী অর্থ কর্মকর্তা অনুপম হোসেন। সতর্ক করা হয়েছে জাবের বিন তাহেরি ও হাসান মাহমুদকে।

মোরসালিনের মদ কেলেঙ্কারি 

২০২৩ সালে বাংলাদেশ ফুটবলের অন্যতম সেরা আবিস্কার শেখ মোরসালিন। মাঠের পারফরম্যান্সে মন জয় করে নিয়েছিলেন সবার। তবে একটি ঘটনা দারুণভাবে সমালোচনার মুখে ফেলেছে এই তরুণ ফুটবলারকে। নিজের ক্লাব বসুন্ধরা কিংসের হয়ে এএফসি কাপে খেলতে মালদ্বীপে গিয়েছিলেন মোরসালিন। সেখান থেকে দেশে ফেরার পথে বিমানবন্দরে মোরসালিনসহ আরও কয়েকজন ফুটবলারের ব্যাগ থেকে উদ্ধার করা হয় ৬৪ টি মদের বোতল। শাস্তির মুখে পড়েন মোরসালিনসহ সবাই। নিষেধাজ্ঞা কাটিয়ে অবশ্য বছরের শেষে জাতীয় দলে ফিরেছেন তিনি।

ক্লাব ফুটবলে বসুন্ধরা কিংসের রাজত্ব

গত কয়েক মৌসুম ধরে ঘরোয়া ফুটবলে দেখা গিয়েছে বসুন্ধরা কিংসের জয়জয়কার। এবারও তার ব্যতিক্রম হয়নি। লিগ শিরোপা তো বটেই, বসুন্ধরা কিংস ঘরে তুলেছে স্বাধীনতা কাপও। আন্তর্জাতিক ফুটবলেও ক্লাবটি বেশ ভালো পারফর্ম করে সাড়া ফেলেছে। তাদের মাঠ বসুন্ধরা কিংস অ্যারেনা এই বছর পেয়েছে আন্তর্জাতিক মাঠের সম্মান।

পরিসংখ্যানে পাওয়া না পাওয়ার হিসাব
২০২৩ সালে বাংলাদেশের পুরুষ ফুটবল দল খেলেছে মত ১৩টি ম্যাচ। এর মাঝে ৫ ম্যাচেই জয় তাদের। হারের মুখ দেখতে হয়েছে ৪ ম্যাচে, বাক ৪ ম্যাচ হয়েছে ড্র। নারীদের ফুটবলে হয়েছে ৭টি আন্তর্জাতিক ম্যাচ। এর মাঝে ২টিতে এসেছে জয়, ২ ম্যাচে এসেছে পরাজয়,বাকি ৩ ম্যাচ হয়েছে ড্র।
২০২৪ সালে সব হতাশা দূরে সরিয়ে দারুণ কিছু করবে বাংলাদেশ পুরুষ ও নারী ফুটবল দল, সমর্থকরা স্বপ্ন দেখছেন এমনটাই।

সারাবাংলা/এফএম

Tags: , , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন