বিজ্ঞাপন

চট্টগ্রাম-৪ আসনে সালাউদ্দিনের প্রার্থিতা বাতিল, লাখ টাকা জরিমানা

December 31, 2023 | 3:44 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মনোনয়নপত্রে সরকারি চাকরির তথ্য গোপন করায় চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড ও চট্টগ্রাম নগরের আংশিক) আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ সালাউদ্দিনকে প্রার্থিতা ফিরিয়ে দেওয়ার আদেশ প্রত্যাহার করে নিয়েছেন চেম্বার জজ আদালত।

বিজ্ঞাপন

একইসঙ্গে আদালত সালাউদ্দিনকে খরচা হিসেবে এক লাখ টাকা সাত দিনের মধ্যে সুপ্রিম কোর্টের ডে কেয়ার সেন্টারে জমা দিতে বলেছেন। পাশাপাশি স্বাস্থ্য সহকারী হিসেবে চাকরিরত সালাউদ্দিনের বিরুদ্ধে তদন্ত করে বিভাগীয় ব্যবস্থা নিতে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (বিজি) ও চট্টগ্রামের সিভিল সার্জনকে নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার (৩১ ডিসেম্বর) আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন। আদালতে ইসির পক্ষে ছিলেন আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ।

পরে আইনজীবী শামীম আজিজ জানান, স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন সালাউদ্দিন। তবে ১ শতাংশ ভোটারের তথ্যে অসংগতি থাকায় তার মনোনয়নপত্র বাতিল হয়। এর বিরুদ্ধে তিনি ইসিতে আপিল করলে তা নামঞ্জুর হয়। এর বৈধতা নিয়ে এবং প্রার্থিতা ফিরে পেতে উচ্চ আদালতে রিট করলে তাও খারিজ হয়।

বিজ্ঞাপন

এরপর আপিল বিভাগে আবেদন করেন তিনি। শুনানি নিয়ে গত ২১ ডিসেম্বর চেম্বার আদালত তার মনোনয়নপত্র গ্রহণ করে তাকে প্রতীক বরাদ্দ দিতে নির্বাচন কমিশন ও সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দেন। এই আদেশ প্রত্যাহার চেয়ে গত ২৭ ডিসেম্বর ইসি আবেদন করে। ২৮ ডিসেম্বর আবেদনটি চেম্বার আদালতে ওঠে।

সেদিন (২৮ ডিসেম্বর) শুনানিতে ইসির আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ বলেন, ‘সংবিধান ও সরকারি কর্মচারী আচরণ বিধিমালা অনুযায়ী, তিনি নির্বাচনে অংশ নিতে পারেন না। সালাউদ্দিন স্বাস্থ্য সহকারী হিসেবে ২০১২ সাল থেকে সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কাজ করে আসছেন। অথচ নির্বাচনের মনোনয়নপত্রের ব্যক্তিগত তথ্যে তিনি পেশা ব্যবসা (ওষুধ) উল্লেখ করেছেন। হলফনামায়ও পেশা ব্যবসা (ওষুধ) বলে উল্লেখ করেছেন। সালাউদ্দিন যে সরকারি চাকরিজীবী, সে বিষয় তিনি গোপন করেছেন।’

তবে সেদিন (২৮ ডিসেম্বর) সালাউদ্দিনের পক্ষে আবেদন দায়েরকারী অ্যাডভোকেট অন রেকর্ড আবদুল হাই ভূঁইয়া আদালতে উপস্থিত হয়ে একদিন সময়ের আরজি জানান। আদালত একদিন সময় মঞ্জুর করেন। আবদুল হাইকে অভিযোগের বিষয়ে সালাউদ্দিনের সঙ্গে কথা বলতে বলেন আদালত। এর ধারাবাহিকতায় আজ বিষয়টি শুনানির জন্য ওঠে।

বিজ্ঞাপন

আজ শুনানিতে অ্যাডভোকেট অন রেকর্ড আবদুল হাই ভূঁইয়া বলেন, ‘সালাউদ্দিনের পক্ষ থেকে তাকে এ বিষয়ে কোনো নির্দেশনা দেওয়া হয়নি। পরে আদালত সালাউদ্দিনের প্রার্থিতা বাতিল করে তাকে এক লাখ টাকা জরিমানা করেন।’

সারাবাংলা/কেআইএফ/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন